প্রথম স্বাধীনতা দিবসে ব্রিটিশ পতাকার সঙ্গে তেরঙ্গা উত্তোলন করতে চেয়েছিলেন নেহেরু! দেখুন বিস্ফোরক চিঠি

এরই মাঝে উঠে এসেছে এক তথ্য। জানা গিয়েছে ১৯৪৭ সালের ১৫ অগাষ্ট নাকি জওহরলাল নেহেরু ব্রিটিশ ইউনিয়ন জ্যাককে আমাদের ত্রিবর্ণের সাথে হোস্ট করার পরিকল্পনা করেছিলেন। এই বিষয়ে তিনি লর্ড মাউন্টব্যাটেনকে একটি চিঠিও লেখেন, যেখানে এই কথার উল্লেখ রয়েছে।

Parna Sengupta | Published : Jul 24, 2024 3:58 AM IST

দীর্ঘ ২০০ বছর অত্যাচারিত হওয়ার পর অবশেষে ১৯৪৭ সালে ভারত একটি স্বাধীন দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করে। ১৯৪৭ সালের ১৫ অগস্ট ব্রিটিশদের অত্যাচার থেকে নিজেকে মুক্ত করতে পেরেছিল ভারতবাসী। দেশভাগের বিষণ্ণ সিদ্ধান্তের বদলে এসেছিল বহুকাঙ্খিত স্বাধীনতা (Independence of India)। মধ্যরাতে আক্ষরিক অর্থেই যুগান্তকারী ভাষণ দিয়েছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। যে ভাষণের পোশাকি নাম ‘ট্রিস্ট উইথ ডেসটিনি’।

তবে এরই মাঝে উঠে এসেছে এক তথ্য। জানা গিয়েছে ১৯৪৭ সালের ১৫ অগাষ্ট নাকি জওহরলাল নেহেরু ব্রিটিশ ইউনিয়ন জ্যাককে আমাদের ত্রিবর্ণের সাথে হোস্ট করার পরিকল্পনা করেছিলেন। এই বিষয়ে তিনি লর্ড মাউন্টব্যাটেনকে একটি চিঠিও লেখেন, যেখানে এই কথার উল্লেখ রয়েছে। ভারত এই বছরের ১৫ আগস্ট স্বাধীনতার ৭৭ বছর উদযাপন করবে। প্রতি বছর প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবসে দেশের সব জায়গায় তেরঙ্গা উত্তোলন করা হয়, কিন্তু আপনি কি জানেন যে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু স্বাধীনতার সময় এমন একটি কাজ করেছিলেন, যা এখনও আলোচিত হয়? এমনকি আজও তা আলোচনার শিখরে রয়েছে!

Latest Videos

ভারতের প্রথম প্রধানমন্ত্রী নেহেরু ১৫ আগস্ট ১৯৪৭ সালে ব্রিটিশ ইউনিয়ন জ্যাককে তেরঙ্গার সাথে উত্তোলন করার পরিকল্পনা করেছিলেন। দেখুন সেই চিঠি।

 

 

এই বিষয়ে টুইট করে জানানো হয়েছে, "১৫ আগস্ট ১৯৪৭ সালে নেহেরু ব্রিটিশ ইউনিয়ন জ্যাককে ত্রিবর্ণের সাথে হোস্ট করার পরিকল্পনা করেছিলেন। এই তথ্য ১০ অগাষ্ট ১৯৪৭ সালে মাউন্টব্যাটেনকে নেহরুর লেখা একটি চিঠিতে প্রকাশিত হয়েছে।" সাথে শেয়ার করা ছবিটি একটি চিঠির, যা পন্ডিত জওহরলাল নেহেরু লর্ড মাউন্টব্যাটেনকে লিখেছিলেন।

তাতে তিনি লিখেছেন, "প্রিয় লর্ড মাউন্টব্যাটেন, যে দিনগুলিতে ইউনিয়ন জ্যাক উড়ানো উচিত সেই দিনগুলি সম্পর্কে আপনার ৯ আগস্টের চিঠির জন্য আপনাকে ধন্যবাদ। আপনি যেমন পরামর্শ দিয়েছেন, আমরা সানন্দে আগামী ১৫ আগস্টের বিষয়টি পাকিস্তান সরকারের সঙ্গে আলোচনা করব। তা এবছর বিবেচনা করা হবে।"

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র