স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে মূল্যস্ফীতি নিয়ে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আগের সময়ের তুলনায় আমরা কিছু সাফল্য পেয়েছি। তবে আমরা তাতে সন্তুষ্ট হতে পারি নাষ জনগণের ওপর মূল্যস্ফীতির বোধা কমাতে আমাদের আরও পদক্ষেপ করতে হবে।

 

Saborni Mitra | Published : Aug 15, 2023 10:36 AM IST / Updated: Aug 15 2023, 06:47 PM IST

স্বাধীনতা দিবসে লালকেল্লার ভাষণেও মুল্যস্ফূীতি রোধ করার বড় প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মঙ্গলবার বলেন, জনগণের ওপর মূল্যবৃদ্ধির বোঝা কমাতে কেন্দ্রীয় সরকার আরও পদক্ষেপ করবে। ৭৭তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মোদী বলেন, সরকার মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছেন। আগামী দিনে আরও পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, কোভিড পরবর্তী সময়ে মুদ্রাস্ফীতি বিশ্বের অর্থনীতির ওপর যথেষ্ট প্রভাব ফেলেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,' আগের সময়ের তুলনায় আমরা কিছু সাফল্য পেয়েছি। তবে আমরা তাতে সন্তুষ্ট হতে পারি নাষ জনগণের ওপর মূল্যস্ফীতির বোধা কমাতে আমাদের আরও পদক্ষেপ করতে হবে। আমরা সেই ব্যবস্থা দ্রুত নেব। আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে। ' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই মন্তব্যের মাত্র এক দিন আগেই মূল্যস্ফীতি জুলাই মাসে গত ১৫ মাসের সর্বোচ্চ ৭.৪৪ শতাংশে পৌঁছেছে। চলতি অর্থবর্ষে প্রথমবারের মত খুচরো মূল্যস্ফীতি, প্রাথমিকভাবে টমেটো, শাকসবজি ও অন্যান্য খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধির কারণে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ৬ শতাংশের স্বাচ্ছন্দ্যের স্তরকে ছাপিয়ে গিয়েছে।

স্বাধীনতা দিবসে লালকেল্লায় প্রধানমন্ত্রীর ভাষণে গরহাজির খাড়গে, জলঘোলা জাতীয় রাজনীতিতে

মুদ্রাস্ফীতি নিয়ে কথা বলার সময় মোদী বলেছিলেন, যে কোভিড মহামারি খারাপ সময় কাটিয়ে বিশ্ব বেরিয়ে আসার আগেই যুদ্ধ শুরু হয়ে গেছে। যার প্রভাব পড়েছে অর্থনীতির ওপরও। তিনি বলেন, 'আজ বিশ্ব মুদ্রাস্ফীতির সংকটের সম্মুখীন। মুদ্রাস্ফীতি পুরো বিশ্বের অর্থনীতিকে গ্রাস করেছে। বিশ্ব থেকে যে পণ্যের প্রয়োজন হয় তাও আমরা নিয়ে আসিষ আমরা পণ্যের আমদানি করি। এটা আমাদের দুর্ভাগ্য যে আমাদের মূল্যস্ফীতি আমদানি করতে হচ্ছে।'

Defence News: সেনাবাহিনীকে শক্তিশালী করতে বড় পদক্ষেপ, T-72 ট্যাঙ্ক সরিয়ে FRCV প্রতিস্থাপন

তবে মূল্যবৃদ্ধি রোধের চেষ্টা ২০২২ সাল থেকেই শুরু করেছিল আরবিআই। মে মাস থেকেই সুগের হার ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। কিন্তু এপ্রিলে ৬.৫ শতাংশের হার অপরিবর্তিত রয়েছে। এর পক্ষ থেকে সরকার ভোজ্য তেলের আমদানি শুল্ক কমিয়েছে। গম রফতানি নিষিদ্ধ করে দিয়েছে। ভাঙা চাল ও নন বাসমতি সাদা চালের রফতানিও নিষিদ্ধি করা হয়েছে। সরকার তার বাফার স্টক থেকে গম ও চাল বিক্রি করতে শুরু করেছে। টমেটোর সঙ্গে একাধিক সবজিপাতি সমবায় সংস্থাগুলিকে ৫০ টাকা কিলোদরে বিক্রির প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

লোকসভা নির্বাচনের আগেই কর্ণাটকের কংগ্রেস সরকারের পতন! কেন এই ভবিষ্যদ্বাণী বিজেপি নেতার

ভোক্তা মূল্য সূচক-ভিত্তিক মূল্যস্ফীতি জুলাই মাসে ৭.৪৪ শতাংশে উন্নীত হয়েছে, জুনের ৪.৭৪ শতাংশের চেয়ে অনেক বেশি৷ ২০২২ সালের জুলাই মাসে খুচরা মূল্যস্ফীতি ৬.১৭ শতাংশে দাঁড়িয়েছিল এবং আগের সর্বোচ্চ ২০২২ সালের এপ্রিলে ৭.৭৯ শতাংশে রেকর্ড করা হয়েছিল। আরবিআইের কাছে খুচরো মুদ্রাস্ফীতি ২ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার নির্দেশ রয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের বেশিরভাগ সময় ঊর্ধ্ব সীমার উপরে থাকার পরে, মুদ্রাস্ফীতি এই অর্থবছরের জুন পর্যন্ত কেন্দ্রীয় ব্যাঙ্কের আরাম অঞ্চলে ছিল।

Read more Articles on
Share this article
click me!