PM Modi Birthday: চন্দ্রযানের ছবিকেও পেছনে ফেলল মোদী-প্রজ্ঞানন্দের ছবি, ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি লাইক পেল ছবি

মোদী ইনস্টাগ্রামে ক্যাপশন দিয়ে এটি পোস্ট করেছেন 'প্রজ্ঞানন্দ এবং তার পরিবারের সঙ্গে একটি ছবি, সর্বদা অনুপ্রেরণাদায়ক।'

Ishanee Dhar | Published : Sep 17, 2023 5:20 AM IST

সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি নজর কেড়েছে। এতে মোদী এবং ভারতের কিশোর বিস্ময় আর প্রজ্ঞানন্দ একটি বড় দাবা বোর্ডের পাশে বসে ছিলেন। FIDE দাবা বিশ্বকাপে রৌপ্য পদক জেতার পরে প্রজ্ঞানন্দের সঙ্গে সাক্ষাতের পরে নরেন্দ্র মোদী এই ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করেছিলেন। সঙ্গে ছিল প্রধানমন্ত্রী প্রজ্ঞানন্দের বাবা-মায়ের সঙ্গে কথা বলছেন এবং পদকের দিকে তাকিয়ে আছেন এমন ছবিও।

মোদী ইনস্টাগ্রামে ক্যাপশন দিয়ে এটি পোস্ট করেছেন 'প্রজ্ঞানন্দ এবং তার পরিবারের সঙ্গে একটি ছবি, সর্বদা অনুপ্রেরণাদায়ক।' ছবির নিচে হাজার হাজার মানুষ প্রজ্ঞানন্দকে অভিনন্দন জানিয়ে মন্তব্য লিখেছেন এবং প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন যিনি তাকে সমর্থন করছেন। ৪৩ লাখেরও বেশি মানুষ এই ছবিটি পছন্দ করেছেন। সম্প্রতি ইন্সটাতে নরেন্দ্র মোদীর সবচেয়ে বেশি লাইক করা ছবি এটি। এমনকি এটি ভারতের চন্দ্রযান-৩ সাফল্যের পরে 'ইন্ডিয়া ইজ অন দ্য মুন' শিরোনামে মোদীর শেয়ার করা ভাইরাল ছবিকে পিছনে ফেলেছে। ইনস্টাগ্রামে এই ছবিটি লাইক করেছেন ৪২ লাখেরও বেশি মানুষ। চন্দ্রযানের সফট ল্যান্ডিং-এর গ্রাফিক্স ছবিও 40 লাখ লাইক পেয়েছে।

 

 

১৮ বছর বয়সী আর প্রজ্ঞানন্দ দাবাতে জাতির জন্য দুর্দান্ত সাফল্য এনেছেন। দাবা বিশ্বকাপে জেনারেশনাল ফাইনালে নরওয়েজিয়ান কিংবদন্তি ম্যাগনাস কার্লসেনকে পরাজিত করেন, যিনি প্রথম দুই ক্লাসিক গেমে বিশ্ব নম্বর ১ কার্লসনকে সমান করেছিলেন, টাইব্রেকারে পরাজয় স্বীকার করেছিলেন। টাইব্রেকারের প্রথম গেমের শেষ মিনিটে দ্রুত গতিতে এগিয়ে যান ম্যাগনাস কার্লসেন। দ্বিতীয় গেমে প্রজ্ঞানন্দ ড্র করেন এবং কার্লসন শিরোপা দাবি করেন। এই রৌপ্য অর্জনের পর প্রজ্ঞানন্দ ও তাঁর পরিবারের সঙ্গে দেখা করেন মোদী। ২০০৫ সালে নকআউট ফর্ম্যাট চালু হওয়ার পর থেকে আর প্রজ্ঞানন্দই প্রথম ভারতীয় খেলোয়াড় যিনি দাবা বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছেন। ২০০০ এবং ২০০২ সালে, যখন বিশ্বনাথন আনন্দ শিরোপা জিতেছিলেন, ম্যাচগুলি ২৪ জন খেলোয়াড়ের সাথে রাউন্ড-রবিন ফর্ম্যাটে ছিল। আর প্রজ্ঞানন্দ তার প্রথম বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে বিশ্বের দুই নম্বর হিকারু নাকামুরা এবং বিশ্বের তিন নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানোকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন।

Share this article
click me!