প্রয়াত শিক্ষকের উদ্দেশে মর্মস্পর্শী টুইট প্রধানমন্ত্রীর, স্মৃতিচারণায় মেদুর নরেন্দ্র মোদী

নিজের শিক্ষক ও শিক্ষাগুরুদের প্রতি বরাবরই শ্রদ্ধা প্রদর্শন করেন। শিক্ষক দিবসে টুইট করে ভিডিও বার্তা দেন মোদী। একজন শিক্ষক সারাজীবন শিক্ষক থাকেন। এক মর্মস্পর্শী ভিডিও টুইট করে শিক্ষক দিবসে এমনই বার্তা দেন তিনি।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 11:23 AM IST

নরেন্দ্র মোদীর ছোটবেলার শিক্ষাগুরু রাসবিহারি মানিয়ারের প্রয়াণ। এই সংবাদ শুনে আবেগপ্রবণ প্রধানমন্ত্রী। টুইট করে নিজের ছোটবেলার বেশ কিছু সুখস্মৃতি তুলে ধরলেন তিনি। তিনি বলেন আমার স্কুল শিক্ষক রাসবিহারী মানিয়ারের মৃত্যুর সংবাদ শুনে আমি গভীরভাবে শোকাহত। আমার জীবন গঠনে তার অমূল্য অবদান রয়েছে। জীবনের এই পর্যায় পর্যন্ত তার সাথে যুক্ত ছিলাম এবং একজন ছাত্র হিসেবে সারাজীবন তার নির্দেশনা পেয়ে তৃপ্তি পেয়েছি।

নিজের শিক্ষক ও শিক্ষাগুরুদের প্রতি বরাবরই শ্রদ্ধা প্রদর্শন করেন। শিক্ষক দিবসে টুইট করে ভিডিও বার্তা দেন মোদী। একজন শিক্ষক সারাজীবন শিক্ষক থাকেন। এক মর্মস্পর্শী ভিডিও টুইট করে শিক্ষক দিবসে এমনই বার্তা দেন তিনি। তিনি বলেন দেশের প্রত্যেক শিক্ষককে আজকের দিনে শ্রদ্ধা জানাই। তাঁরা দেশের চরিত্র গঠন করেন। জাতির মেরুদন্ড তৈরি করেন। এই বার্তা দিয়ে একটি ভিডিও পোস্ট করেন মোদী। সেখানে দেখা গিয়েছে বিভিন্ন রাজ্যের, বিভিন্ন ভাষার স্কুলের পড়ুয়াদের। সঙ্গে রয়েছেন তাঁদের শিক্ষকরা।

ভিডিওতে মোদী প্রণাম জানান দেশের প্রাক্তন রাষ্ট্রপতি ও শিক্ষক দিবসের আসল চরিত্র ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানকে। প্রধানমন্ত্রী মোদী বলেন, “শিক্ষককে কোনও বয়সের গণ্ডিতে বাঁধা যায় না। শিক্ষক কখনও অবসর নিতেই পারেন না।” এর সঙ্গেই তিনি জানান, শিক্ষক-ছাত্রের সম্পর্ক মানুষকে জীবনে এগিয়ে চলার পথ দেখায়, স্বপ্ন দেখার অভ্যাস তৈরিতে সাহায্য করে।

এর আগে গুজরাট সফরে গিয়ে ভাবনগরে তাঁর প্রাক্তন স্কুল শিক্ষকের সঙ্গে দেখা করেন তিনি। গুজরাটের নভসারিতে থাকেন তাঁর এই স্কুল শিক্ষক। সেখানে গিয়ে দেখা করেন মোদী। এক দিনের সফরে মোদী যেভাবে সময় বের করে নিজের শিক্ষকের সঙ্গে দেখা করেন, তাতে অভিভূত হয়ে যান সবাই।

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি শিক্ষক দিবসে একাধিক ঘোষণাও করেন। তিনি বলেন প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া অর্থাৎ PM-SHRI যোজনার অধীনে ভারতের প্রায় ১৪ হাজার ৫০০ স্কুলের উন্নয়ন আর আপগ্রেডেশন হবে। এগুলিকে মডেল স্কুলে পরিণত করা হবে। এই স্কুলগুলিতে জাতীয় শিক্ষানীতি কার্যকর হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন PM-SHRI স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। একটি আবিষ্কার ভিত্তিক, শিক্ষাকেন্দ্রিক শিক্ষার পদ্ধতিতে জোর দেওয়া হবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আরও অনেক কিছু সহ আধুনিক অবকাঠামোতেও ফোকাস করা হবে। জাতীয় শিক্ষানীতি সাম্প্রতিক বছরগুলোতে শিক্ষা খাতে পরিবর্তন এনেছে। আমি নিশ্চিত যে PM-SHRI স্কুলগুলি NEP-এর চেতনায় ভারত জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে আরও উপকৃত করবে।

Share this article
click me!