৬৭ বছরে চার গুণ বেড়েছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার হার, এবার কি ভাঙবে ১৯৯৬ সালের রেকর্ড?

১৯৯৬ সালে, ১১ তম সাধারণ নির্বাচনের জন্য রেকর্ড ব্রেকিং আবেদন এসেছিল। এটাই একমাত্র নির্বাচন যখন প্রার্থীর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এবছর ১৩,৯৫২ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

Parna Sengupta | Published : Apr 3, 2024 4:38 PM IST

দেশে নির্বাচনী দামামা বেজে গেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য মনোনয়ন শুরু হয়েছে। ধীরে ধীরে সব দলই তাদের প্রার্থী ঘোষণা করছে। আপনি কি জানেন প্রথম নির্বাচন থেকে গত লোকসভা নির্বাচন পর্যন্ত প্রতিবার কতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন জানেন? জেনে রাখা ভালো ১৯৫২ সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচন থেকে ২০১৯ সালের শেষ নির্বাচন পর্যন্ত ৫৪৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীর সংখ্যা চারগুণ হয়েছে। কিন্তু কোনো একটি নির্বাচনে ১০ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার ঘটনা এই ৬৭ বছরে একবারই ঘটেছে। এবারের নির্বাচনে প্রার্থী সংখ্যার ২৮ বছরের পুরনো রেকর্ড কি ভাঙবে?

১৯৫২ থেকে ২০১৯ পর্যন্ত কতজন প্রার্থী বেড়েছে?

১৯৫২ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের সময়, ১,৮৭৪ জন প্রার্থী দেশের ৪৮৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যেখানে ২০১৯ সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে, ৫৪২টি আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীর সংখ্যা ছিল ৮০৩৯ জন। এভাবে যদি দেখা যায়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীর সংখ্যা বেড়েছে চার গুণ। পিআরএস লেজিসলেটিভ রিসার্চ, একটি এনজিও-এর বিশ্লেষণ অনুসারে, এই ৬৭ বছরে, প্রতিটি লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীর গড় সংখ্যাও ৩.৮৩ থেকে ১৪.৮-তে বেড়েছে। এই বিশ্লেষণটি ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) অফিসিয়াল তথ্যের উপর ভিত্তি করে করা হয়েছে, যাতে খুব চমকপ্রদ তথ্য উঠে এসেছে।

গড় প্রার্থী/আসন সংখ্যা দ্বিগুণ হতে ২৮ বছর লেগেছে

১৯৫২ সালে প্রথম লোকসভা নির্বাচনের সময়, ১৮৭৪ জন প্রার্থী ৩.৮৩ প্রার্থী/আসন হারে মনোনয়ন জমা দিয়েছিলেন। এর পর, ১৯৭১ সালে এই গড় ৫.৩৭ প্রার্থী/আসন বেড়ে মোট ২৭৮৪ জন প্রার্থী হয়েছে। ১৯৭৭ সালে জরুরি অবস্থার পর প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়। অনেকেই এসব নির্বাচন থেকে দূরে ছিলেন, যার কারণে প্রার্থী গড় ৪.৫-এ নেমে এসেছিল। এই নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা ছিল ২,৪৩৯ জন। ১৯৮০ সাল থেকে মানুষের মধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার তাগিদ বাড়তে থাকে। এ বছর গড়ে প্রার্থী/আসন সংখ্যা দ্বিগুণ হয়।

১৯৯৬ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার রেকর্ড আজও ভাঙেনি

দেশে ১৯৮৪-৮৫ সালের নির্বাচনে প্রার্থীর সংখ্যা বাড়তে দেখা গেছে। এই নির্বাচনে ৫৪৯২ জন প্রার্থী তাদের ভাগ্য পরীক্ষা করেছেন, যার কারণে প্রার্থী/আসন সংখ্যা বেড়ে ১০.১৩ হয়েছে। ১৯৮৯ সালের সাধারণ নির্বাচনে, ৬১৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং গড় ছিল ১১.৩৪ প্রার্থী/আসন। ১৯৯১-৯২ সালে, দশম লোকসভার জন্য ৫৪৩টি আসনে মোট ৮৬৬৮ জন প্রার্থী তাদের ভাগ্য পরীক্ষা করেছিলেন যার প্রার্থী/আসন গড় ১৫.৯৬। এরপর এলো ১৯৯৬ সাল, যেখানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে এমন রেকর্ড তৈরি হয়েছিল, যা আজ পর্যন্ত ভাঙেনি। ১৯৯৬ সালে, ১১ তম সাধারণ নির্বাচনের জন্য রেকর্ড ব্রেকিং আবেদন এসেছিল। এটাই একমাত্র নির্বাচন যখন প্রার্থীর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এবছর ১৩,৯৫২ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!