'জনসংখ্যা নিয়ন্ত্রণে আইন করা আমাদের কাজ নয়', পিটিশন খারিজ করে রায় সুপ্রিম কোর্টের

শুক্রবার এই বিষয়টি বিচারপতি সঞ্জয় কিষাণ কাউল এবং বিচারপতি এএস ওকের বেঞ্চের সামনে আসে। অশ্বিনী উপাধ্যায় দাবি করেন, আদালত অন্তত আইন কমিশনকে রিপোর্ট তৈরি করতে বলুক।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 2:23 PM IST

জনসংখ্যা নিয়ন্ত্রণে কার্যকর আইনের দাবিতে করা আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতে দায়ের করা আবেদনে আইন কমিশনকে এ বিষয়ে বিস্তারিত নীতিমালা তৈরিরও দাবি জানানো হয়েছে। আবেদন প্রত্যাখ্যান করে, সুপ্রিম কোর্ট বলেছে যে আইন কমিশন/সরকারকে এই বিষয়ে একটি নীতি তৈরি করতে বলা আদালতের কাজ নয়। এটি একটি নীতিগত সমস্যা। প্রয়োজন মনে করলে সরকার সিদ্ধান্ত নেবে।

আবেদনকারীর যুক্তি- আদালতের জবাব

শুক্রবার এই বিষয়টি বিচারপতি সঞ্জয় কিষাণ কাউল এবং বিচারপতি এএস ওকের বেঞ্চের সামনে আসে। অশ্বিনী উপাধ্যায় দাবি করেন, আদালত অন্তত আইন কমিশনকে রিপোর্ট তৈরি করতে বলুক। আমাদের আছে মাত্র ২ শতাংশ জমি আর মাত্র ৪ শতাংশ জল। বিশ্বের জনসংখ্যা ২০ শতাংশে পৌঁছেছে। বিচারপতি কৌল বলেন, এতে হস্তক্ষেপ করা আদালতের কাজ নয়। যাইহোক, আমরা জেনেছি যে দেশে জনসংখ্যা বৃদ্ধি ক্রমাগত কমছে।

এটি আগামী ১০-২০ বছরে স্থিতিশীল হবে। আমরা একদিনে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে পারি না। সরকার যদি কোনো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন মনে করে, তাহলে তারা সিদ্ধান্ত নেবে। শুনানির সময় সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন যে সরকার যতটা করতে পারে, সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

পরিবার পরিকল্পনা নিয়ে সরকারের জবাব

এর আগে সুপ্রিম কোর্টে জবাব দাখিল করেছিল কেন্দ্রীয় সরকার। এতে তিনি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য মানুষকে নির্দিষ্ট সংখ্যক সন্তান নিতে বাধ্য করা যাবে না। পরিবার পরিকল্পনা দেশে একটি স্বেচ্ছাসেবী কার্যক্রম। এখানে পিতামাতারা নিজেরা কোন সীমাবদ্ধতা ছাড়াই সিদ্ধান্ত নেন যে কটি সন্তান তাদের জন্য সঠিক হবে। তাই পরিবার পরিকল্পনা বাধ্যতামূলক করা ঠিক হবে না। অন্যান্য দেশের অভিজ্ঞতা বলছে, এ ধরনের বিধিনিষেধ ভুল প্রভাব ফেলেছে।

আদালতে দায়ের করা পিটিশন

অশ্বিনী উপাধ্যায় ছাড়াও, ধর্মীয় গুরু দেবকী নন্দন ঠাকুর, স্বামী জিতেন্দ্রনাথ সরস্বতী এবং হায়দরাবাদের মৌলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ফিরোজ বখত আহমেদ জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য আইনের দাবিতে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছিলেন। আবেদনে বলা হয়, ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে সরকার সবার জন্য কর্মসংস্থান, খাদ্য, বাসস্থানের মতো মৌলিক সুযোগ-সুবিধা দিতে পারছে না।

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের প্রতিবেদন অনুসারে, ১৯৫০ সালের তুলনায় ২০২২ সালে বিশ্ব জনসংখ্যা তিনগুণ হবে। ভারতের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা ২০৫০ সাল পর্যন্ত ক্রমাগত বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। অথচ বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চিনের জনসংখ্যা কমেছে। আগামী কয়েক বছরে চিনের জনসংখ্যা কমবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যা এখন অপেক্ষাকৃত কম দ্রুত বাড়ছে। উদাহরণ দিয়ে রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে যে ২০১০ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ৭ বিলিয়ন। এক বিলিয়ন জনসংখ্যা বাড়াতে ১২ বছর লেগেছে। তাই অনুমান করা হচ্ছে যে জনসংখ্যা পরবর্তী এক বিলিয়নে বৃদ্ধি পেতে ১৫ বছর সময় লাগবে।

আরও পড়ুন

কোথায় থামব আমরা? ২০৫০ সাল পর্যন্ত ক্রমাগত বাড়বে ভারতের জনসংখ্যা-বিশেষ রিপোর্ট

ভারত জোড়ো যাত্রায় রাতেই হবে বিস্ফোরণ! রাহুল গান্ধীকে বোমার হুমকি চিঠি

Share this article
click me!