Internet Service: ইন্টারনেটের আওতায় এবার ১০০ কোটি মানুষ, শীঘ্রই নয়া নজিরের ইঙ্গিত রাজীব চন্দ্রশেখরের

এদিনের বৈঠকে দেশের ১০০ শতাংশ জনগণকে ইন্টারনেট নেটওয়ার্কের আনার জন্য ভারত ডিজিটালাইজেন রোডম্যাপ, সুযোগ, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলির উপর ফোকাস করেছে। 

Asianet News Bangla | Published : Nov 27, 2021 5:12 PM IST / Updated: Nov 27 2021, 10:58 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ইন্টারনেট (Internet) ব্যবস্থান মাধ্যমে নানা ধরনের কাজের সুবিধের কথা বিভিন্ন সময় উল্লেখ করেন। বিদ্যুতিন ও তথ্য প্রযুক্তির দফতরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar) এই প্রসঙ্গ উল্লেখ করে বলে ডিজিটাল ইন্ডিয়া মিশনের আওতায় ইন্টারনেট পরিষেবাকে মুক্ত ও সুরক্ষিত ও দায়বদ্ধ করতে তোলার প্রয়োজন রয়েছে। ইন্ডিয়া ইন্টারনেট গর্ভন্যান্স ফোরাম-এর সমাপ্তি অনুষ্ঠানে মন্ত্রী বলেন ভারতের ৮০ কোটি মানুষ ইন্টারনেট পরিষেবা পাচ্ছেন। দেশে বিশ্বের বৃহত্তম গ্রামীণ ব্রডব্যান্ড পরিষেবা ব্যবস্থা করা হয়েছে। খুব তাড়াতাড়ি দেশের ১০০ কোটি মানুষ। ইন্টারনেট পরিষেবার আওতায় আসবেন। বিদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্র ন্যাশানাল ইন্টারনেট এক্সচেঞ্জ অভ ইন্ডিয়ার সঙ্গে ইন্টারনেট প্রশাসন নিয়ে তিন দিনের ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করা হয়েছিল। 

প্রধানমন্ত্রী ২০১৫ সালে তিনটি উদ্দেশ্য নিয়ে ডিজিটাল ইন্ডিয়া মিশনের সূচনা করেন। এগুলি হল- ভারতীয়দের জীবনযাত্রার পরিবর্তন, ডিজিটাল উদ্যোগের মাধ্যমে অর্থনৈতিক সুযোগ সুবিধে বৃদ্ধি ও ইন্টারনেট পরিষেবার মাধ্যমে কিছু কিছু প্রযুক্তির ক্ষেত্রে কৌশলগত দক্ষতা বৃদ্ধি। 

Congress-TMC: কংগ্রেস সম্পর্কে 'অনাগ্রহী', শাীতকালীন অধিবেশনের আগে বড় ইঙ্গিত তৃণমূলের

Killer Mother: ধর্ষণের অপমান, সহ্য করতে না পেরে নাবালিকা মা খুন করল ৪০ দিনের সন্তানকে

Covid 19: করোনার নতুন রূপ ওমিক্রনের আতঙ্ক, পরিস্থিতি পর্যালোচনা প্রধানমন্ত্রী মোদীর

তিন দিনের সম্মেলনে ইন্টারনেট প্রশানের ক্ষেত্র ডিজিটাইজেশনের গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে। ভারত ও ইন্টারনেট-ভারত ডিজিটাল যাত্র ও তার আন্তর্জাতিক স্তরে ভূমিকা, সমস্ত ভারতীয়দের মধ্যে যোগাযোগ গড়ে তোলা ও সুরক্ষিত ভবিষ্যতের জন্য ইন্টারনেট - এই তিনটি বিষয়ের ওপর সম্মেলনে বিস্তারিত আলোচনা হয়েছে। ডিজিটাইজেশন নিয়ে পরিকল্পনা, তার সম্ভাবনাকে কাজে লাগানো ও ডিজিটাইজেশনের ফলে উদ্ভূত সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ করা উচিৎ তা নিয়েও আলোচনা হয়েছে। ইন্টারনেট সংক্রান্ত বিভিন্ন নীতি নিয়ে এখানে বিশেষজ্ঞরা মত বিনিময় করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্টারনেট শাসনের রোডম্যাপ সংজ্ঞায়িত করার জন্য  IIGF র প্রচেষ্টাকে অভিনন্দন জানিয়েছেন। রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন ইন্টারনেটের ভবিষ্যৎ অবশ্যই গণতান্ত্রিক মূল্যবোধ ও নাগরিক অধিকারের ভিত্তিতে স্থাপন করা জরুরি। তিনি আরও বলেন ইন্টারনেট সকলের জন্য নিরাপদ উন্মুক্ত ও বিশ্বস্ত করতে হবে। 

এদিনের বৈঠকে দেশের ১০০ শতাংশ জনগণকে ইন্টারনেট নেটওয়ার্কের আনার জন্য ভারত ডিজিটালাইজেন রোডম্যাপ, সুযোগ, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলির উপর ফোকাস করেছে। এই বৈঠকে বলা হয়েছে ভারতের নাগরিকদের সুবিধের জন্য সম্পূর্ণ ব্যবস্থা করা জরুরি বলেও জানান হয়েছে। 

অজয় ডাটা (UASG চেয়ার, datagroup.in) এর সভাপতিত্বে 'ইউনিভার্সাল অ্যাকসেপ্টেন্স' শিরোনামের ওয়ার্কশপের সময় শেষ দিনে জোরালো আলোচনা হয়েছে; 'নিরাপদ ও বিশ্বস্ত ইন্টারনেট- সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ' ড. সঞ্জয় বাহল (ডিরেক্টর জেনারেল, ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)) এর সভাপতিত্বে; 'সাইবার স্পেস রেগুলেশনস - আইনি 'ফ্রেমওয়ার্ক', সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব ড. রাজেন্দ্র কুমার।
 

Read more Articles on
Share this article
click me!