Narendra Modi US Visit: যৌথভাবে মহাকাশ অভিযান NASA-ISRO! ইঙ্গিত মোদী-বাইডেন বৈঠকে

এছাড়াও এই দিন একাধিক বিষয় চুক্তি সাক্ষরিত হয়েছে। তবে মহাকাশ গবেষণা নিয়ে সাক্ষরিত যুগান্তকারী চুক্তির নাম প্রকাশে অনিচ্ছুক বলে জানিয়েছেন মার্কিন কর্তা।

 

Web Desk - ANB | Published : Jun 22, 2023 4:11 PM IST

আগামী বছরই যৌথভাবে মহাকাশ অভিযানে দেখা যাবে নাসা এবং ইস্রোকে? বাইডেন-মোদী বৈঠকে মিলল সেই ইঙ্গিতই। আগামী বছরের মধ্যেই মহাকাশচারীদের স্পেস স্টেশনে যৌথভাবে পাঠাতে পারে ভারত ও আমেরিকা। এমনই চুক্তি সাক্ষরিত হয়েছে বলে জানা গিয়েছে সূত্র মারফত। জানা যাচ্ছে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসেন নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও এই দিন একাধিক বিষয় চুক্তি সাক্ষরিত হয়েছে। তবে মহাকাশ গবেষণা নিয়ে সাক্ষরিত যুগান্তকারী চুক্তির নাম প্রকাশে অনিচ্ছুক বলে জানিয়েছেন মার্কিন কর্তা।

মহাকাশ অভিযান নিয়ে কী কী পরিকল্পনা সুই দেশের?

সূত্রের খবর ২০২৪ সালে ভারত আমেরিকা যৌথভাবে মহাকাশ অভিযানের পথে যেতে পারে। এই প্রসঙ্গে ইতিমধ্যেই নাসা এবং ইসরোর প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে বলে জানা যাচ্ছে। চুক্তি অনুযায়ী মহাকাশ অভিযান নিয়ে আর্টেমিস অ্যাকার্ডে স্বাক্ষর করতে পারে ভারত। এই আর্টেমিস অ্যাকার্ডে যোগদান করলে ২০২৫ সালের মধ্যে আমেরিকার সঙ্গে যৌথ উদ্যোগে চাঁদে মানুষ পাঠাতে পারে ভারত। শুধু তাই নয়, মঙ্গল অভিযান থেকে শুরু করে মহাকাশ গবেষণার তথ্য আদান-প্রদান ঘটবে দুই দেশের মধ্যে।

উল্লেখ্য এর আগে মোদীর সফরের আগেই আর্টেমিস অ্যাকার্ডে যোগদানের জন্য স্বাক্ষরের খসড়া প্রস্তাব তৈরি হয়েছিল বলে জানা যাচ্ছে। যদিও কেন্দ্রের অনুমতি পাওয়ার পরেই যোগদানের বিষয়টি চূড়ান্ত হবে বলে জানানো হচ্ছে ভারতের মহাকাশ গবেষণার সংস্থার তরফে।

Share this article
click me!