লাদাখে ফের চিন-কে সমুচিত জবাব ভারতীয় সেনার, অভিযোগের বন্যায় গ্লোবাল টাইমস

  • প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা
  • ভারতীয় সেনার বিরুদ্ধে অভিযোগ চিনের
  • যদিও এই নিয়ে চুপচাপ রয়েছে ভারত 
  • সূত্রে খবর চিন ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ায় সমস্যা হয়
     

Asianet News Bangla | Published : Sep 8, 2020 2:36 AM IST / Updated: Sep 08 2020, 08:26 AM IST

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে ফের উত্তাপ। সোমাবার গভীররাতে আন্তর্জাতিক মহলে এই উত্তেজনা ছড়ায় চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। সংবাদসংস্থা এএনআইও জানায় যে, গ্লোবাল টাইমসের পক্ষ থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করার জন্য ভারতীয় সেনাকে অভিযুক্ত করা হয়েছে। আরএকটু রাতে সর্বভারতীয় ইংরাজি সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার পক্ষ থেকেও জানানো হয় যে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিনের ভূখণ্ডে প্রবেশ কারার অভিযোগ আনা হয়েছে ভারতীয় সেনার বিরুদ্ধে। আর এই অভিযোগ এনেছে চিনের পিপলস লিবারেশন আর্মি। অভিযোগ, সোমবার লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে ভারতীয় সেনারা নাকি চিনের লাল ফৌজের নজরদারি ইউনিটের উপর এলোপাথারি গুলি চালায়। তবে, এতে কোনও চিনা সেনার মৃত্যুর কথা দাবি করা হয়নি। পিপলস লিবারেশন আর্মির অভিযোগ, প্যাঙগঙ লেকের কাছে গড পাও মাউন্টেন এলাকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এই ঘটনা ঘটেছে। যদিও, ভারতীয় সেনা এই অভিযোগে কোনও পাল্টা বিবৃতি এখনও পর্যন্ত দেয়নি।  

আরও পড়ুন- লাদাখ সীমান্তে ভারী হচ্ছে লাল ফৌজের বুটের আওয়াজ, আরও অস্ত্র জড়ো করছে বলে সূত্রের খবর

সংবাদ সংস্থা এনএনআই অবশ্য সোমবার গভীররাতে জানায় যে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত এবং চিন সেনাদের মধ্যে গুলির সংঘর্ষের ঘটনা ঘটেছে। যেখানে ঘটনাটি ঘটেছে সেটা প্যাঙগঙ লেকের দক্ষিণ দিকের এলাকা বলে জানা গিয়েছে। এখানে গত কয়েক মাস ধরেই ভারত ও চিন একের অপরের প্রতি রণংদেহী মনোভাব নিয়ে অবস্থান করছে। ভারতীয় সেনা যে কোনও মূল্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিবনের আগ্রাসন রুখতে মরিয়া। চিন হাজারো চাপ দিলেও প্যাঙগঙের দক্ষিণ দিকের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় ভূখণ্ডের উপর থেকে সেনাবাহিনী সরে না আসার পণ নিয়েছে। চিনকে একথা ভারত সাফ সাফ জানিয়েও দিয়েছে। 

আরও পড়ুন- হাইপারসোনিকের সফল উৎক্ষেপণ ভারতে, মোদীর আত্মনির্ভর ভারত পরিকল্পনায় আরও একটি পালক 

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, সোমবার, বিকেলের দিকে, প্যাঙগঙ লেকের এই দক্ষিণ দিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিনা ফৌজ ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালায়। সেখানে মোতায়েন ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইও চলে। ভারতীয় সেনা জওয়ানরা বীরত্বের সঙ্গে চিনা সেনার আগ্রাসনকে আরও একবার ব্যর্থ করে দিয়েছে বলেও দাবি করা হয়েছে এএনআই-এর রিপোর্টে।  

আরও পড়ুন- ভারত মাতা স্লোগান তুলে প্যাংগং-এ নিহতের শেষযাত্রা, তিব্বতি বাহিনীর বীর যোদ্ধাকে শ্রদ্ধা

দিন দুই আগেই মস্কোতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী এবং চিনের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে আলোচনা হয়। কিন্তু, চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরাতে অস্বীকার করে। যার জেরে ভারতও সাফ জানিয়ে দেয় যে চিনের জেদের কাছে তারা নতিস্বীকার তো করবেনই না এবং ভারতীয় সেনাও নিজের পোস্ট ছেড়ে নড়বে না। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চিনের একে অপরের প্রতি এই কঠোর মনোভাব আন্তর্জাতিক কূটনৈতিক মহলে এক নয়া সঙ্কট তৈরি করেছে বলেই মনে করা হচ্ছে। তবে, গালওয়ানে চিন যেভাবে ভারতীয় ভূখণ্ড দখল করার চক্রান্ত করেছিল তাতে দিল্লি আরও বেজিংজ-এর প্রতি নরম মনোভাব বজায় রাখতে রাজি নয় বলেই সূত্রের খবর। বরং ভারত সরকার এখন চিনের সঙ্গে বিষয় ভিত্তিক সমঝোতার আদান-প্রদানের কৌশল নিচ্ছে বলেই খবর। এর অর্থ, চিন যে যে বিষয়ে ভারতের সঙ্গে সহযোগিতা করবে ভারত তাতে বন্ধুত্বের হাত বাড়াবে, কিন্তু, যে যে ক্ষেত্রে চিন আগ্রাসনের চেষ্টা করবে ভারত তাঁর সমুচিত জবাব দেবে। লাদাখে সোমবার নতুন করে উত্তেজনা এই কৌশলেরই অঙ্গ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।  

কার্গিল দিবসে এশিয়ানেট নিউজ বাংলার বিশেষ অনুষ্ঠান, ভিডিও দেখতে ক্লিক করুন- 

"

Share this article
click me!