যোশীমঠের পর এবার জম্মু কাশ্মীর, পরপর বাড়িতে ফাটল-ধ্বসের মুখে ডোডা

কয়েকদিন আগে ডোডার নয়া বস্তি গ্রামের কিছু বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করে, কিন্তু বৃহস্পতিবারের ভূমিধস পরিস্থিতি আরও খারাপ করে, ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ২১-এ নিয়ে যায়।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 8:42 PM IST

ভূমিধসের মুখোমুখি জোশীমঠের পর এখন জম্মু ও কাশ্মীরেও এই ধরনের সংকট দেখা দিয়েছে। ডোডা জেলার একটি গ্রামে ২১টি বাড়িতে বড় ফাটল দেখা দিয়েছে। এর মধ্যে কয়েকটি বাড়ি ধসে পড়েছে। বিপদের পরিপ্রেক্ষিতে প্রশাসন ১৯ পরিবারকে নিরাপদ স্থানে পাঠিয়েছে। কর্তৃপক্ষ কিশতওয়ার-বাটোতে জাতীয় সড়কের কাছে থাথরির নয়া বস্তি গ্রামে একটি মসজিদ এবং একটি মাদ্রাসাকে অনিরাপদ ঘোষণা করেছে।

কয়েকদিন আগে ডোডার নয়া বস্তি গ্রামের কিছু বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করে, কিন্তু বৃহস্পতিবারের ভূমিধস পরিস্থিতি আরও খারাপ করে, ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ২১-এ নিয়ে যায়। ডেপুটি ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (থাথরি) আতহার আমিন জারগার বলেন, “বাড়িগুলো অনিরাপদ হওয়ার পর আমরা ক্ষতিগ্রস্ত ১৯টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।

কর্মকর্তারা নজর রাখছেন

তিনি বলেন, জেলা প্রশাসক ও সিনিয়র পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। জারগার অবশ্য বিষয়টিকে উত্তরাখণ্ডের যোশীমঠের পরিস্থিতির সাথে তুলনা করতে অস্বীকার করেছেন। যোশীমঠ এই মুহুর্তে ভূমিধসের কারণে একটি বড় চ্যালেঞ্জের সম্মুখীন। জারগার বলেন, “নতুন জনপদটির অবস্থাকে ভূমিধস-বিধ্বস্ত যোশীমঠের সঙ্গে তুলনা করা অতিশয়োক্তি হবে।

তিনি বলেন যে আমরা ভূমিধসের সমস্যার মুখোমুখি হয়েছি। তাই চেনাব ভ্যালি পাওয়ার প্রজেক্টের ভূতাত্ত্বিকরা এবং ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি ইতিমধ্যে সাইটটি পরিদর্শন করেছে।

 

গ্রামবাসীরাও ফাটল দেখে অবাক

এদিকে এ ঘটনায় ক্ষতিগ্রস্ত জাহিদা বেগম জানান, তিনি ১৫ বছর ধরে গ্রামে বসবাস করছেন এবং ঘরবাড়িতে ফাটল দেখে অবাক হয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর যথাযথ পুনর্বাসনের দাবি জানিয়ে তিনি বলেন, গ্রামের অর্ধশতাধিক পরিবারের মধ্যে আতঙ্ক রয়েছে। বৃহস্পতিবার ভূমিধসের পর অধিকাংশ বাড়িতেই ফাটল ধরেছে।

এদিকে, বদ্রীনাথ এবং হেমকুন্ড সাহেবের মতো বিখ্যাত তীর্থস্থানগুলির প্রবেশদ্বার এবং স্কিইংয়ের জন্য বিখ্যাত যোশীমঠ ভূমিধসের কারণে একটি বড় ঝুঁকির মুখে পড়েছে। যোশীমঠের জমি ধীরে ধীরে তলিয়ে যাচ্ছে। বাড়ি-ঘর, রাস্তা-ঘাট ও মাঠে বড় বড় ফাটল দেখা দিয়েছে। নতুন করে ফাটল দেখা দিয়েছে গান্ধীনগর ও পালিকা মাড়োয়ারি এলাকা। গান্ধীনগরের ১৩৪ টি ও পালিকা মাড়োয়ারির ৩৭টি বাড়ি রয়েছে বিপজ্জনক বাড়ির তালিকায়। এছাড়াও নিম্নবাজারে ৩৪টি, সিংহধরে ৮৮টি, মনোহরবাগে ১১২টি, আপার বাজারে ৪০টি, সুনীল গ্রামে ৬৪টি, পারাসারিতে ৫৫টি ও রবিগ্রামে ১৬১টি বাড়িকে বিপজ্জনক বলে ঘোষণা করেছে প্রশাসন।

Share this article
click me!