AFSPA: প্রত্যাহার করা হতে পারে আফস্পা, অমিত শাহের সঙ্গে বৈঠকের পর নাগাল্যান্ডের দাবি

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই কমিটির সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্র মন্ত্রকের  উত্তর পূর্বভারতের দায়িত্বপ্রাপ্ত সচিব। কমিটিতে থাকবে মুখ্য সচিব, নাগাল্যান্ডের পুলিশের প্রধান। থাকবেন আইসিএআর ও সিআরপিএফ-এর প্রতিনিধিরা।

Asianet News Bangla | Published : Dec 26, 2021 2:11 PM IST / Updated: Dec 27 2021, 02:24 PM IST

রাজ্য থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহার (AFSPA) করার জন্য একটি কমিটি গঠন করা হবে। সশন্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন একটি বিরক্তকর বিষয়।  অমিত শাহর (Amit Shah) সঙ্গে বৈঠকের প্রায় তিন দিন পর এমনটাই দাবি করেছে নাগাল্যান্ড (Nagaland) সরকার। তিন দিন আগে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করেছিলেন, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নিফিউ রিও, রাজ্যের উপমুখ্যমমন্ত্রী ওয়াই প্যাটন, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এই বৈঠকে উপস্থিত ছিলেন একাধিক উধ্র্বতন কর্তৃপক্ষ। এই বঠকের তিন পরই একটি বিবৃতি জারি করে আফস্পা প্রত্যাহারের দাবি করা হয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই কমিটির সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্র মন্ত্রকের  উত্তর পূর্বভারতের দায়িত্বপ্রাপ্ত সচিব। কমিটিতে থাকবে মুখ্য সচিব, নাগাল্যান্ডের পুলিশের প্রধান। থাকবেন আইসিএআর ও সিআরপিএফ-এর প্রতিনিধিরা। এই কমিটি ৪৫ দিনের মধ্যেই রিপোর্ট জমা দেব। এই বিবৃতিতে জানান হয়েছে সেই রিপোর্টের ভিত্তিতেই নাগাল্যান্ড থেকে ডিস্টাবর্ড এরিয়া ও আফস্পা প্রত্যাহার কমিটির সুপারিশের করা হবে। 

বিতর্কিত আইনটি সশস্ত্র বাহিনীকে একটি বিরক্তিকর আইন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বলা হয়েছে এই আইনের ভিত্তিতে নির্ধারিত এলাকা  থেকে কোনও ওয়ারেন্ট ছাড়াও কাউকে আটক ও গ্রেফতার করা যায়। নাগাল্যান্ড সরকার রবিবার বলেছে, রাজ্য থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহার করার জন্য শীঘ্রই একটি একটি গঠন করা হবে।  পাশাপাশি নাগাল্যান্ড সরকার জানিয়েছে, একটি তদন্ত আদালত ত সেনা ইউনিট ও কর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক কার্যক্রম শুরু করা হবে। যারা ওটিং গ্রামের ঘটনার সঙ্গে যুক্ত রয়েছে বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খতিয়ে দেখা হবে। 

সম্প্রতি ওটিং গ্রামে সন্ত্রাসবাদী সন্দেহে নিরীহ গ্রামবাসীদের লক্ষ্যে করে গুলি চালায় অসম রাইফেলসের জওয়ানরা। এই ঘটনায় বেশ কয়েক জনেকর মৃত্যু হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে আবারও প্রশ্নের মুখে পড় উত্তর পূর্ব ভারতের জন্য বিশেষ আইন আফস্পা। ঘটনার পর থেকে আফস্পা প্রত্যাহারের দাবিতে সরব হয় স্থানীয়রা।  নাগাল্যান্ড সরারের পক্ষ থেকেই আইন প্রত্যাহারের দাবি জানান হয়।  হামলার পরই বাতিল করে দেওয়া হয়েছি রাজ্যের ঐতিহ্যবাসী হর্নবিল অনুষ্ঠান। আন্দোলনে সামিল হয়েছিল স্থানীয়। আন্দোলনে নামে নাগাল্যান্ড স্টুডেন্ট ইউনিয়নও। তারপরই আফস্পার বিরুদ্ধে কিছুটা নরম নীতি নিতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। তেমনই মনে করছে বিশেষজ্ঞরা। 

ব্রহ্মোস তৈরি করবে ভারত, কেন এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ জানালেন রাজনাথ সিং

Home Ministry Busy in 2021: কোভিড থেকে আলাপন ইস্যু, ২০২১-এ ব্যস্ততা বাড়িয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের

বেলুড় মঠে আসতে পারেন প্রধানমন্ত্রী মোদী, রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৫তম বর্ষ উপলক্ষ্য়ে

Read more Articles on
Share this article
click me!