মনদৌসের বলি ৪ সাধারণ মানুষ, শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়

চেন্নাই প্রশাসন জানিয়েছে, ৪০০ গাছ উপড়ে গেছে। তারসঙ্গে একাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ বিহীন অবস্থায় রয়েছে। তবে পুরোদমে কাজ চলছে। প্রায় ২৫ হাজার কর্মী পরিস্থিতি স্বাভাবিক করার কাজ শুরু করেছে যুদ্ধকালীন তৎপরতায়।

 

Web Desk - ANB | Published : Dec 10, 2022 10:41 AM IST / Updated: Dec 10 2022, 04:17 PM IST

শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় মনদৌস। বর্তমানে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রয়েছে মামাল্লাপুরমের কাছাকাছি। তবে মনদৌসের প্রভাব পড়তে শুরু করেছে পার্শ্ববর্তী এলাকায়। প্রবল ঝড়ের কারণে প্রচুর গাছ উপড়ে গেছে। প্রবল বৃষ্টিতে জলমগ্ন নিচু এলাকা। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন জানিয়েছেন, ৯-১০ ডিসেম্বর মধ্যরাতে মনদৌস যখন আছড়ে পড়ে তখন ঘণ্টায় ঝড়ের গতিবেগ ছিল ৭০ কিলোমিটার। প্রায় ৪০০ গাছ উপডে গেছে। প্রবল প্রাকৃতিক এই দুর্যোগ প্রাণ কেড়েছে চার জনের।

গ্রেটার চেন্নাই কর্পোরেশন -সহ একাধিক নাগরিক সংস্থা গাছ সরিয়ে রাস্তা স্বাভাবিক করার কাজ করছে। ঘূর্ণিঝড় মনদোস উত্তর তামিলনাড়ু উপকূলে একটি গভীর নিম্নচাপ হয়ে অবস্থান করছে। এটি ১০ ডিসেম্বের দুপুরের পর থেকে ধীরে ধীরে শক্তি হারাতে শুরু করবে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। স্ট্যালিক কাসিমেদু এলাকার পরিস্থিতি পর্যালোচনা করে বলেনস আবহাওয়া দফতর আগে থেকেই পূর্বাভাস দিয়েছিল। সেই কারণে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা করা হয়েছিল। তাতেই ক্ষয়ক্ষতি অনেকটা রোধ করা গিয়েছে। তিনি বলেছেন তাঁর সরকার প্রমাণ করেছে, উন্নত পরিকল্পনার মাধ্যমে ব্যবস্থা নিয়ে প্রাকৃতিক দুর্যোগও মোকাবিলা করা যায়।

চেন্নাই প্রশাসন জানিয়েছে, ৪০০ গাছ উপড়ে গেছে। তারসঙ্গে একাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ বিহীন অবস্থায় রয়েছে। তবে পুরোদমে কাজ চলছে। প্রায় ২৫ হাজার কর্মী পরিস্থিতি স্বাভাবিক করার কাজ শুরু করেছে যুদ্ধকালীন তৎপরতায়। চেঙ্গলপেট, কাঞ্চিপরম, ভিলুপুরম জেলায় উদ্ধারকাজে জোর দেওয়া হচ্ছে। ঘূর্ণিঝড়ের কারণে ৬০০ জায়গায় বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। ৩০০ জায়গায় মেরামতির কাজ করা হয়েছে। বাকি কাজ রাতের মধ্যেই শেষ হবে বলেও জানিয়েছেন স্ট্যালিন।

স্ট্যালিন জানিয়েছেন ক্ষয়ক্ষতির হিসেব করে প্রয়োজনীয় সাহায্য কেন্দ্রের থেকে চাওয়া হয়েছে। বর্তমানে ২০৫টি ত্রাণ শিবির খোলা হয়েছে। ৯ হাজার মানুষ সেখানে আশ্রয় নিয়েছে। ৯ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার মধ্যরাতে ঘূর্ণিঝড় স্থলভাগে আছড়ে পড়ে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। তারপর থেকেই শুরু হয়েছে প্রবল বৃষ্টি। বেশ কিছু স্থানে এখনও বৃষ্টি হচ্ছে বলেও জানিয়েছে স্থানীয়রা।

আরও পড়ুনঃ

জেতার পরেও হিমাচল 'কাঁটা' কংগ্রেসের, বিধায়কদের মন রাখতে আসরে প্রিয়াঙ্কা গান্ধী

চেন্নাই তটে দাপট মনদৌসের, উপকূলীয় কয়েকটি অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই প্রবল শক্তি বাড়িয়েছে ঘূর্ণিঝড় মনদৌস, আজ মধ্যরাতেই স্থলভাবে আছড়ে পড়বে

 

Share this article
click me!