দেশে কী এবার অনাবৃষ্টি বা খরা পরিস্থিতি তৈরি হবে? বর্ষা নিয়ে চরম বার্তা হাওয়া অফিসের

এই রাজ্যের পুরো অংশে এখনও পর্যন্ত বর্ষা আসেনি। কবে আসবে তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তারই মধ্যেই দুঃসংবাদ দিল আবহাওয়া দফতর।

 

Saborni Mitra | Published : Jun 17, 2024 1:48 PM IST / Updated: Jun 17 2024, 07:23 PM IST

110
বর্ষা বিলম্ব

ভারতের এখনও বিস্তীর্ণ অংশে বর্ষা আসেনি। দিল্লি-সহ একাধিক ছোটবড় শহরে জলসংকট বাড়ছে।

210
মৌসম ভবনের উদ্বেগ বার্তা

ভারতের বর্ষা নিয়ে উদ্বেগজনক বাড়ল। মৌসম ভবন জানিয়েছেন, এই মরসুমে বর্ষা স্বাভাবিকের চেয়ে পাঁচ শতাংশ কম হয়েছে। যা কৃষিক্ষেত্রে যথেষ্ট উদ্বেগজনক।

310
হাওয়া অফিসের বার্তা

গ্রীষ্ণকালীন বৃষ্টি , ১ জুনের কাছাকাছি দক্ষিণে শুরু হয়। ৪ জুলাইয়ের মধ্য গোটা দেশে ছড়িয়ে পড়ে। কিন্তু এখনও দেশের সব জায়গায় বর্ষা পা রাখেনি।

410
চাষের জন্য বর্ষা

বর্ষার মরশুমে ধান, তুলা, সয়াবিন আর আঁখের মত গুরুত্বপূর্ণ আর অর্থকরী ফলস রোপণ করা হয়।

510
জুনেই বর্ষা কম

মৌসম ভবন জানিয়েছে, ১ জুন থেকে এখনও পর্যন্ত ভারতে ২০ শতাংশ কম বৃষ্টি হয়েছে। দক্ষিণের কয়েকটি রাজ্যে ছাড়া দেশের বাকি অংশ এখনও ঘাটতিতে চলছে।

610
তাপপ্রবাহ

দেশের বিস্তীর্ণ এলাকায় এখনও পর্যন্ত তাপপ্রবাহ চলছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলি তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে। এই রাজ্যের পশ্চিমের জেলাগুলিতেও তাপপ্রবাহ চলছে।

710
মধ্য ভারতে বৃষ্টির ঘাটতি

সয়াবিন, তুলা, আখ এবং ডাল- উৎপাদিত মধ্য ভারতে বৃষ্টিপাতের ঘাটতি ২৯ শতাংশ বেড়েছে। যখন ধান উৎপাদনকারী দক্ষিণ অঞ্চলে বর্ষা শুরু হওয়ার কারণে স্বাভাবিকের চেয়ে ১৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

810
উত্তর-পূর্বের রাজ্যে ঘাটতি

উত্তর পূর্বের রাজ্যগুলিতে বৃষ্টির ঘাটতি এখনও পর্যন্ত ২০ শতাংশের কম। উত্তর পশ্চিমে ঘাটতি ৬৮ শতাংশ।

910
বর্ষা বিলম্ব তাপপ্রবাহ বাড়াচ্ছে

ভারতে বর্ষার গতি রীতিমত ধীর। বর্ষার এই বিলম্বিত লয়ের কারণে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় তাপপ্রবাহকে দীর্ঘায়িত করেছে।

1010
আশার কথা

বর্ষার অগ্রগতি থমকে গেছে। এটি দুর্বল হয়ে পড়েছে। কিন্তু দ্রুত এটি পুনরুজ্জীবিত হবে এবং সক্রিয় হয়ে উঠবে, তখন অল্প সময়ের মধ্যেই বৃষ্টির ঘাটতি দূর করতে পারবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos