Indian Air Force Day: ছবিতে দেখুন দেশের সেরা ৫টি যুদ্ধ বিমান, জানুন সেগুলির শক্তি কতটা

ভারতীয় বায়ু সেনা দিবসে দেখুন দেশের সেরা ৫টি জঙ্গি বিমান। ছবি প্রস্তুতকারকদের নামও।

Saborni Mitra | Published : Oct 8, 2024 4:41 PM IST

17
ভারতীয় বিমান বাহিনী দিবস

প্রতি বছর ৮ই অক্টোবর ভারতীয় বিমান বাহিনী দিবস পালিত হয়, ১৯৩২ সালে এই দিনে ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) প্রতিষ্ঠা হয়েছিল। এই দিনটি ভারতের আকাশকে রক্ষা করার ক্ষেত্রে আইএএফ-এর গুরুত্বপূর্ণ ভূমিকার প্রতি শ্রদ্ধা জানায়। 

27
রাফাল,

ফ্রান্সের রাফাল, ফ্রান্সের ডাসল্ট অ্যাভিয়েশনের তৈরি একটি দ্বি-ইঞ্জিনযুক্ত মাল্টিরোল জঙ্গি বিমান, যা বিশ্বের অন্যতম সেরা জঙ্গি বিমান হিসেবে বিবেচিত। ভারত বর্তমানে ৩৬টি রাফাল জেট পরিচালনা করে, যার প্রথম স্কোয়াড্রনটি আম্বালা বিমান বাহিনী ঘাঁটিতে অবস্থিত। এর ডেল্টা-উইং ডিজাইন এবং চিত্তাকর্ষক কৌশলগত দক্ষতার জন্য পরিচিত, রাফাল উচ্চ-স্পষ্টতা স্ট্রাইক এবং পুনরুদ্ধার থেকে শুরু করে পারমাণবিক প্রতিরোধ পর্যন্ত বিস্তৃত অভিযান পরিচালনা করতে সক্ষম।

37
তেজস এলসিএ

হিন্দুস্তান অ্যারোনেটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা তৈরি তেজস এলসিএ, স্বনির্ভরতার প্রতি ভারতের অঙ্গীকারের প্রতীক। একটি হালকা এবং অত্যন্ত চটপটে সুপারসনিক জঙ্গি বিমান হিসেবে, তেজস ভারতের অস্ত্রাগারের সবচেয়ে উন্নত জেটগুলির মধ্যে একটি। এটি একটি ডেল্টা-উইং কাঠামো বৈশিষ্ট্যযুক্ত এবং এয়ার-টু-এয়ার, এয়ার-টু-গ্রাউন্ড এবং জাহাজ-বিরোধী অভিযানের জন্য যথেষ্ট বহুমুখী। তেজসকে ভারতীয় নৌবাহিনীর আইএনএস বিক্রমাদিত্য বিমানবাহী রণতরীতেও সফলভাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

47
সুখোই

সুখোই এসইউ-৩০এমকেআই হল রাশিয়ার সুখোই ডিজাইন ব্যুরো এবং ভারতের এইচএএল-এর মধ্যে সহযোগিতায় তৈরি একটি মাল্টি-রোল জঙ্গি বিমান। আইএএফ প্রায় ৩০০টি সু-৩০এমকেআই জেট পরিচালনা করে, যেগুলিকে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন করার জন্য উন্নত করা হয়েছে। বিমান শ্রেষ্ঠত্ব এবং স্থল আক্রমণ অভিযানে এর বহুমুখিতা এটিকে ভারতের বিমান বহরে একটি গুরুত্বপূর্ণ সম্পদ করে তোলে।

57
মিগ-২১

মিগ-২১, ১৯৬১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে অর্জিত, ইতিহাসের সবচেয়ে বেশি উৎপাদিত জঙ্গি বিমানগুলির মধ্যে একটি। একটি পুরানো বিমান হওয়া সত্ত্বেও, এটি একাধিক আপগ্রেডের মধ্য দিয়ে গেছে, এটিকে আধুনিক যুদ্ধে প্রাসঙ্গিক রেখেছে। প্রায়শই 'ফ্লাইং কফিন' নামে ডাকা হয়, মিগ-২১ প্রায় ৬০ বছর পরেও ভারতে কার্যকর রয়েছে, ২৫০টি ইউনিট এখনও পরিষেবাতে রয়েছে।

67
মিরাজ-২০০০

ভারতের মিরাজ-২০০০, একটি চতুর্থ প্রজন্মের জেট, প্রথম ১৯৮০ সালে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং তখন থেকেই এটি একটি নির্ভরযোগ্য জঙ্গি বিমান হিসেবে প্রমাণিত হয়েছে। এর বহুমুখিতার জন্য পরিচিত, মিরাজ-২০০০ বিভিন্ন অস্ত্র ব্যবস্থা বহন করার জন্য নয়টি হার্ডপয়েন্ট দিয়ে সজ্জিত, যার মধ্যে রয়েছে এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র এবং লেজার-নির্দেশিত বোমা। বিভিন্ন যুদ্ধের পরিস্থিতিতে কাজ করার ক্ষমতা এটিকে আইএএফ-এর একটি গুরুত্বপূর্ণ উপাদান করে তোলে।

77
ভারতীয় বায়ু সেনার উন্নয়ন

বিশ্বের সবচেয়ে উন্নত এবং সুসজ্জিত বিমান বাহিনীর মধ্যে একটি হিসেবে, আইএএফ ক্রমাগত তার বহরকে আধুনিকীকরণ করে চলেছে। এই বছর, ৯২তম বার্ষিকী উদযাপিত হচ্ছে চেন্নাইয়ের মেরিনা বিচে, যেখানে একটি জাঁকজমকপূর্ণ বিমান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আইএএফ দিবস উদযাপনের সময়, আসুন আমরা পাঁচটি সবচেয়ে উন্নত জঙ্গি বিমান সম্পর্কে জেনে নিই যা ভারতীয় বিমান বাহিনীর শক্তিকে আরও জোরদার করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos