অত্যাধুনিক দেশীয় পদ্ধতিতে তৈরি তৃতীয় রণতরী চাইছে ভারতীয় নৌবাহিনী, জানুন কেন

ভারতীয় নৌবাহিনীকে একটি ৬৫ হাজার টন-এর বিমানবাহী রণতরী রাখার পরিকল্পনা বাদ দিতে হয়। এটি তৈরি করতে কত সময় লাগবে এবং নতুন ডিজাইন করা কেরিয়ারের খরচ, অন্যান্য বিষয়গুলি বিবেচনা করে গোটা পরিকল্পনা বাদ দেওয়া হয়।

Web Desk - ANB | Published : Feb 20, 2023 1:34 PM IST

ভারতীয় নৌবাহিনী তার নৌবহরে আরও একটি দেশীয় পদ্ধতিতে বিমানবাহী রণতরী (IAC) যোগ করতে চাইছে। নৌবাহিনী চাইছে এই রণতরী IAC-1 এবং IAC-2 এর চেয়ে বড় হবেহবে এবং তার অপারেশনাল ক্ষমতা আরও শক্তিশালী হবে। বেঙ্গালুরুতে Aero India 2023 এর সাইডলাইনে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল হরি কুমার বলেছিলেন: "প্রাথমিকভাবে, নৌবাহিনী আরও কিছু বৈশিষ্ট্যের সঙ্গে IAC-এর নতুন ভার্সন চাইছে। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ও আবেদন ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে করা হবে।"

উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীকে একটি ৬৫ হাজার টন-এর বিমানবাহী রণতরী রাখার পরিকল্পনা বাদ দিতে হয়। এটি তৈরি করতে কত সময় লাগবে এবং নতুন ডিজাইন করা কেরিয়ারের খরচ, অন্যান্য বিষয়গুলি বিবেচনা করে গোটা পরিকল্পনা বাদ দেওয়া হয়। ভারতীয় নৌসেনা কেন IAC-এর পুনর্নির্মাণের জন্য গিয়েছিল সে বিষয়েও আলোকপাত করেছিলেন অ্যাডমিরাল হরি কুমার। তিনি বলেন যে: "আমরা আইএনএস বিক্রান্ত নির্মাণে দক্ষতা তৈরি করেছি, এবং এটি নষ্ট করা উচিত নয়। আমরা সেই দক্ষতা ব্যবহার করতে পারি।"

তিনি আরও বলেন “আমাদের যখন একটি নতুন এয়ারক্রাফ্ট ক্যারিয়ার ডিজাইন করতে হবে, তখন সময় লাগবে এবং আমাদের নতুন প্রযুক্তি আনতে হবে কারণ প্রযুক্তির পরিবর্তন করা হচ্ছে। নতুন নকশার জন্য জাহাজ নির্মাণের সুবিধা থাকতে হবে। নতুন প্রযুক্তি এবং ড্রোন আসছে যা বিমানবাহী রণতরী থেকে উৎক্ষেপণ করা যেতে পারে। এগুলোর মাধ্যমে আমরা অপারেশনাল ক্ষমতা বাড়াতে পারি।"

পরে তিনি আরও যোগ করেছেন যে "যদি একটি বিমানবাহী রণতরী মেরামত এবং সংস্কারের জন্য যায় তবে তার জন্য সময় লাগে। কিন্তু নতুন রণতরী নির্মণের জন্য তত সময় দিতে হয় না। নির্মাণ কাজ শীঘ্রই শুরু হয় এবং কম খরচও হয়। আমরা এতে কিছু উন্নতিও করতে পারি। "

এটি উল্লেখ করা উচিত যে বিমানবাহী রণতরীটি দীর্ঘ রক্ষণাবেক্ষণের জন্য যায়। আইএনএস বিক্রমাদিত্যের ক্ষেত্রে, এয়ারক্রাফ্ট ক্যারিয়ারটি দুই বছরেরও বেশি সময় ধরে রিফিটিংয়ে গিয়েছিল এবং এখনও সেখানে রয়েছে। ২০২২ সালের জুলাই মাসে, এটি একটি বড় অগ্নিকাণ্ডের শিকার হয়।

নৌবাহিনীর পরিকল্পনা অনুসারে, তারা তিনটি বিমানবাহী রণতরী চায় যাতে এটি পূর্ব ও পশ্চিম উপকূল সহ ভারতীয় উপকূলরেখার প্রতিটি পাশে তাদের দুটিকে পরিচালনা করতে পারে। তৃতীয়টি হয় তাদের প্রতিস্থাপন করতে পারে বা মেরামত এবং রিফিটিং এর মধ্য দিয়ে যেতে পারে।

এদিকে জানা গিয়েছে, দেশের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত এই বছরের শেষ নাগাদ চালু হবে। গত বছরের সেপ্টেম্বরে নৌবাহিনীতে কমিশন পায় আইএনএস বিক্রান্ত। বর্তমানে যুদ্ধবিমান উড়ান ও অবতরণের ট্রায়াল চলছে। অ্যারো ইন্ডিয়ার সাইডলাইনে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর.কে. হরি কুমার বলেছিলেন যে আইএনএস বিক্রান্ত চালু হওয়ার পর থেকেই এটিতে ক্রমাগত ফ্লাইট পরীক্ষা চালানো হচ্ছে। হেলিকপ্টারটির ট্রায়াল সম্পন্ন হয়েছে এবং এখন যুদ্ধবিমানটির অবতরণ ও উড়ানের ট্রায়াল চলছে। বিভিন্ন মাপকাঠিতে এই বিচার হচ্ছে। পুরো ইন্সট্রুমেন্ট দিয়ে ল্যান্ডিং ও টেকঅফ করা হচ্ছে যাতে কোনো পরিবর্তনের প্রয়োজন হলে তা জানা যায়। এখন যুদ্ধবিমানগুলোর ট্রায়াল চলবে আরও দুই মাস, এরপর প্রায় তিন মাস আলাদা ট্রায়াল চলবে। বর্ষার পর এই বছরের শেষ নাগাদ INS বিক্রান্ত পুরোপুরি চালু হয়ে যাবে। নৌবাহিনী প্রধান বলেন, এয়ারক্রাফট ক্যারিয়ারের পারফরম্যান্সে আমরা খুশি।

Share this article
click me!