সাগরে জাহাজে হামলার সংখ্যা বৃদ্ধি, আরব সাগরে নজরদারি বাড়িয়ে সতর্ক ভারতীয় নৌসেনা

নৌবাহিনীর আধিকারিকরা বলেছেন যে কোনও ঘটনা ঘটলে সামুদ্রিক নিরাপত্তা কার্যক্রম পরিচালনা এবং বাণিজ্য জাহাজের নিরাপত্তার জন্য কর্মী বাহিনী মোতায়েন করা হয়েছে। 

Parna Sengupta | Published : Dec 31, 2023 3:19 PM IST / Updated: Dec 31 2023, 08:50 PM IST

আরব সাগরে বাণিজ্য জাহাজে হামলার পর নজরদারি বাড়িয়েছে ভারতীয় নৌবাহিনী। নৌবাহিনী বিস্তৃত নিরাপত্তা ব্যবস্থা করেছে এবং রবিবার এলাকায় 'বিধ্বংসী' এবং 'ফ্রিগেট' সমন্বিত একটি টাস্ক ফোর্স মোতায়েন করেছে। এডেন উপসাগর এবং মধ্য/উত্তর আরব সাগরে আন্তর্জাতিক শিপিং লেনের মধ্য দিয়ে যাওয়া বাণিজ্য জাহাজে হামলার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এসব ঘটনার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইজরায়েল-হামাস যুদ্ধের পর আরব সাগরে ক্রমাগত বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করা হচ্ছে। বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকেও এই এলাকা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মিডিয়া রিপোর্ট অনুসারে, নৌবাহিনীর আধিকারিকরা বলেছেন যে কোনও ঘটনা ঘটলে সামুদ্রিক নিরাপত্তা কার্যক্রম পরিচালনা এবং বাণিজ্য জাহাজের নিরাপত্তার জন্য কর্মী বাহিনী মোতায়েন করা হয়েছে। লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য আরব সাগরে পণ্যবাহী জাহাজে হামলার মধ্যেই নৌবাহিনী এই সিদ্ধান্ত নিয়েছে। যে জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল তাদের মধ্যে এমভি কেম প্লুটোও ছিল। এই ঘটনার তদন্তে ভারতীয় নৌবাহিনীর আইএনএস মুরমুগাও যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। আমেরিকার দাবি, ভারতের গুরুত্বপূর্ণ অংশীদার ইরান থেকে ড্রোন হামলা চালানো হয়েছে।

নৌবাহিনীর নজরদারি বাড়ানো হয়েছে

নৌবাহিনীর কর্মকর্তারা বলেছেন যে নৌবাহিনী এক্সক্লুসিভ ইকোনমিক জোন নিরীক্ষণের জন্য ভারতীয় কোস্ট গার্ডের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে। সমুদ্রের নিরাপত্তার কথা মাথায় রেখে আকাশপথে নজরদারি বাড়ানো হয়েছে। এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে টহলদারি বিমান ও আরপিএ। এর পাশাপাশি জাতীয় মেরিটাইম সংস্থাগুলির সাথে সমন্বয় করে ভারতীয় নৌবাহিনী প্রতিটি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। নৌবাহিনী বলেছে যে তারা এই অঞ্চলে বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!