যদি ডেপুটি স্পিকার না হয়! স্পিকার পদ নিয়ে মোদী সরকারকে চাপে ফেলতে তৈরি বিরোধীরা

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন। ৩ জুলাই শেষ হবে অধিবেশন। নয় দিনের বিশেষ অধিবেশন চলাকালীন ২৬ জুন স্পিকার নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।

 

Saborni Mitra | Published : Jun 15, 2024 4:11 PM IST

স্পিকার পদ নিয়ে স্বস্তি নেই এনডিএ ৩.০ (NDA 3.0) সরকারের। এমনিতেই জোট শরিক নীতিশ কুমার আর চন্দ্রবাবু নায়ডু স্পিকার পদের দাবি জানিয়ে রেখেছে। অন্যদিকে বিজেপি চায় স্পিকার পদ নিজের হাতেই রাখতে। এই অবস্থায় স্পিকার পদ নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে বিরোধী দলগুলি। বিরোধী জোটই স্পিকার পদ নিয়ে শাসক জোটকে চাপে ফেলতে পারেন। সূত্রের খবর ১৮তম লোকসভায় স্পিকার পদের জন্য প্রার্থী দিতে পারে বিরোধী শিবির। তবে প্রার্থী না দেওয়ার একটি শর্তও রেখতে পারে। যদি ডেপুটি স্পিকার পদ ছেড়ে দেওয়া হয় তাহলেই স্পিকার পদে প্রার্থী দেবে না বিরোধীরা।

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন। ৩ জুলাই শেষ হবে অধিবেশন। নয় দিনের বিশেষ অধিবেশন চলাকালীন ২৬ জুন স্পিকার নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। ১৭ তম লোকসভা বিজেপির সাংসদ ওম বিড়লা স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তবে ১৭তম লোকসভায় ডেপুটি স্পিকার হিসেবে কাউকে নিয়োগ করা হয়নি। খালি ছিল ডেপিটি স্পিকারের পদটি খালি ছিল।

Latest Videos

BJP: ভোট পরবর্তী হিংসা দেখতে কালই রাজ্যে বিজেপির প্রতিনিধি দল, দেখুন কর্মসূচি আর সদস্য তালিকা

বিরোধী দলগুলি লোকসভা নির্বাচনে ২৩৩টি আসনে জয়লাভ করেছে। তাই বিরোধী শিবির বিশেষ করে ইন্ডিয়া জোটের সদস্যরা নিজেদের শক্তিশালী বলে মনে করেছেন। সংসদে নিজেদেশ শক্তি প্রদর্শনের জন্য এবার ডেপুটি স্পিকার পদের দাবি জানাতে পারে বিরোধীরা।

অভিষেকের লিপস অ্যান্ড বাউন্ডেসের কত কোটি বাজায়েপ্ত? জানুন নিয়োগ দুর্নীতি জড়িয়ে পড়া সংস্থা তৈরি কথা

স্পিকার পদটি শাসক দল বা জোটের শক্তি বা লোকসভার আইন প্রণয়নের উপর নিয়ন্ত্রণের প্রতীক হিসেবে দায়িত্ব পালন করার জন্য। স্পিকারের পাশাপাশি সংবিধানে ডেপুটি স্পিকার নির্বাচনেরঔও বিধান রয়েছে। ডেপুটি স্পিকার স্পিকারের অনুপস্থিতে সেই পদের দায়িত্ব পালন করে।

Horrifying Video: আইসক্রিম খাওয়ার আগে সাবধান! কাটা আঙুলের পরে এবার আমুলের বাক্সে কিলবিলে পোকা

লোকসভার সিপ্কার হলেন নিম্নকক্ষের প্রিসাই়ডিং অফিসার, যা কেবল আনুষ্ঠানিক নয় সংসদের কার্যকারিতার ওপর যথেষ্ট প্রভাব ফেলে। সংসদের অধিবেশন, যৌথ অধিবেশন পরিচালনা করেন। বিল পেশের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন। অন্যদিকে ডেপুটি স্পিকার একটি স্বাধীন পদ। সংবিধান অনুযায়ী এই পদ স্পিকারের অধীনস্থ নয়।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পুজোর মুখে মাথায় হাত কৃষকদের! ভারী নিম্নচাপে জলমগ্ন কৃষি জমি, আসেনি সরকারের সাহায্য | Ranaghat News
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram