করোনার পর এবার নিপা ভাইরাস! দুর্গাপুজোর মধ্যে নয়া আতঙ্কের ছায়া বাংলা জুড়ে, কী বলছেন বিশেষজ্ঞরা

নিপা ভাইরাসে আক্রান্ত হলে রোগী উচ্চ জ্বর, গলা ব্যথা, মাথাব্যথা, শ্বাসকষ্ট, অ্যাটিপিকাল নিউমোনিয়ার মতো উপসর্গ দেখতে পাবেন। যদি সংক্রমণ খুব বেশি ছড়িয়ে পড়ে, তবে ব্যক্তিটি এনসেফালাইটিসের শিকারও হতে পারে এবং ৪৮ ঘন্টার জন্য কোমায় যেতে পারে।

Parna Sengupta | Published : Sep 12, 2023 5:25 AM IST / Updated: Sep 12 2023, 11:10 AM IST

মানুষের মন থেকে করোনা ভাইরাসের আতঙ্ক এখনও কাটেনি। এরই মধ্যে নিপা ভাইরাস ছড়িয়ে পড়ার ভয় গ্রাস করতে শুরু করেছে মানুষকে। দক্ষিণ ভারতে ইতিমধ্যেই নিপা ভাইরাসের ইঙ্গিত পাওয়া গেছে। কেরলের কোঝিকোড় জেলায় জ্বরের কারণে 'অস্বাভাবিক' মৃত্যু হয়েছে দু'জনের। আশঙ্কা করা হচ্ছে নিপা ভাইরাসের কারণে তার মৃত্যু হয়েছে। এই ভাইরাস নিয়ে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য বিভাগ। এই দুটি মৃত্যুই ঘটেছে একটি বেসরকারি হাসপাতালে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে যে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন এবং পরিস্থিতি পর্যালোচনা করেছেন। স্বাস্থ্য দফতর জানিয়েছে যে একটি বেসরকারী হাসপাতালে জ্বরের কারণে দুজন মারা গেছেন এবং সন্দেহ করা হচ্ছে যে নিপা ভাইরাস তাদের মৃত্যুর কারণ। ২০১৮ এবং ২০২১ সালেও কোঝিকোড় জেলায় নিপা ভাইরাসের কারণে মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছিল। দক্ষিণ ভারতে নিপাহ ভাইরাসের প্রথম ঘটনা ১৯ মে ২০১৮ সালে কোঝিকোড়ে রিপোর্ট করা হয়েছিল।

নিপা ভাইরাস কি?

নিপা ভাইরাস প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়ায়। এটি একটি অদ্ভুত ধরনের ভাইরাস। ১৯৯৯ সালে মালয়েশিয়ায় এর প্রথম সংক্রমণের খবর পাওয়া যায়। এরপর বাংলাদেশ ও মালয়েশিয়াতেও নিপা ভাইরাসের কেস পাওয়া গেছে। চিকিৎসকদের মতে, শূকর ও বাদুড় থেকে এই ভাইরাস মানুষের মধ্যে ছড়ায়। যদি কোনো বাদুড় নিপা ভাইরাসে আক্রান্ত হয় এবং তা কোনো ফল খায়, তাহলে এর মাধ্যমে ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

নিপা ভাইরাসের লক্ষণগুলো কী কী?

চিকিৎসকদের মতে, নিপা ভাইরাসে আক্রান্ত হলে রোগী উচ্চ জ্বর, গলা ব্যথা, মাথাব্যথা, শ্বাসকষ্ট, অ্যাটিপিকাল নিউমোনিয়ার মতো উপসর্গ দেখতে পাবেন। যদি সংক্রমণ খুব বেশি ছড়িয়ে পড়ে, তবে ব্যক্তিটি এনসেফালাইটিসের শিকারও হতে পারে এবং ৪৮ ঘন্টার জন্য কোমায় যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, নিপা ভাইরাস একটি জুনোটিক রোগ, যা প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়ায়। শুধু তাই নয়, এটি দূষিত খাবার ও জলের মাধ্যমে বা সরাসরি একজনের থেকে আরেকজনের কাছে ছড়িয়ে পড়তে পারে। এই ভাইরাসের কারণে মানুষের শ্বাসকষ্ট ও মারাত্মক এনসেফালাইটিসসহ নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এই কয়েকটি রাজ্যে নিপা ভাইরাসের হুমকি

পুনে-ভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির (এনআইভি) সমীক্ষা অনুসারে, অনেক রাজ্যে নিপা ভাইরাস ছড়িয়ে পড়ার ইঙ্গিত রয়েছে। নিপাহ ভাইরাস সম্পর্কে এনআইভি বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত দ্বিতীয় সেরো সমীক্ষায়, ১০টি রাজ্যের বাদুড়ের মধ্যে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে বিহার, মহারাষ্ট্র, গোয়া, পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক এবং পুদুচেরি।

Share this article
click me!