অনলাইন লেনদেনে এবার বাড়তি লাভ, রুপে কার্ড, BHIM UPI অ্যাপ ব্যবহার করলে পুরস্কার দেবে কেন্দ্র সরকার

সাধারণত তরুণ প্রজন্মকেই দেখা যায় অনলাইন লেনদেনের ক্ষেত্রে বেশি সাবলীল থাকতে। এই বিষয়টিতে কার্যত প্রবল অনীহায় ভোগেন বরিষ্ঠ প্রজন্মের একটা বড় অংশ। ইনসেনটিভের দ্বারা লাভবান হতে থাকলে অনলাইন লেনদেনে মানুষের আগ্রহ বাড়বে বলে মনে করছে কেন্দ্র সরকার। 

Web Desk - ANB | Published : Jan 11, 2023 7:07 PM IST

রুপে কার্ড ও BHIM (UPI) অ্যাপ নিয়ে ইতিবাচক পদক্ষেপ কেন্দ্র সরকারের। দুটির ব্যবহারের মাধ্যমে সরাসরি লাভ পেতে পারবেন সাধারণ মানুষ। রুপে ডেবিট কার্ড ও BHIM (UPI)-এর অল্প ভ্যালু সম্পন্ন ট্রান্সকশনের ক্ষেত্রে প্রোমোশনাল ইনসেনটিভে মঞ্জুরি দিল মন্ত্রিসভা। ১১ জানুয়ারি বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য ২৬০০ কোটি টাকার ইনসেনটিভ বরাদ্দ করা হয়েছে কেন্দ্রের তরফে।

সরকারি সূত্রে জানা গেছে যে, ভারতে ডিজিটাল ব্যাঙ্কিং ও ডিজিটাল লেনদেনে আরও বেশি করে জোর দেওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাঙ্ক ও ছোট কার্ড কোম্পানিগুলির উপর বোঝা বাড়াতে চাইছে না কেন্দ্র সরকার। সেই কারণেই ইনসেনটিভ বা পুরস্কার দেওয়ার মতো পদক্ষেপ নেওয়া হল বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

প্রাথমিক ভাবে ইনসেনটিভ হিসেবে কী দেওয়া হবে, বা টাকা দিলে কত টাকা দেওয়া হবে, সেই বিষয়টি সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে এ পদক্ষেপে মানুষের আগ্রহ বিপুলভাবে বেড়ে গেলে ইনসেনটিভ বা পুরস্কারের পরিমাণ আরও বাড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষের মধ্যে RuPay কার্ড, ডেবিট কার্ড, UPI-এর ব্যবহারও বাড়বে বলে আশা করছেন অনেকে। বর্তমানে ভারতে অধিকাংশ মানুষই এখনও পর্যন্ত স্বল্প টাকা লেনদেন করার বিষয়টি নগদ মূল্যেই মিটিয়ে নিচ্ছেন বলে দেখা যাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বুধবারের এই সিদ্ধান্তের ফলে বিপুল সংখ্যক জনতা ছোটখাটো লেনদেনের ক্ষেত্রেও BHIM UPI বা Rupay Debit Card-এর সাহায্য নেবেন বলে মনে করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে ৩৫০ মিলিয়ন বা ৩৫ কোটি অনলাইন লেনদেনকারী রয়েছেন। কেন্দ্রের লক্ষ্য আগামী ২০৩০ সালের মধ্যে এই সংখ্যাকে দ্বিগুণ করে তোলা। সেই লক্ষ্যমাত্রা পূরণের ক্ষেত্রে কেন্দ্রের পুরস্কার দেওয়ার সিদ্ধান্তটি বিশেষভাবে কার্যকরী হবে বলে আশা করা যাচ্ছে।

ভারতে সাধারণত তরুণ প্রজন্মকেই দেখা যায় অনলাইন লেনদেনের ক্ষেত্রে বেশি সাবলীল থাকতে। এই বিষয়টিতে কার্যত প্রবল অনীহায় ভোগেন বরিষ্ঠ প্রজন্মের একটা বড় অংশ। দেশের প্রান্তিক এলাকার মানুষজনকেও এই বিষয়ে অস্বাচ্ছন্দ্য বোধ করতে দেখা যায়। এবার ইনসেনটিভের দ্বারা বারবার লেনদেনের ক্ষেত্রে লাভবান হতে থাকলে অনলাইন খরচে মানুষের আগ্রহ বাড়বে বলে মনে করছে কেন্দ্র সরকার।

Share this article
click me!