Tripura Election 2023: ৮৬ শতাংশের বেশি ভোট, বামেরা ফিরবে নাকি বিজেপির দুর্গ অক্ষত থাকবে? জেনে নিন চারটি পয়েন্টে

রেকর্ড ভোটে, জনসাধারণ কি আবার গেরুয়া পতাকার উপর আস্থা রেখেছে নাকি বিজেপির জাদু তার ঔজ্বল্য হারিয়েছে? এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে ২রা মার্চ, যখন ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 5:07 PM IST

আদিবাসী অধ্যুষিত রাজ্য ত্রিপুরাকে একসময় বাম দলগুলোর শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হতো। ১৯৬৩ সাল থেকে ২০১৮ সালে রাজ্যে প্রথমবার সরকার গঠনের পর, ৫৫ বছরের যাত্রায়, মার্কসবাদী কমিউনিস্ট পার্টি (সিপিআই-এম) প্রায় ৩৫ বছর ধরে এখানে শাসন করেছে। বৃহস্পতিবার, রাজ্যে আবারও সরকার নির্বাচনের জন্য ভোট অনুষ্ঠিত হয়েছে, যেখানে রেকর্ড ৮৬.১০ শতাংশ ভোটার ভোট পড়েছে। এর পরে প্রশ্ন উঠেছে এই বিধানসভা নির্বাচনে বিজেপি কি তার জাদু দেখাতে সফল হয়েছে নাকি ক্ষমতার আসন থেকে তাকে সরাতে এই রেকর্ড ভোটিং ঘটেছে?

রেকর্ড ভোটে, জনসাধারণ কি আবার গেরুয়া পতাকার উপর আস্থা রেখেছে নাকি বিজেপির জাদু তার ঔজ্বল্য হারিয়েছে? এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে ২রা মার্চ, যখন ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে। এর আগে, আগামী ১৩ দিন সব দলের মারধর জোরদার হবে।

আসুন এই রেকর্ড ভোটের কারণ এবং ভবিষ্যতের ফলাফল সম্পর্কে ৫পয়েন্টে সবকিছু জেনে নিই।

এত বিপুল ভোটের কারণ কী?

রাজ্যে বিপুল ভোটের বিষয়ে বিশেষজ্ঞদের বিভিন্ন মতামত রয়েছে। কেউ একে বিজেপির বিরুদ্ধে ক্ষমতাবিরোধী প্রবণতা বলছেন, আবার কেউ বলেছেন যে বিজেপির সমর্থনে এত ভোট হচ্ছে। তবে এবার ভোট সংক্রান্ত নতুন দুটি বিষয়ও ভোটকেন্দ্রে বেশি লোক পৌঁছানোর কারণ হতে পারে।

প্রথমবারের মতো, রাজ্যে বসতি স্থাপন করা ব্রু আদিবাসী সম্প্রদায়ের উদ্বাস্তুদেরও ভোট দেওয়ার অধিকার দিয়েছে বিজেপি। রাজ্যে ৩৭,১৩৬ ব্রু উদ্বাস্তু রয়েছে, যার মধ্যে ১৪,০০৫ জনই ভোট দেওয়ার অধিকার পেয়েছে। তাদের সবাই ভোট দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এবার ত্রিপুরা নির্বাচনে রাজবংশের সরাসরি অংশগ্রহণ রয়েছে। রাজপরিবারের বংশোদ্ভূত প্রদ্যোত মাণিক্য দেববর্মা ৬০টি আসনের মধ্যে ৪২টিতে তার টিপরা মোথা পার্টির প্রার্থী ছিলেন।

বিজেপি-আইপিএফটি এবং সিপিআই(এম)-কংগ্রেস জোটের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা

এই বিধানসভা নির্বাচনে, প্রধান প্রতিদ্বন্দ্বিতা হয়েছে ক্ষমতাসীন বিজেপি এবং স্থানীয় দল আইপিএফটির জোট এবং সিপিআই(এম)-কংগ্রেস জোটের মধ্যে। বিজেপি ৫৫টি এবং আইপিএফটি ৫টি আসনে প্রার্থী দিয়েছে, যেখানে সিপিআই(এম) ৪৩টি এবং কংগ্রেস ১৩টি আসনে প্রার্থী দিয়েছে। এই উভয় দলই ফরওয়ার্ড ব্লক, আরএসপি এবং সিপিআই-এর সমর্থন পেয়েছে, যাদের বিনিময়ে একটি করে আসন দেওয়া হয়েছিল।

টিপরা মোথা সাফল্য পেলে বিজেপি হারবে

রাজপরিবারের প্রতীক হিসেবে বিবেচিত টিপরা মোথা দল ৪২টি আসনে প্রার্থী দিয়েছে। যদি প্রদ্যোত মাণিক্য দেববর্মার বাজি সফল হয় এবং এই নির্বাচনে তার দল বেশি আসন পায়, তাহলে বিজেপির ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি। এমন পরিস্থিতিতে দেববর্মার দল কিংমেকার প্রমাণিত হতে পারে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের ভোটও সিদ্ধান্ত নেবে

এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস পার্টিও (টিএমসি) ত্রিপুরায় আরও সক্রিয়তা দেখাল। ২০১৮ সালে তৃণমূল একটিও আসন পায়নি, এবার এটি ২৮টি আসনে প্রার্থী দিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাগ্নে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই এখানে নির্বাচন পরিচালনা করেছিলেন। পশ্চিমবঙ্গের মতো, তৃণমূল নিজেকে বিজেপির ডানপন্থী এবং সিপিআই(এম)-এর বামপন্থীর বিকল্প হিসাবে উপস্থাপন করেছিল। তবে তার বাজি কতটা সফল হয়েছে, তাও আগামী ২ মার্চই ঠিক হবে। যদি তৃণমূল ভালো ভোট পায়, তা বিজেপি এবং সিপিআই(এম) উভয়ের জন্যই ক্ষতির কারণ হবে।

Share this article
click me!