আদিত্য-এল ১ লঞ্চের দিন ইসরো প্রধান এস সোমনাথের ক্যান্সার ধরা পড়ে! এখন কেমন আছে তিনি, জানুন আপডেট

এস সোমনাথ আরও বলেন, "চন্দ্রযান-৩ মিশনের সময় আমার কিছু স্বাস্থ্য সমস্যা তৈরি হয়েছিল, কিন্তু আমি জানতাম না যে আমার ক্যান্সার হয়েছে। পরীক্ষায় জানা যায় যে পাকস্থলির ক্যান্সার ছিল।"

Parna Sengupta | Published : Mar 4, 2024 11:00 AM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো প্রধান এস সোমনাথ ক্যান্সারে আক্রান্ত। তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন। একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। তিনি বলেছিলেন যে আদিত্য-এল১ মিশন মহাকাশে উৎক্ষেপণের দিনেই আমি এটি সম্পর্কে জানতে পারি। তিনি রুটিন চেকআপের জন্য হাসপাতালে গিয়েছিলেন, যখন তিনি বিষয়টি জানতে পারেন।

রোগের চিকিত্সা চলছে

এস সোমনাথ আরও বলেন, "চন্দ্রযান-৩ মিশনের সময় আমার কিছু স্বাস্থ্য সমস্যা তৈরি হয়েছিল, কিন্তু আমি জানতাম না যে আমার ক্যান্সার হয়েছে। পরীক্ষায় জানা যায় যে পাকস্থলির ক্যান্সার ছিল।" চেন্নাইয়ের একটি হাসপাতালে তিনি ক্যান্সারের চিকিৎসা শুরু করেন। তার পরিবারের সদস্যরাও খুব চিন্তিত হয়ে পড়েন। তার কেমোথেরাপি চলতে থাকে এবং তিনি সুস্থ হয়ে ওঠে। বর্তমানে তিনি ওষুধের ওপর ভরসা করে রয়েছেন।”

'ক্যান্সার নিরাময়ের সম্ভাবনা আছে'

আদিত্য এল-১ মিশন গত বছরের ২ সেপ্টেম্বর চালু হয়। সেই সময় এস সোমনাথকেও পরীক্ষা করা হয়েছিল এবং স্ক্যানিংয়ে পেটে কিছুটা বৃদ্ধি পাওয়া গিয়েছিল। প্রতিবেদনে বলা হয়েছে, তথ্য পাওয়ার সাথে সাথে তিনি তামিলনাড়ুর রাজধানী চেন্নাই চলে যান। এখানে তার ক্যান্সার ধরা পড়ে।

বিশেষ বিষয় হল হাসপাতালে মাত্র চার দিন কাটানোর পর তিনি আবার ইসরোর জন্য কাজ শুরু করেন। তিনি বলেন, 'নিয়মিত পরীক্ষা ও স্ক্যানিং করা হচ্ছে। তবে এখন পুরোপুরি সুস্থ হয়ে কাজ শুরু করেছি। জানিয়ে রাখি, ইসরো প্রধানের স্বাস্থ্য খারাপ হওয়ার খবর পাওয়ার পর থেকেই তাঁর ভক্তদের উদ্বেগ বাড়তে শুরু করেছে।

গগনযান মিশনের জন্য প্রস্তুত ভারত

কয়েকদিন আগেই গগনযান মিশনে যুক্ত চার নভোচারীর নাম ঘোষণা করা হয়েছিল। মহাকাশচারী হিসেবে মহাকাশে যাবেন গ্রুপ কমান্ডার প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণান, উইং কমান্ডার শুভাংশু শুক্লা। চারজনই ভারতীয় বিমান বাহিনীর পরীক্ষার্থী। এই মিশনের জন্য চারজনই রাশিয়ায় গিয়ে প্রশিক্ষণ নিয়েছেন। এই চারজন বর্তমানে মহাকাশচারী প্রশিক্ষণ সুবিধায় প্রশিক্ষণ নিচ্ছেন। মিশন গগনযান মিশনের পরীক্ষামূলক বাহন সফলভাবে চালু হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!