New Parliament Building: গণেশ চতুর্থীতে সংসদের নতুন ভবনে বিশেষ অধিবেশন, পেশ হতে পারে মহিলা বিল

বুধবার নতুন ভবনে সংসদের কাজকর্ম শুরু হবে। সেখানেই কতগুলি বিল পেশ করার কথা রয়েছে কেন্দ্র সরকারের।

Saborni Mitra | Published : Sep 17, 2023 6:30 PM IST / Updated: Sep 18 2023, 07:01 AM IST

১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের বিশেষ অধিবেশন। পরের দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষ্যে সংসদের কার্যক্রম নতুন ভবনে স্থানান্তরিত করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। গত ২৪ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদের নতুন ভবনের উদ্বোধন করেছিলেন।

বিশষে অধিবেশন শুরুর আগে রবিবার নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উকত্তোলন করেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। সূত্রের খবর বুধবার নতুন ভবনে সংসদের কাজকর্ম শুরু হবে। সেখানেই কতগুলি বিল পেশ করার কথা রয়েছে কেন্দ্র সরকারের। সূত্রের খবর সংসদের বিশেষ অধিবেশন সোমবার পুরনো ভবনে শুরু হলেও মঙ্গলবার থেকে তা নতুন ভবনে স্থানান্তরিত কার হবে। তিথি নক্ষত্র দেখেই গণেশ চতুর্থীর দিনকেও সংসদের নতুন ভবনে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের।

সংসদ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন ৩৪ দলের ৫১ সাংসদ সর্বদলীয় বৈঠকে উপস্থিত ছিলেন। পাঁচ দিনের বিশেষ অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব দলের সহযোহিতা চাওয়া হয়েছে। প্রহ্লাদ যোশী বলেছেন, ৭৫ বছরের সংসদীয় যাত্রা- এই বিষয়ে একটি আলোচনা হবে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কথা বলতে পারেন। নতুন ভবনে যাওয়ার বিষয়েও সোমবার কথা হতে পারে সংসদে। তবে বুধবার নতুন ভবন থেকেও সংসদের কাজকর্ম চলতে পারে বলেও জানিয়েছেন।

সংসদে পাঁচ দিনের বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাশ করা হতে পারে। রবিবার সংসদের বিশেষ অধিবশেন উপলক্ষ্যে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছিল। সেখানে পক্ষ ও বিরোধী দলের সদস্যরা উপস্থিত ছিল। কংগ্রেস নেতা অধীর চৌধুরী বর্ণ শুমারি, মূল্যবৃদ্ধি, বেকারত্ব, চিনের সঙ্গে সীমান্ত সমস্যা, মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন। তাদের সমর্থন জানিয়েছে কয়েকটি বিরোধী রাজনৈতিক দল। তবে সংসদের এক দেশ এক ভোট নিয়ে আলোচনা হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেও মনে করছেন অনেকে। কারণ সর্বদলীয় বৈঠকে বিষয়টি উত্থাপিত হয়নি। গত ৩১ অগাস্ট এই অধিবেশনের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন এই বিশেষ অধিবেশন তা এখনও স্পষ্ট করা হয়নি।

Share this article
click me!