'এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ'- এটাই G20র মূলমন্ত্র বললেন প্রধানমন্ত্রী মোদী

আগামী বছর G20এর দায়িত্ব ভারতের। ইন্দোনেশিয়ার থেকে সভাপতির দায়িত্ব নিচ্ছে ভারত। এদিনই G20এর লোগো, স্লোগান আর ওয়াবসাইটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

Web Desk - ANB | Published : Nov 8, 2022 1:31 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ভারতের G20 প্রেসিডেন্সির লোগো , থিমের উদ্বোধন করেছেন। আর একটি ওয়োবসাইট চালু করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন জি২০ প্রেসিডেন্সির মন্ত্র হবে 'এক পৃথিবী, এক পরিবার এক ভবিষ্যৎ।'

ভারত এক সূর্য এক বিশ্ব আর এক গ্রিডের সঙ্গে আধুনিক শক্তি বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে। ভারত ওয়ান আর্থ, ওয়ার হেলথের মাধ্যমে বিশ্ববিযাপী স্বাস্থ্য উদ্যোগকে শক্তিশালী করেছে। এখন জি২০এর জন্য ভারতের থিম হবে এক পৃথিবী, এক পরিবার , এক ভবিষ্যৎ। মঙ্গলবার একটি অনুষ্ঠানে তেমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগের সরকারগুলির পাশাপাশি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দেশের নাগরিকদের চেষ্টার কথাও স্বীকার করেছেন। মোদী বলেছেন স্বাধীনতার পরে আমরা উন্নয়নের লক্ষ্যেই যাত্রা শুরু করেছিল। প্রতিটি সরকার ও নাগরিক ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

 

 

পদ্মফুলের ওপর ভিত্তি করে ভারতের জি২০ প্রেসিডেন্সির লোগোটি তৈরি হয়েছে। এটি উন্মোচন করার সময় ৬ রকম ভারতীয় ভাষায় স্বাগত জানিয়েছেন তিনি। হিন্দু দেবী সরস্বতী ও লক্ষ্মীর কথাও এদিন তিনি উল্লেখ করেন। বলেন, ভারতীয় সংস্কৃতিতে, জ্ঞান, ও সমৃদ্ধির দেবী উভয়ই পদ্মের উপর উপবিষ্ট। তিনি বলেন লোগোতে পদ্মর সাতটি পাপড়ি সাতটি মহাদেশের প্রতিনিধিত্ব করে। এটি বসুধৈব কুটুম্বকম বা এক পৃথিবী , একটি পরিবার ও একটি ভবিষ্যতের থিমের সঙ্গে যুক্ত।

ভারত পয়লা ডিসেম্বর ইন্দোনেশিয়ার থেকে গ্রুপের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করবে। পরের বছর শীর্ষ সম্মেলন ও রান-আপে বেশ কয়েকটি ইভেন্টের আয়োজন করবে। মোদী বলেন ইভেন্টগুলি শুধুমাত্র দিল্লি বা নির্দিষ্ট কয়েকটি শহরে সীমাবন্ধ না থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলেও অনুষ্ঠিত হবে। আর্জেন্টিনা এবং ব্রাজিল থেকে অস্ট্রেলিয়া এবং কানাডা এবং চীন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বিশ্বের প্রধান উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতির G20 অন্তর্ভুক্ত।

প্রধানমন্ত্রী মোদি উল্লেখ করেছেন যে G20 বিশ্বের জিডিপির ৮৫ শতাংশ এবং জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে। "ভারত জুড়ে একাধিক স্থানে ৩২টি বিভিন্ন সেক্টরে প্রায় ২০০টি বৈঠক করবে," বিদেশমন্ত্রক এর আগে একটি বিবৃতিতে বলেছিল। প্রধানমন্ত্রী মোদি বিশ্বের কাছে উদাহরণ হিসেবে “অনেক আক্রমণকারী এবং হাজার বছরের চ্যালেঞ্জ সত্ত্বেও” ভারতের অগ্রগতিকে তুলে ধরেন। "স্বাধীনতার পর ৭৫ বছরে ভারতের অগ্রগতিতে, সমস্ত সরকার তাদের প্রচেষ্টায় অবদান রেখেছে," তিনি যোগ করেছেন।

আরও পড়ুনঃ

জ্ঞানবাপী মসজিদের 'শিবলিঙ্গ'র বয়স কি নির্ধারণ করা যায়? আদালত জানতে চাইল ASIর কাছে

দীর্ঘ প্রতীক্ষার অবসান, ২০১৪ ও ২০১৭ সালের টেট উত্তীর্ণদের নম্বর প্রকাশ পর্যদের

সিভিক ভলান্টিয়ারের মাথায় বন্দুক ঠেকিয়ে লুঠ লক্ষাধিক টাকা, এক ঘণ্টার মধ্যে পুলিশের জালে দুষ্কৃতী

 

 

Share this article
click me!