প্রধানমন্ত্রী মোদী নির্বাচনী প্রচারে ১৯টি জেলার ১৬৪টি বিধানসভা আসনে ঘুরেছেন, দেখে নিন কতটা লাভ পেতে পারে বিজেপি

নরেন্দ্র মোদী রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপির সবচেয়ে বড় তারকা প্রচারক ছিলেন। মোদি এখানে র‍্যালি, জনসভা এবং রোড শো সহ মোট ২৫টি নির্বাচনী কর্মসূচি পালন করেছেন। এর প্রভাব কতটুকু ছিল? এতে বিজেপি কতটা লাভবান হয়েছে তাও জানা যাবে ১৩ মে।

Web Desk - ANB | Published : May 10, 2023 9:35 AM IST

কর্ণাটকে বিধানসভা নির্বাচনের জন্য আজ ভোট হচ্ছে। এর মাধ্যমে রাজ্যের মানুষ ২২৪টি আসনে তাদের নতুন প্রতিনিধি নির্বাচন করবে। জনগণ কাকে নির্বাচিত করেছে, তা জানা যাবে ১৩ মে। এর আগে নির্বাচনী প্রচারের সময় প্রতিটি দলই জনগণকে তাদের দিকে আকৃষ্ট করার চেষ্টা করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপির সবচেয়ে বড় তারকা প্রচারক ছিলেন। মোদি এখানে র‍্যালি, জনসভা এবং রোড শো সহ মোট ২৫টি নির্বাচনী কর্মসূচি পালন করেছেন। এর প্রভাব কতটুকু ছিল? এতে বিজেপি কতটা লাভবান হয়েছে তাও জানা যাবে ১৩ মে।

কোন কোন জেলায় প্রধানমন্ত্রীর ঝোড়ো নির্বাচনী প্রচার দেখা গিয়েছিল? এসব জেলায় কয়টি আসন আছে? ২০১৮ সালে এখানে ফলাফল কি ছিল? জেনে নিন বিস্তারিত

কী ছিল প্রধানমন্ত্রী মোদির নির্বাচনী কর্মসূচি?

বিজেপির তারকা প্রচারক নরেন্দ্র মোদি জনসভা এবং সমাবেশ সহ সাত দিনে ১৯টি সভায় ভাষণ দিয়েছেন। এর বাইরে ৬টি রোডশো করেছেন মোদি। এর মধ্যে তিনটি বেঙ্গালুরুতে এবং একটি মাইসুরু, কালাবুরাগি এবং তুমাকুরুতে অনুষ্ঠিত হয়েছিল। জেলাভিত্তিক এই পরিসংখ্যানগুলির দিকে তাকালে, প্রধানমন্ত্রী তার নির্বাচনী কর্মসূচিতে ১৯টি জেলা কভার করেছেন যার মধ্যে ১৬৪টি বিধানসভা আসন পড়ে।

মোদী যেসব জেলায় প্রচার চালিয়েছেন, সেখানে নির্বাচনী সমীকরণ কেমন?

১. বিদার: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদর জেলা থেকে তার নির্বাচনী প্রচার শুরু করেছিলেন। এখানে তিনি হুমনাবাদে জনসভা করেন। জেলায় মোট ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে এখানে বিজেপি একটি, কংগ্রেস চারটি এবং জেডিএস একটি আসন পেয়েছিল।

২. বিজয়পুর: প্রধানমন্ত্রীর দ্বিতীয় নির্বাচনী সফরের জেলা ছিল বিজয়পুর (বিজাপুর)। প্রধানমন্ত্রী এখানে জনসভা করেন। এই জেলায় মোট আটটি বিধানসভা আসন রয়েছে। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, এখানে বিজেপি তিনটি, কংগ্রেস তিনটি এবং জেডিএস দুটি আসন পেয়েছিল।

৩. বেলাগাভি: প্রধানমন্ত্রী বেলাগাভি জেলার কুদাচি এবং বাইলহঙ্গলে একটি করে জনসভায় ভাষণ দিয়েছেন। এছাড়াও প্রধানমন্ত্রী বেলগাভি দক্ষিণ এলাকায় রোডশো করেন। বেলাগাভি জেলায় মোট ১৮টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে বিজেপি ১০টি এবং কংগ্রেস আটটি আসনে জয়ী হয়েছিল।

৪. বেঙ্গালুরু: বিজেপির সবচেয়ে বড় প্রচারক তার নির্বাচনী প্রচারে বেঙ্গালুরু শহরকে চতুর্থ জেলা হিসাবে বেছে নিয়েছিলেন। এখানে তিনি উত্তর বেঙ্গালুরু এলাকায় দুটি রোডশো করেছেন। এছাড়াও বেঙ্গালুরু শহরে একটি রোডশোর নেতৃত্ব দিয়েছেন। বেঙ্গালুরু সিটি জেলায় ২৮টি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৮ সালে, বিজেপি জেলায় ১১টি আসন জিতেছিল। একই সঙ্গে কংগ্রেসের খাতায় ১৫টি আসন চলে যায়। যেখানে জেডিএস প্রার্থীরা দুটি আসনে জয়ী হয়েছেন।

৫. কলার: প্রধানমন্ত্রীর পঞ্চম নির্বাচনী সফর ছিল কোলার। এখানে তিনি এক সমাবেশে বক্তব্য রাখেন। এই জেলায় ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গতবার কংগ্রেস জিতেছিল চারটি, জেডিএস একটি এবং একটি নির্দল। জেলায় বিজেপির খাতাও খোলা হয়নি।

