Tomato Price Hike: টমেটোর দাম কমাতে নির্মলার নয়া দাওয়াই, রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

নির্মলা সীতারমণ জানিয়েছেন দিল্লির বেশ কিছু এলাকায় কেজি প্রতি টমেটো বিক্রি হচ্ছে ৭০ টাকা কিলো দরে। দক্ষিণভারতের একাধিক রাজ্যে টমেটো দাম আকাশছোঁয়া।

 

Saborni Mitra | Published : Aug 11, 2023 2:15 AM IST

দেশের বাজারে ক্রমশই বাড়ৃছে টমেটোর দাম। কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এই অবস্থায় টমেটোর দাম কমাতে নয়া দাওয়াই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বৃহস্পতিবার রাজ্যসভায় জানিয়েছেন দেশের বাজারে টমেটোর দাম নিয়ন্ত্রণে আনার জন্য নেপাল থেকে টমেটো আমদানির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। তিনি আরও বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কয়েক রকম ডালও বিদেশ থেকে আমদানী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি দেশের অর্থনীতির অগ্রগতির কথাও তুলে ধরেছেন।

নির্মলা সীতারমণ জানিয়েছেন দিল্লির বেশ কিছু এলাকায় কেজি প্রতি টমেটো বিক্রি হচ্ছে ৭০ টাকা কিলো দরে। দক্ষিণভারতের একাধিক রাজ্যে টমেটো দাম আকাশছোঁয়া। এই অবস্থায় মহারাষ্ট্র, কর্ণাটকের মত রাজ্যগুলি থেকে সমবায় সমিতি টমেটো পশ্চিমবঙ্গ রাজস্থান, দিল্লি , উত্তরপ্রদেশের বিলি করছে। তাতেও টমেটোর দাম নিয়ন্ত্রণে আনা যায়নি। তাই কেন্দ্রীয় সরকার নেপাল থেকে টমেটো আমদানি করে টমেটোর দাম নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। নির্মলা জানিয়েছেন, ন্যাশানাল কো-অপারেটিভ কনজিউমারস ফেডারেশন এখনও পর্যন্ত ৮৮৪০০ কেজি টমেটো বিতপরণ করেছে। তবে নেপাল থেকে দ্রুত টমেটো উত্তর প্রদেশের লক্ষ্ণৌ, বারানসী, কানপুরের মত শহরগুলিতে পৌঁছে যাবে বলেও জানিয়েছেন তিনি।

Fuel Price: শুক্রবার কি কলকাতায় বাড়ল পেট্রোল আর ডিজেলের দাম? জানতে ক্লিক করুন এখানে

জুলাই মাস থেকেই খারিপ শস্যের দাম বেড়েছে। জুলাই মাসে কিলোপ্রতি টমেটো বিক্রি হয়েছে ১১০ টাকায়। জুন মাসেও টমেটোর কিলো ছিল ৩৩ টাকা। সমবায় সমিতি ভর্তুকি দিয়ে টমেটো বিতরণ করায় দাম কিছুটা হলেও কমেছে। নেপাল থেকে টমেটো এসেগেলে দাম আরও কমবে বলেও জানিয়েছেন তিনি। নেপালের পাশাপাশি আফ্রিকার মেজাম্বিক থেকে টমেটো আনা হচ্ছে।

জ্যেতিরাদিত্য সিন্ধিয়ার বক্তব্যের মাঝে ওয়াকআউট, প্রধানমন্ত্রী মোদীর জবাবি ভাষণে বিরোধীরা থাকবে তো

নির্মলা রাজ্যসভায় জানিয়েছেন,মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্র। আমজনার ওপর মূল্যবৃদ্ধির খাঁড়া কমাতে মন্ত্রীগোষ্টী সময়োচিত পদক্ষেপ করেছে। তিনি আরও জানিয়েছে, দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য আগাম পদক্ষেপ হিসেবে বিদেশ থেকে তিন লক্ষ টন পেঁয়াজ মজুত করা হবে। তিনি আরও জানিয়েছেন ডালেও বিদেশ থেকে আনদানি করা হচ্ছে। মায়ানমার থেকে বিউলির ডাল, মোজাম্বিক থেকে অড়হর ডাল আনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

মহাভারতের হস্তিনাপুরের সঙ্গে আজকের মণিপুরের তুলনা টানলেন অধীর, সরাসরি নিশানা মোদীকে

চলতি সপ্তাহে রেটিং এজেন্সি ক্রিসিল একটি রিপোর্ট পেশ করেছিল। তাতে বলা হয়েছে টমেটোর দাম বৃদ্ধির কারণে নিরামিশ থালির দাম প্রায় ৩৪ শতাংশ বেড়ে গিয়েছে। জুলাই মাস থেকে নিরামিশ থালির মূল্যবৃদ্ধি হয়েছে ২৩৩ শতাংশ। নেপাল থেকে টমেটো এলে দাম কিছুটা কমবে বলেও আশা করা হচ্ছে।

Read more Articles on
Share this article
click me!