রাষ্ট্রপতিভবনের গুরুত্বপূর্ণ দরবার হল ও অশোক হলের নাম বদলে গেল, নতুন নামকরণের ব্যাখ্যা দিল সরকার

দরবার হল বা গণতন্ত্র মণ্ডপ হল সেই গুরুত্বপূর্ণ স্থান যেখানে জাতীয় পুরস্কার বিতরণ করা হয়। অশোক হল বা অশোক মণ্ডপ মূলত ছিল বলরুম।

 

Saborni Mitra | Published : Jul 25, 2024 11:07 AM IST

রাষ্ট্রপতি ভবনের আইকনিক দরবার হল ও অশোক হলের নাম পরিবর্তন করা হল। দরবার হল ও অশোক হলে দেশের বেশ কিছু গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হয়। দরবার হলের নাম পরিবর্তন করে রাখা হল গণতন্ত্র মণ্ডপ ও অশোক হলের নাম পরিবর্তন করে রাখা হল অশোক মণ্ডপ।

দরবার হল বা গণতন্ত্র মণ্ডপ হল সেই গুরুত্বপূর্ণ স্থান যেখানে জাতীয় পুরস্কার বিতরণ করা হয়। অশোক হল বা অশোক মণ্ডপ মূলত ছিল বলরুম। যদিও সেখানে বর্তমানে একাধিক গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হয়ে থাকে।

Latest Videos

কেন্দ্র সরকারের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, দরবার - এই শব্দটি ভারতীয় শাসক ও বিট্রিশদের আদালতের সমকক্ষ। দরবার শব্দটি ব্যবহার করলে ভারতীয় প্রজাতন্ত্রের প্রাসঙ্গিকতা হারিয়ে ফেলে। সেই কারণে দরবার হলের নাম পরিবর্তন করে গণতন্ত্র মণ্ডপ নাম করণ করা হল। বিবৃতিতে বলা হয়েছে, গণতন্ত্র শব্দটি প্রাচীনকাল থেকেই ভারতীয় সমাজের সঙ্গে গভীরভাবে যুক্ত। ভারতের গণতন্ত্রের সঙ্গে নাম মিলিয়েই গণতন্ত্র মণ্ডপ রাখা হয়েছে।

অশোক হলের নাম পরিবর্তন নিয়ে সরকারি বিবৃতিতে বলা হয়েছে, 'অশোক' শব্দটি এমনই একজনকে বোঝায় যে সমস্ত যন্ত্রণা থেকে মুক্ত বা যার কোনও দুঃখ নেই। অশোকের সঙ্গে সম্রাট অশোকের নামও যুক্ত। সম্রাট অশোক একতা ও শান্তিপূর্ণ সহাবস্থানের প্রতীক। জাতীয় প্রতীক হিসেবে ভারত সারনাথের অশোক সিংহের স্তম্ভটিকেও ব্যবহার করে। এটি ভারতের ধর্ম ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতির তাৎপর্য বহন করে। কিন্তু হল শব্দটি ইংরেজি। তাই সেটি বদলে ভারতীয় সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মণ্ডপ শব্দ ব্যবহার করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News