আসতে চলেছে লা নিনা! বদলে যাবে আবহাওয়া-মে থেকেই বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

বিশ্বের অনেক আবহাওয়া সংস্থা দাবি করেছে যে লা নিনা বর্ষাকালে সক্রিয় থাকবে। তাই মনে করা হচ্ছে এবার বর্ষায় ভারী বৃষ্টি হবে। গতবার এল নিনো স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি এনেছিল।

Parna Sengupta | Published : Mar 26, 2024 5:39 AM IST

চলতি বছরে বেশি বৃষ্টি পেতে চলেছে ভারত। সূত্রের খবর এল নিনো এখন চলে গেছে। লা নিনা খুব শীঘ্রই তার জায়গা নিতে যাচ্ছে। জেনে রাখা ভালো যে এল নিনো এবং লা নিনা উভয়ই আবহাওয়া সংক্রান্ত বিশেষ ঘটনা। এল নিনো যেখানে খরা নিয়ে আসে, সেখানে লা নিনা বৃষ্টি আনে। বিশ্বের অনেক আবহাওয়া সংস্থা দাবি করেছে যে এল নিনো চলে গেছে এবং লা নিনা তার জায়গায় আসতে চলেছে। সবচেয়ে ভালো ব্যাপার হল লা নিনা বর্ষাকালে সক্রিয় থাকবে। তাই মনে করা হচ্ছে এবার বর্ষায় ভারী বৃষ্টি হবে। গতবার এল নিনো স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি এনেছিল।

আর্থ সায়েন্স মন্ত্রকের প্রাক্তন সচিব এবং ভারতের অন্যতম শীর্ষ আবহাওয়াবিদ এম রাজীবন এই তথ্য জানিয়েছেন। এম রাজীবন বলেছেন, এল নিনো চলে গেছে এবং আবহাওয়ার ঠান্ডা পর্যায় আসতে চলেছে। এতে ভালো বর্ষার সম্ভাবনা তৈরি হতে পারে। আগামী বর্ষা মৌসুমে যেকোনো ধরনের খরা হবে না বলেই মনে হচ্ছে।

গত বছরের পরিস্থিতি

গত বছরের বর্ষার কথা মনে পড়লেই বুঝতে পারবেন এল নিনোর বিপদ কতটা গভীর হতে পারে। এল নিনো পূর্ণ বর্ষা মৌসুমে বৃষ্টি হতে দেয়নি। আগস্ট মাসে এর প্রভাব সবচেয়ে বেশি দৃশ্যমান হয়েছিল এবং দেশে বৃষ্টিপাতের পরিমাণ ৩৬ শতাংশেরও কম হয়। আগস্ট মাসে সারা দেশে যখন প্রবল বৃষ্টিপাত হয়, গত বছর তিন সপ্তাহ এক ফোঁটাও বৃষ্টি হয়নি।

এই বছরের সম্ভাবনা

তখন ভারতে একটি বড় আবহাওয়ার ঘটনা ঘটে যাকে বলা হয় ইন্ডিয়ান ওশান ডাইপোল বা আইওডি। আইওডি সম্পর্কে বলা হয় যে এটি যখন তার প্রভাব দেখায়, এমনকি এল নিনোও নিষ্ক্রিয় হয়ে পড়ে। গত বছরের সেপ্টেম্বরেও একই ঘটনা ঘটেছিল। তিন সপ্তাহ ধরে বৃষ্টি না হওয়ায় অগাস্ট এক তীব্র খরায় আক্রান্ত হয়েছিল।

রিপোর্ট কি বলছে?

এ বার যদি লা নিনা সময়মতো আসে তাহলে ভারতে ১৯৮৭-৮৮ সালের মতো রেকর্ড তৈরি হবে। সে বছরও এল নিনো চলে যাওয়ার সাথে সাথে লা নিনা সক্রিয় হয়ে ওঠে এবং ভালো বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ভালো বৃষ্টি হলে ফসলও ভালো হবে এবং দেশে মূল্যস্ফীতিও নিয়ন্ত্রণে থাকবে। লা নিনা কত শীঘ্র সক্রিয় হয় তা দেখা সময়ের অপেক্ষা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!