আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ নিয়ে বড় ঘোষণা, সংসদে জানিয়ে দিলেন আইনমন্ত্রী কিরণ রিজিজু

তিনি জানান, ২০২১-এ নির্বাচনী আধিকারিকদের শুধুমাত্র পরিচয় প্রমাণের জন্য ভোটারদের আধার নম্বর জিজ্ঞেস করার অনুমতি দেওয়া হয়েছে। Law Minister kiran rijiju comments on voter id and aadhaar card link

Web Desk - ANB | Published : Dec 17, 2022 4:00 AM IST

নাগরিকদের ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ড সংযোগ করা বাধ্যতামূলক কিনা, তা নিয়ে ধন্দে ছিলেন বহু ভারতবাসী। ১৬ ডিসেম্বর, শুক্রবার সংসদে তিন সাংসদের প্রশ্নের জবাবে এই বিষয়টি সম্পর্কে স্পষ্ট জবাব দিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু। কেন্দ্রীয় আইনমন্ত্রীর বক্তব্য, ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযোগ করাটা ভোটারদের ইচ্ছাধীন। এর জন্য ভোটারদের সম্মতি নিতেই হবে।

সচিত্র ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযুক্ত করা না হলেও কারোর নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে না। সংসদে এমনই ঘোষণা করলেন কেন্দ্রের আইনমন্ত্রী। তিনি জানান, নির্বাচন সংশোধনী আইন, ২০২১-এ নির্বাচনী আধিকারিকদের শুধুমাত্র পরিচয় প্রমাণের জন্য ভোটারদের আধার নম্বর জিজ্ঞেস করার অনুমতি দেওয়া হয়েছে। তবে, ভোটাররা না চাইলে, তা নাও দিতে পারেন বলে।

চলতি বছরের ১ অগস্ট থেকে ভারতের নির্বাচন কমিশন ভোটারদের ইচ্ছার ভিত্তিতে তাদের আধার নম্বর সংগ্রহ করা শুরু করেছে। তবে, এরপরই অভিযোগ উঠেছিল, নির্বাচন কর্তৃপক্ষ ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযোগ করা বাধ্যতামূলক করেছে। আধার-ভোটার কার্ড সংযোগ সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি আবেদনও করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, সরকারি নিয়ম এবং বিজ্ঞপ্তি জারি করে, ভারতের নির্বাচন কমিশন নাগরিকদের আধার নম্বর ভোটার তালিকার সঙ্গে সংযুক্ত করা বাধ্যতামূলক করতে চাইছে।

এই সংযুক্তিকরণের জেরে নাগরিকদের সাংবিধানিক এবং আইনি অধিকার প্রয়োগ করার ক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব পড়বে বলেও দাবি করা হয়। কারণ, এর ফলে, যথাযথ প্রক্রিয়া ছাড়াই ভোটার তালিকা থেকে বহু নাগরিকের নাম বাদ পড়বে। বহু মানুষ নিজের ভোটাধিকার হারাবেন। এছাড়া, ভোটার তালিকার সঙ্গে আধারের সংযোগের অর্থ, ভোটের গোপনীয়তার সঙ্গে আপস করা। এই গোপনীয়তা, অবাধে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে মৌলিক প্রয়োজনীয়তা।

আদালতে, আবেদনকারীর পক্ষে প্রবীণ আইনজীবী শ্যাম দিভান বলেছিলেন, আধার কার্ড শুধুমাত্র সরকারি সুযোগ সুবিধা প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। নাগরিক অধিকার প্রয়োগের ক্ষেত্রে আধার নম্বর জানানোর বিষয়ে জোর দেওয়া যায় না। শুধুমাত্র আধার কার্ড না থাকার কারণে ভোটাধিকারকে অস্বীকার করা যায় না। এদিন অবশ্য আইনমন্ত্রী সংসদে পরিষ্কার করে দিয়েছেন, আধার কার্ড না থাকলেও, ভোটার তালিকায় নাম থাকা কোনও নাগরিকের ভোট দিতে অসুবিধা হবে না।


আরও পড়ুন-

কলকাতায় এলেও অমিত শাহের সময় পরিমিত, ফের পিছিয়ে গেল জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন
এলন মাস্কের ব্যক্তিগত খবর প্রকাশ করার ‘অপরাধ’, একের পর এক সাংবাদিকের অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিল টুইটার
 পাণিনির ব্যাকরণ সূত্র খোলসা হল ভারতীয় গবেষকের হাত ধরেই, কেমব্রিজের ঋষি করে দেখালেন অসাধ্য সাধন

Share this article
click me!