নেভিগেশন স্যাটেলাইট NVS-01- এর সফল উৎক্ষেপণ ইসরোর, শত্রুর অবস্থান সম্পর্কে সঠিক তথ্য পাবে সেনাবাহিনী

আজ অর্থাৎ সোমবার, এই ৫১.৭ মিটার লম্বা GSLV সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ১৫ তম ফ্লাইট করবে। এটি ২২৩২ কেজি ওজনের NaviS-01 নেভিগেশন স্যাটেলাইটের সঙ্গে উড়ে যাবে।

Web Desk - ANB | Published : May 29, 2023 5:18 AM IST / Updated: May 29 2023, 11:20 AM IST

দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো আজ অর্থাৎ সোমবার জিওস্টেশনারি স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV) থেকে নেভিগেশন স্যাটেলাইটের Navik NVS-1 (Navik NVS-1) সফল উৎক্ষেপণ করলে। এই স্যাটেলাইটটি বিশেষভাবে সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করার পাশাপাশি শিপিং পরিষেবাগুলি পর্যবেক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে। জেনে রাখা ভালো, স্যাটেলাইট উৎক্ষেপণের কাউন্টডাউন গত রবিবার থেকেই শুরু হয়েছিল, আজ এটি প্রায় ১১ টা নাগাদ উৎক্ষেপণ করা হয়।

১৫০০ কিলোমিটার এলাকার অবস্থা সম্পর্কে তথ্য পাওয়া যাবে

ভারতীয় মহাকাশ সংস্থা একটি দ্বিতীয় প্রজন্মের নেভিগেশন স্যাটেলাইট সিরিজ চালু করার পরিকল্পনা করেছে যা NAVIC (GPS এর মতো ভারতের দেশীয় নেভিগেশন সিস্টেম) পরিষেবা সরবরাহ করবে। স্যাটেলাইটটি ভারত এবং মূল ভূখণ্ডের আশেপাশে প্রায় ১৫০০ কিলোমিটার এলাকা জুড়ে রিয়েল-টাইম অবস্থান এবং সময়ের তথ্য সরবরাহ করবে। আজ অর্থাৎ সোমবার, এই ৫১.৭ মিটার লম্বা GSLV সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ১৫ তম ফ্লাইট করে। এটি ২২৩২ কেজি ওজনের NaviS-01 নেভিগেশন স্যাটেলাইটের সঙ্গে উড়ে যায়।

রুবিডিয়াম পারমাণবিক ঘড়িও থাকবে

ISRO জানিয়েছে যে উৎক্ষেপণের প্রায় ২০ মিনিট পরে, রকেটটি উপগ্রহটিকে প্রায় ২৫১ কিলোমিটার উচ্চতায় জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে (GTO) স্থাপন করবে। NVS-01 L1, L5 এবং S ব্যান্ডের যন্ত্র বহন করবে। আগের স্যাটেলাইটের তুলনায় দ্বিতীয় প্রজন্মের স্যাটেলাইটে দেশীয়ভাবে তৈরি রুবিডিয়াম পারমাণবিক ঘড়িও থাকবে। ISRO বলছে, এই প্রথম দেশীয়ভাবে তৈরি রুবিডিয়াম পারমাণবিক ঘড়ি লঞ্চে ব্যবহার করা হবে।

দেশীয় ক্রায়োজেনিক সহ GSLV-এর ষষ্ঠ ফ্লাইট

মহাকাশ সংস্থার মতে, বিজ্ঞানীরা আগে তারিখ এবং অবস্থান নির্ধারণের জন্য ক্রয় করা রুবিডিয়াম পারমাণবিক ঘড়ি ব্যবহার করেছিলেন, তবে আহমেদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের হাতে তৈরি রুবিডিয়াম পারমাণবিক ঘড়িগুলি এই উপগ্রহে ব্যবহার করা হচ্ছে। এটি একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি যা শুধুমাত্র কয়েকটি দেশে রয়েছে, আর সেই তালিকায় এবার জায়গা করে নিল ভারত।

আমেরিকা তথ্য দিতে অস্বীকার করেছিল

উল্লেখ্য, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানি সেনা ও অনুপ্রবেশকারীদের অবস্থান সম্পর্কে তথ্য দিতে অস্বীকার করেছিল। সেই সময় থেকেই ভারত তার নিজস্ব নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম তৈরি করতে শুরু করে। জেনে রাখা ভালো, NavIC ২০০৬ সালে অনুমোদন পেয়েছিল, কিন্তু এটি ২০১৮ সালে চালু করা যায়।

Share this article
click me!