ভারতীয় বিমান বাহিনী হাতে 'SAMAR' এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম, ফায়ারিং টেস্টে সাফল্য

এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রথমবারের মতো সারফেস-টু-এয়ার অস্ত্রের এই মহড়ায় অংশগ্রহণ করে এবং এর অপারেশনাল ফিল্ড ট্রায়াল চালায়। বায়ুসেনা জানিয়েছে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিভিন্ন যুদ্ধকালীন পরিস্থিতিতে গুলি চালানোর লক্ষ্য অর্জন করেছে।

Parna Sengupta | Published : Dec 18, 2023 4:17 AM IST / Updated: Dec 18 2023, 09:57 AM IST

ভারতীয় বায়ুসেনার আরেক সাফল্য। ভারতীয় বিমান বাহিনী সফলভাবে 'SAMAR' বায়ু প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা করেছে। IAF তার পুরোনো রাশিয়ান-অরিজিন এয়ার-টু-এয়ার মিসাইল সিস্টেম ব্যবহার করে সারফেস-টু-এয়ার মিসাইল (SAMAR) মিসাইল সিস্টেম তৈরি করেছে। IAF আধিকারিকরা বলেছেন, "ভারতীয় বিমান বাহিনী তার অভ্যন্তরীণ পরিকল্পিত এবং অত্যাধুনিক সমর এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের সফলভাবে পরীক্ষা করেছে। সম্প্রতি যে ফায়ারিং করা হয়েছে, তা Astrashakti-2023 এয়ার ফোর্স স্টেশন সূর্যলঙ্কায় অনুষ্ঠিত হয়েছে।

জানা গিয়েছে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রথমবারের মতো সারফেস-টু-এয়ার অস্ত্রের এই মহড়ায় অংশগ্রহণ করে এবং এর অপারেশনাল ফিল্ড ট্রায়াল চালায়। বায়ুসেনা জানিয়েছে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিভিন্ন যুদ্ধকালীন পরিস্থিতিতে গুলি চালানোর লক্ষ্য অর্জন করেছে। এই সিস্টেম ২ থেকে ২.৫ ম্যাচ গতিতে ক্ষেপণাস্ত্রকে এগিয়ে নিয়ে যায়। এর গতি অন্যদেশের কাছে নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে। আইএএফ আধিকারিকরা বলেছেন যে SAMAR সিস্টেমে একটি টুইন-টারেট লঞ্চ প্ল্যাটফর্ম রয়েছে যা যুদ্ধকালীন পরিস্থিতির উপর নির্ভর করে একক এবং সালভো মোডে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ক্ষমতা রাখে।

বায়ু সেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং ভাইস চিফ এয়ার স্টাফ এয়ার মার্শাল এপি সিং এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কর্মক্ষমতা প্রত্যক্ষ করেন। আইএএফ রক্ষণাবেক্ষণ কমান্ডের প্রধান এয়ার মার্শাল বিভাস পান্ডেও সূর্যলঙ্কা এয়ারবেসে পৌঁছেন এবং দলের সঙ্গে দেখা করেন। যেসব আধিকারিকরা এই অভ্যন্তরীণ সিস্টেম তৈরিতে কাজ করেছিলেন তাদের সঙ্গে দেখা করেন তাঁরা। আইএএফ সফলভাবে অন্যান্য অস্ত্র ব্যবস্থা পরীক্ষা করেছে এবং উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

উল্লেখ্য ভারতীয় বিমান বাহিনী নরেন্দ্র মোদী সরকারের হাত ধরে স্বনির্ভরতার দিকে কাজ করছে বলে জানিয়েছে বায়ুসেনা। রক্ষণাবেক্ষণ কমান্ড ফাইটার এয়ারক্রাফ্ট, পরিবহন বিমান, হেলিকপ্টার এবং স্থলে ব্যবহৃত অস্ত্র ব্যবস্থায় অনেক দেশীয় খুচরো জিনিসপত্রের ব্যবহার হচ্ছে এবং সরঞ্জাম তৈরিতেও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে বায়ুসেনা বলে জানানো হয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!