সমূলে ধ্বংস হবে ম্যালেরিয়া, টিকা বানিয়ে তাক লাগাতে পারেন দুই ভারতীয় বিজ্ঞানী

সমূলে ধ্বংস হবে ম্যালেরিয়া, টিকা বানিয়ে তাক লাগাতে পারেন দুই  ভারতীয় বিজ্ঞানী

Anulekha Kar | Published : May 24, 2024 4:54 AM IST / Updated: May 24 2024, 10:25 AM IST

ম্যালেরিয়া থেকে বাঁচার উপায় বের করল দুই বিজ্ঞানী। এক বিশেষ গবেষণায় জে ইন ইউ এর দুই বিজ্ঞানী এমন উপায় বের করেছেন যাতে গোড়া থেকেই বাধা পাবে ম্যালেরিয়া সংক্রমণ। মানুষের শরীরে একদমই বাসা বাঁধতে দেবে না এই উপাদান এমনই খোঁজ পেয়েছেন জেএনইউ-এর মলিকিউলার মেডিসিন বিভাগের দুই অধ্যাপক শৈলজা সিংহ এবং আনন্দ রঙ্গনাথন। এই বিশেষ গবেষণাটি সম্প্রতি আইসায়েন্স বিজ্ঞান পত্রিকায় ছাপান হয়েছে।

তবে ম্যালেরিয়া নিয়ে গবেষণা এই প্রথম নয়। এর আগেও ম্যালেরিয়ার প্রতিষেধক তৈরি হয়েছিল। তবে এতে কোনও লাভ হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছিল যে ম্যালেরিয়ার প্রতিষেধক এসে গিয়েছে। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। কোনও মতেই প্রতিরোধ করা যায়নি এই রোগ। ফের আবার এই রোগের প্রতিষেধক আনার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

এবার জে এন ইউ-এর বিজ্ঞানীরা এমন একটি ভ্যাকসিন আনার চেষ্টা করছেন যাতে দেহে কোনও মতেই বাসা বাঁধতে পারবে না ম্যালেরিয়া।এই ভ্যাকসিনের জন্য এখনও গবেষণা চলছে।

প্রতিবছর প্রায় চাল লক্ষেরও বেশি মানুষের মৃত্যু এই রোগের কারণে। বর্ষা এলেই প্রকোপ বাড়ে এই রোগের। শুধু ম্যালেরিয়াই নয় প্রকোপ বাড়ে ডেঙ্গিরও। ভয়ঙ্কর ম্যালেরিয়া থেকে বাঁচতে অনবরত গবেষণা করে যাচ্ছেন জে এন ইউ এই দুই বিজ্ঞানী। জানা গিয়েছে, যে প্রোটিনের সাহায্যে ম্যালেরিয়ার জীবানু শরীরের সুস্থ কোষগুলিকে সংক্রমিত করে সেই প্রোটিন দিয়েই ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চলছে। যাতে ওই প্রোটিন দিয়েই ভ্যাকসিন বানিয়ে ম্যালেরিয়াকে শরীরে ছড়িয়ে পড়তে বাধা দেওয়া যায়।

                আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

হিংসা অব্যাহত! থানায় অভিযোগ জানানোর পর এফআইআর তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে
Suvendu Adhikari : কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার কতটা আর কিভাবে হয়েছে! ফাঁস করলেন শুভেন্দু, দেখুন
Lok Sabha Live : শুরু ১৮তম লোকসভার প্রথম অধিবেশন, দেখুন সরাসরি
Narendra Modi on Congress | লোকসভার প্রথম অধিবেশনেই কংগ্রেসকে আক্রমণ মোদীর, দেখুন কী বললেন
Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের