Vande Bharat: বন্দে ভারতে এবার শুয়ে শুয়ে যাত্রা, চালু হচ্ছে বন্দে মেট্রো

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের প্রথম স্লিপার কোচগুলি ২০২৪ সালের মার্চ মাসে চালু করা হতে পারে। আশা করা হচ্ছে আগামী বছর জানুয়ারি থেকেই বন্দে মেট্রো কার্যক্রম চালু করতে পারে ভারত।

 

Saborni Mitra | Published : Sep 27, 2023 2:16 PM IST

বন্দে ভারতের সাফল্যে আরও বেশ কিছু নতুন পদক্ষেপ করতে চলেছে ভারতীয় রেল। তবে তার জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। ভারতীয় রেল সূত্রের খবর এবার আর সিটিং নয়, বন্দে ভারত স্লিপার কোচ চালু করতে পারে। আগামী বছরই এই পরিকল্পনা বাস্তবায়িত হবে। এছাড়াও শতাব্দী বা রাজধানীর রুটে বন্দে ভারত চালানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলের।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের প্রথম স্লিপার কোচগুলি ২০২৪ সালের মার্চ মাসে চালু করা হতে পারে। আশা করা হচ্ছে আগামী বছর জানুয়ারি থেকেই বন্দে মেট্রো কার্যক্রম চালু করতে পারে ভারত। ভারতীয় রেলওয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি চেন্নাইতে বন্দে ভারতের আরও দুই ধরনের ট্রেন তৈরি করেছে।

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজারবিজি মাল্য বলেছেন, 'আমরা আর্থিক বছরের মধ্যে বন্দে স্লিপার সংস্করণ চালু করব। আমরা এই আর্থিক বছরে বন্দে মেট্রোও চালু করবে। শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী কারমা, নন এসি , পুশ পুল ট্রেন বলা হয়। যাতে ২২টি কোচ ও একটি লোকোমোটিভ থাকবে। এই ট্রেনটি ৩১ অক্টবরের আগেই লঞ্চ হতে চলেছে।'

ভারতীয় রেল ৪০০ টি বন্দে ভারত ট্রেনের জন্য টেন্ডার জারি করেছিল। উৎপাদিত প্রথম ২০০টি ট্রেন স্টিলের তৈরি, সম্ভবত শতাব্দী এক্সপ্রেসের মত বসার ব্যবস্থা করা হবে। দ্বিতীয় লটে স্লিপার কোচ থাকবে। যা অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হবে। দিল্লি-কলকাতা, দিল্লি-মুম্বই ট্র্যাকগুলিতেও বন্দে ভারত স্লিপার ট্রেন চালানোর পরিকল্পা রয়েছে রেলের। সেই কারণে ট্র্যাকগুলি মেরামতিও করা হবে। দ্রুত এই দুই রুটে সিগনাল, ব্রিজ ও রেল লাইনের ধারে বেড়ার কাজও চালু করা হবে। আধিকারিকরা জানিয়েছে জণগণের জন্য স্বল্প দূরত্বের ভ্রমণের সুবিধের জন্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা হয়েছিল। কিন্তু প্রবল সাফল্যের কারণে স্লিপার ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। নতুন ধরনের বন্দে ভারত ট্রেনে ১২টি কোচ থাকবে।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একই সঙ্গে ৯টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রার সূচনা করেন। যারমধ্যে দুটি এই রাজ্যের। একটি হাওড়া-পাটনা। অন্যটি রাঁচি - হাওড়া। এছাড়াও রয়েছে জয়পুর- উদয়পুর, হায়দরাবাদ- চেন্নাই, চেন্নাই - তিরুনেলভেলি, ইন্দোর- জয়পুর, পুরি-রৌরকেল্লা, জয়পুর- চণ্ডীপুর ও জাননদর - আহমেদাবাদ। এই ট্রেনগুলি নিয়ে সারা দেশে মোট ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা দিচ্ছে।

 

Share this article
click me!