সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ নির্দেশ, ১৫ মার্চের মধ্যে সশস্ত্র বাহিনীর যোগ্য পেনশনভোগীদের বকেয়া পরিশোধের রায়

গত মাসেই, কেন্দ্রীয় মন্ত্রিসভা ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশনের অধীনে নিরাপত্তা বাহিনীর পেনশনভোগীদের সংশোধিত পেনশন অনুমোদন করেছিল। যার কারণে পেনশনভোগীদের পেনশন বেড়েছে।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 9:44 AM IST

ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশন মামলায়, সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ১৫ মার্চের মধ্যে নিরাপত্তা বাহিনীর সমস্ত যোগ্য পেনশনভোগীদের বকেয়া পরিশোধ করার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্ট প্রাক্তন সৈনিক সমিতিকেও ছাড় দিয়েছে যে তারা যদি কেন্দ্রীয় সরকারের বকেয়া পরিশোধে সন্তুষ্ট না হয় তবে তারা আবার সুপ্রিম কোর্টে আবেদন করতে পারে। আদালত বলেছে যে যোগ্যদের ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশন জেওয়ার কাজ দ্রুত শেষ করতে হবে।

এখানে উল্লেখ্য যে গত মাসেই, কেন্দ্রীয় মন্ত্রিসভা ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশনের অধীনে নিরাপত্তা বাহিনীর পেনশনভোগীদের সংশোধিত পেনশন অনুমোদন করেছিল। যার কারণে পেনশনভোগীদের পেনশন বেড়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুসারে, সংশোধিত পেনশনের অধীনে, কনস্টেবল পদ থেকে অবসরে যাওয়া পেনশনভোগীরা এখন প্রায় ২০ হাজার টাকা পেনশন পাবেন। এর সাথে, পয়লা জুলাই, ২০১৯ থেকে ৩০ জুন, ২০২২ পর্যন্ত সময়ের জন্য কনস্টেবল পদের পেনশনভোগীদের ৮৭ হাজার টাকা বকেয়া দেওয়া হবে বলে জানানো হয়েছিল।

একইভাবে, নায়কের পদ থেকে অবসর নেওয়া পেনশনভোগীদের প্রায় ২১ হাজার টাকা পেনশন এবং ১,১৪,০০০ টাকা বকেয়া দেওয়া হবে। হাওলদার পদে ২২ হাজার পেনশন ও বকেয়া ৭০ হাজার টাকা, নায়েব সুবেদার পদে ২৭ হাজার পেনশন ও বকেয়া প্রায় এক লাখ টাকা, সুবেদার মেজর পদে পেনশন ও বকেয়া মিলিয়ে প্রায় এক লাখ ৭৫ হাজার টাকা পরিশোধ করা হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, মেজর পদের জন্য সংশোধিত পেনশন হবে প্রায় ৭০ হাজার টাকা এবং বকেয়া পরিশোধ হবে প্রায় ৩ লাখ টাকা। লেফটেন্যান্ট কর্নেল পদে পেনশন হবে ৯৮ হাজার এবং বকেয়া প্রায় ৪ লাখ ৫৫ হাজার টাকা। কর্নেল পদে পেনশন এক লাখ ৭ হাজার ও বাকি ৪ লাখ ৪২ হাজার, ব্রিগেডিয়ার পদে পেনশন এক লাখ ১২ হাজার ও বাকি ৩ লাখ ৯০ হাজার, লেফটেন্যান্ট জেনারেল পদে পেনশন এক লাখ ১৫ হাজার টাকা এবং বাকি প্রায় ৪ লাখ ৩২ হাজার টাকা।

সশস্ত্র বাহিনীর কর্মীরা যারা ৩০ জুন, ২০১৯ পর্যন্ত অবসর নিয়েছেন, তারা এই সংশোধিত পেনশনের সুবিধা পাবেন। ওয়ান র‍্যাঙ্ক ওয়ান পেনশনের দাবি দীর্ঘদিন ধরেই নিরাপত্তা বাহিনীর কাছে। দাবি ছিল যে সামরিক কর্মী যারা একই পদে একই দৈর্ঘ্যের জন্য চাকরি করার পরে অবসর গ্রহণ করেন তাদের পেনশন দেওয়া উচিত, তারা যে বছরেই অবসর গ্রহণ করুক না কেন।

Share this article
click me!