onion price:সেপ্টেম্বর থেকে বাড়তে পারে পেঁয়াজের দাম, তার আগেই ৪০ শতাংশ রফতানি শুল্ক আরোপ কেন্দ্রের

কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রকাশিক বিজ্ঞপ্ততিতে বলা হয়েছে, কেন্দ্র সরকার ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে।

 

Saborni Mitra | Published : Aug 19, 2023 3:59 PM IST / Updated: Aug 19 2023, 11:18 PM IST

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। এই অবস্থায় পেঁয়াজের মত গুরুত্বপূর্ণ সবজির দাম নিয়ন্ত্রণে রাখতে কড়া পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, অভ্যন্তরীন বাজারে ক্রমবর্ধমান দামের ওপর লাগাম টেনে ধরার জন্য শনিবার পেঁয়াজ রফতারিক ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে। এই নিয়ম কার্যকর থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রকাশিক বিজ্ঞপ্ততিতে বলা হয়েছে, কেন্দ্র সরকার ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে। সেপ্টেম্বরে পেঁয়াজের দাম বাড়তে পারে এমন আশঙ্কা করা হচ্ছে। তাই অগাস্ট মাসের শেষ থেকেই ৪০ শতাংশ রফতারি শুক্ল ধার্য করা হয়েছে। বর্তমানে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় ৪০ থেকে ৪৫ টাকা কিলো দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। কোথাও কোথাও পেঁয়াজের কিলো ৫০ টাকা।

অক্টোবরে পেঁয়াজের নতুন ফসল বাজারে আসবে। কিন্তু তার আগে বাজারে যাতে পেঁয়াজের ঘাটতি না হয় তারজন্যই রফতানি শুল্ক ধার্য করা হয়েছে। অন্যদিকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার যে পেঁয়াজ মজুত করে রেখেছিল তাও নির্দিষ্ট কিছু এলাকার বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর সরকার ই-নিলাম, ই-কমার্স, ভোক্তা সমবায়, কর্পোরেশন পরিচালিত খুচরো আউটলেটগুলির মাধ্যমে পেঁয়াজ ছাড়ার পথ খুঁজছে। রাজ্য সরকারগুলির সঙ্গেও এই বিষয়ে কথা বলা হবে। পেঁয়াজের বিতরণে দ্রুত পদক্ষেপ করতে পারে সরকার। বর্তমান সরকার কম সরবরাহের সময় দামের যে কোনও অপ্রত্যাশিত বৃদ্ধি মোতাবেলার জন্য মূল্য স্থিতিশীলতা তহবিল বা পিএসএফ মধ্যে তিন লক্ষ টন পেঁয়াজ মজুত রেখেছে দিয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী পেঁয়াজের দাম কিছুটা হলেও বাড়তে শুরু করেছে। ১০ অগাস্ট পর্যন্ত রান্নাঘরের অত্যাবশ্যক পণ্যের দাম ছিল ২৭-৩০ টাকা কিলো। যা গত বছরের তুলনায় প্রায় ২ টাকা বেশি। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য এর আগে ভারত ন্যাশানাল কো অপারেটিভ কনজিউমারস ফেডারেশন ও ভারত ন্যাশানাল এগ্রিকালটার কো অপারেটিভ মার্কেটিং ফেডারেশন এগরিকালচার কো অপারেটিভ মার্কিটিং ফেডারেশন মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ থেকে প্রায় ১.৫০ লক্ষ টন পেঁয়াজ সংগ্রহ করেছে। ভোক্তা বিষয়ক মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে পেঁয়াজের সবরাহ ঠিক রাখতে ও দামে নিয়ন্ত্রণে রাখতে কড়া পদক্ষেপ করা হবে। ভারত প্রয়োজনীয় পেঁয়াজের প্রায় ৬৫ শতাংশই শীতকালে উৎপাদন করে। তবে কয়েক বছর আগে পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছিল। সেই সময় কিলোপ্রতি পেঁয়াজ ১০০-১৫০ টাকায় বিক্রি হয়েছিল। এবার যাতে সেই পরিস্থিতি তৈরি না হয় তারজন্য প্রস্তুতি শুরু করেছে মোদী সরকার। 

Share this article
click me!