৬. রামনগর: রামনগরের চান্নাপাটনে প্রধানমন্ত্রী মোদির জনসভা অনুষ্ঠিত হয়েছিল। রামনগর জেলায় মোট চারটি বিধানসভা কেন্দ্র রয়েছে। গতবার এখানে তিনটি আসনে কংগ্রেস জিতেছিল এবং একটি আসনে জেডিএস প্রার্থী জয়ী হয়েছিল। জেলায় বিজেপির খাতা খোলা হয়নি।

৭. হাসান: প্রধানমন্ত্রী তার নির্বাচনী প্রচারণার সময় হাসানকে সপ্তম জেলা হিসেবে নির্বাচিত করেন। এখানে তিনি বেলুড়ে এক জনসভায় ভাষণ দেন। হাসান জেলায় সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে জেডিএস ছয়টি আসন এবং বিজেপি একটি জেলায় জিতেছিল। এইচডি দেবগৌড়ার ঘাঁটিতে কংগ্রেসের খাতা খুলতে পারেনি।

৮. মহীশূর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নির্বাচনী প্রচারের মাঝখানে সফর করার জন্য অষ্টম জেলা হিসেবে মহীশূরকে বেছে নিয়েছিলেন। এখানে তিনি একটি রোড শো (মহীশূর) এবং একটি সমাবেশ (নাঞ্জনগুদ) করেছিলেন। জেলায় মোট ১১টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গতবার এখানে কংগ্রেস তিনটি, জেডিএস পাঁচটি এবং বিজেপি তিনটি আসনে জয়লাভ করেছিল।

৯. চিত্রদুর্গ: প্রধানমন্ত্রী এখানে জনসভা করেছিলেন। এই জেলায় মোট ছয়টি বিধানসভা আসন রয়েছে। ২০১৮ সালের নির্বাচনে, বিজেপি জেলায় পাঁচটি আসন জিতেছিল। একটি আসন যায় কংগ্রেসের খাতায়।

১০. রায়চুর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দশম সফরের জন্য রায়চুর জেলাকে বেছে নিয়েছেন। জেলার সিন্ধানুর এলাকায় এক জনসভায় ভাষণ দেন তিনি। রায়চুর জেলায় মোট সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। গতবার কংগ্রেস তিনটি, জেডিএস ও বিজেপি দুটি করে আসন জিতেছিল।

১১. গুলবার্গা: প্রধানমন্ত্রীর ১১ তম নির্বাচনী সফর জেলা ছিল গুলবার্গ (কালবুর্গী)। এখানে তিনি এক সমাবেশে বক্তব্য রাখেন। এই জেলায় মোট নয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৮ সালের নির্বাচনে বিজেপি চারটি এবং কংগ্রেস পাঁচটি আসন পেয়েছিল। গুলবার্গা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের হোম জেলা।

১২. দক্ষিণ কন্নড়: বিজেপির সবচেয়ে বড় প্রচারক তার নির্বাচনী প্রচারে ১২তম জেলা দক্ষিণ কন্নড় বেছে নিয়েছেন। এখানে তিনি মুদবিদ্রি এলাকায় জনসভা করেন। দক্ষিণ কন্নড় জেলায় মোট আটটি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে বিজেপি সাতটি এবং কংগ্রেস একটি আসন পেয়েছিল।

১৩. উত্তর কন্নড়: দক্ষিণ কন্নড়ের পরে, প্রধানমন্ত্রী উত্তর কন্নড় পৌঁছন। এখানে তিনি আনকোলা এলাকায় জনসভা করেন। এই জেলায় মোট ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে জেলায় বিজেপি চারটি এবং কংগ্রেস দুটি আসনে জয়লাভ করেছিল।

১৪. বেল্লারি: বেল্লারিতেও প্রধানমন্ত্রী একটি সমাবেশে ভাষণ দেন। বেল্লারি জেলায় ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে জেলায় বিজেপি তিনটি এবং কংগ্রেস জিতেছিল তিনটি আসনে।

১৫. তুমকুর: তুমাকুরুতে প্রধানমন্ত্রীর একটি জনসভা অনুষ্ঠিত হয়। তুমাকুরু জেলায় মোট ১১টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গতবার এখানে কংগ্রেস তিনটি, বিজেপি ও জেডিএস ৪-৪টি আসনে জয়লাভ করেছিল।

১৬. বাগলকোট: এখানে তিনি বাদামীতে একটি জনসভায় ভাষণ দেন। এই জেলায় মোট সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত নির্বাচনে জেলায় বিজেপি পাঁচটি এবং কংগ্রেস দুটি আসনে জয়লাভ করেছিল।

১৭. হাভেরি: এখানে তিনি একটি জনসভা করেছিলেন। এই জেলায় মোট ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে, জেলায় বিজেপি চারটি আসন, কংগ্রেস একটি এবং কেপিজেপি একটি আসন জিতেছিল।

১৮. শিমোগা: বিজেপির সবচেয়ে বড় প্রচারক তার নির্বাচনী প্রচারে শিমোগাকে ১৮ তম জেলা হিসাবে বেছে নিয়েছিলেন। এখানে তিনি শিমগা গ্রামীণ এলাকায় জনসভার মাধ্যমে প্রচার চালান। শিমোগা জেলায় সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৮ সালের নির্বাচনে, বিজেপি ছয়টি এবং কংগ্রেস একটি জেলায় জিতেছে।

১৯. বিজয়নগর: প্রধানমন্ত্রীর শেষ নির্বাচনী অনুষ্ঠান এখানে হোসপেট এলাকায় হয়েছিল। তিনি হোসপেটে সমাবেশ করেন। এই জেলায় মোট চারটি বিধানসভা আসন রয়েছে। গত নির্বাচনে বিজেপি একটি আসন এবং কংগ্রেস তিনটি আসন পেয়েছিল।

Share this article
click me!