সীমান্তে ভারতীয় ভূখন্ডে বাফার জোন, চিনের দখলদারি দাবি উড়িয়ে নজরদারি বাড়াচ্ছে ভারতীয় সেনা

দুটি বিতর্কিত পয়েন্ট হল ডেপসাং এবং ডেমচোক। এখানে চিন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে অচলাবস্থা অব্যাহত রয়েছে। ভারতীয় সেনাবাহিনী দেপসাং এবং ডেমচোকে ঐতিহ্যবাহী পয়েন্টে টহল অধিকার পুনরুদ্ধার করার জন্য একটি দৃঢ় নীতি গ্রহণ করেছে।

Web Desk - ANB | Published : May 24, 2023 10:38 AM IST

ভারত ও চিনের মধ্যে সীমান্ত বিরোধ অব্যাহত। এ সময় দুই বাহিনীর মধ্যে আলোচনাও চলছে। এমন খবর পাওয়া গেছে যে চীনা সেনাবাহিনী পূর্ব লাদাখের দুটি বিতর্কিত পয়েন্টে (যেখানে সংঘর্ষের পরিস্থিতি রয়েছে) ভারতীয় ভূখণ্ডে ১৫-২০ কিলোমিটারের একটি বাফার জোন তৈরি করা উচিত বলে দাবি করেছে। ভারত যে এলাকাকে নিজেদের বলে মনে করে সেখানে তারা একটি বাফার জোন তৈরি করতে চায়। এই দাবি প্রত্যাখ্যান করে, ভারতীয় সেনাবাহিনী বলেছে যে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত যে স্থিতাবস্থা ছিল এই এলাকাগুলিতে, সেরকমই পরিস্থিতি থাকবে সেখানে। কোনও পরিবর্তন ভারত চায় না।

এই দুটি বিতর্কিত পয়েন্ট হল ডেপসাং এবং ডেমচোক। এখানে চিন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে অচলাবস্থা অব্যাহত রয়েছে। ভারতীয় সেনাবাহিনী দেপসাং এবং ডেমচোকে ঐতিহ্যবাহী পয়েন্টে (এপ্রিল ২০২০ পর্যন্ত সেনা টহল দেওয়ার সময় পর্যন্ত) টহল অধিকার পুনরুদ্ধার করার জন্য একটি দৃঢ় নীতি গ্রহণ করেছে।

ভারত-চিন সীমান্তে উত্তেজনার মধ্যে আলোচনা চলছে

সীমান্ত উত্তেজনা কমানো এবং সেনা প্রত্যাহারের ইস্যুতে ভারত ও চীনা সেনাবাহিনীর মধ্যে কয়েক দফা বৈঠক হয়েছে। এ বিষয়ে কূটনৈতিক পর্যায়েও আলোচনা হয়েছে। ভারতীয় সেনাবাহিনী বারবার জানিয়ে দিয়েছে যে টহল পয়েন্ট পর্যন্ত নজরদারি করার অধিকার রয়েছে ভারতীয় সেনার। ২৩ এপ্রিল, ভারত ও চীনের মধ্যে সিনিয়র সর্বোচ্চ সামরিক কমান্ডার স্তরের আলোচনার ১৮ তম রাউন্ড অনুষ্ঠিত হয়েছিল। চুশুল-মোল্ডো মিটিং পয়েন্টে অনুষ্ঠিত বৈঠকে ডেপসাং এবং ডেমচোক সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়। এখনও পর্যন্ত, গালওয়ান, প্যাংগং সো লেক, গোগরা এবং হট স্প্রিংসের উত্তর ও দক্ষিণ তীর থেকে সেনা প্রত্যাহার করা হয়েছে। সূত্রগুলি বলেছে যে এই পয়েন্টগুলিতে বিচ্ছিন্ন হওয়ার প্রক্রিয়া প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) এর উপর ভারতের দাবি পরিবর্তন করে না।

ডেপসাং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ

ডেপসাং চীন ও ভারত উভয়ের জন্যই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। চীনা সৈন্যরা ইচ্ছাকৃতভাবে পিপি ১০, ১১, ১১এ, ১২ এবং ১৩এ টহলরত ভারতীয় সেনাদের অবরুদ্ধ করেছে। এই এলাকায় পিছু হটলে ৯৫২-বর্গ কিমি এলাকা নাগালের বাইরে চলে যাবে। আকসাই চিন ডেপসাং এর পূর্বে, যখন সিয়াচেন হিমবাহ উত্তর-পশ্চিম প্রান্তে। চিন ১৯৬২ সাল থেকে ৩৮ হাজার বর্গ মিটার আয়তনের আকসাই চিন অবৈধভাবে দখল করে রেখেছে।

ডেমচকে চিনারা তিনটি তাঁবু বসিয়েছে

ডেমচোকের চারডিং নিংলুং নালায় মুখোমুখি ভারত ও চীনের সেনারা। চীনারা ওই এলাকায় তিনটি তাঁবু বসিয়েছে। এলএসি চার্ডিং নিংলুং নল্লার মধ্য দিয়ে গেছে। পূর্ব লাদাখ সেক্টরে ভারত-চীন সীমান্তের দৈর্ঘ্য ৮৩২ কিমি। উভয় পক্ষ থেকে প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। এর সাথে যুদ্ধবিমান, দূরপাল্লার কামান, ট্যাংক ও ক্ষেপণাস্ত্রও মোতায়েন করা হয়েছে। ২০২০ সালের মে থেকে এই এলাকায় উত্তেজনা রয়েছে।

Share this article
click me!