৩ দিনে বাংলা সহ ৫টি রাজ্য সফরে যাবেন প্রধানমন্ত্রী, নির্বাচনের আগে একের পর এক ছক্কা হাঁকানোর পরিকল্পনা মোদীর

প্রধানমন্ত্রী কলকাতা মেট্রোর হাওড়া ময়দান - এসপ্ল্যানেড মেট্রো সেকশন, কবি সুভাষ - হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো সেকশন, তারাতলা - মাঝেরহাট মেট্রো সেকশন (জোকা - এসপ্ল্যানেড লাইনের অংশ) উদ্বোধন করবেন

Parna Sengupta | Published : Mar 3, 2024 4:10 PM IST

৪ মার্চ থেকে ৬ মার্চ তেলেঙ্গানা, তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বিহার সফর করবেন প্রধানমন্ত্রী মোদী। ৪ মার্চ সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী তেলেঙ্গানার আদিলাবাদে ৫৬ হাজার কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন, সমাপ্ত প্রকল্পগুলি জাতিকে উত্সর্গ করবেন এবং নতুন প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এরপর বিকেল সাড়ে ৩টার দিকে তামিলনাড়ুর কালপাক্কামে যাবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী ৫ই মার্চ সকাল ১০টায় হায়দরাবাদে সিভিল এভিয়েশন রিসার্চ অর্গানাইজেশন (CARO) কেন্দ্রের উদ্বোধন করবেন। সকাল ১১টায়, তেলেঙ্গানার সাঙ্গারেডিতে প্রধানমন্ত্রী ৬,৮০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন, সেগুলি জাতির উদ্দেশে উৎসর্গ করেন এবং নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

বিকাল সাড়ে তিনটেয়, প্রধানমন্ত্রী ওডিশার জাজপুরের চান্ডিকোলে ১৯,৬০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন, জাতির উদ্দেশে উৎসর্গ করবেন এবং নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ৬ মার্চ সকাল সোয়া দশটায় প্রধানমন্ত্রী কলকাতায় ১৫,৪০০ কোটি টাকার বিভিন্ন পরিবহন সংযোগ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর পরে, বিকাল সাড়ে তিনটেয়, প্রধানমন্ত্রী বিহারের পেটিয়ায় ৮,৭০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন, সেগুলি দেশের জন্য উত্সর্গ করবেন এবং নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশে প্রধানমন্ত্রী মোদী

তেলেঙ্গানার আদিলাবাদে একটি পাবলিক ইভেন্টে, প্রধানমন্ত্রী বিদ্যুৎ, রেল ও সড়ক খাত সম্পর্কিত ৫৬,০০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন, উৎসর্গ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এসব প্রকল্পে বিদ্যুৎ খাত উল্লেখযোগ্যভাবে জড়িত।

প্রধানমন্ত্রী সারাদেশে বিদ্যুৎ খাত সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের উদ্বোধন, জাতির উদ্দেশে উৎসর্গ এবং অনেক নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন। প্রধানমন্ত্রী তেলেঙ্গানার বেথাপল্লীতে এনটিপিসির ৮০০ মেগাওয়াট (ইউনিট-2) তেলেঙ্গানা সুপার থার্মাল পাওয়ার প্রকল্পটি দেশকে উৎসর্গ করবেন। প্রধানমন্ত্রী সদ্য বিদ্যুতায়িত আমবাড়ি-আদিলাবাদ-বিম্বলকুডি রেললাইন জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। তিনি জাতীয় মহাসড়ক নং ৩৫৩বি এবং জাতীয় সড়ক ১৬৩-এর মাধ্যমে তেলেঙ্গানা থেকে মহারাষ্ট্র এবং তেলেঙ্গানা থেকে ছত্তিশগড়কে সংযোগকারী দুটি প্রধান জাতীয় মহাসড়ক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এছাড়াও, এই উপলক্ষে তিনি রাজস্থান, ছত্তিশগড়, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড রাজ্যে কল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন এবং নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রধানমন্ত্রী হায়দরাবাদে সিভিল এভিয়েশন রিসার্চ অর্গানাইজেশন (CARO) কেন্দ্রটিও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। পরবর্তীকালে, প্রধানমন্ত্রী সাঙ্গারেডিতে ৬,৮০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন এবং নতুন প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এই প্রকল্পগুলি রাস্তা, রেল, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতকে কভার করে।

তামিলনাড়ুতে প্রধানমন্ত্রী মোদী

ভারতের পারমাণবিক শক্তি কর্মসূচিতে একটি ঐতিহাসিক মাইলফলক চিহ্নিত করে, প্রধানমন্ত্রী কোর লোডিংয়ের জন্য তামিলনাড়ুর কালপাক্কামে ভারতের ৫০০ মেগাওয়াট দেশীয় প্রোটোটাইপ ভেলোসিটি অ্যানুলার (PFBR) পরিদর্শন করবেন। এই চুল্লি চালু হলে, রাশিয়ার পর ভারতই হবে দ্বিতীয় দেশ যেখানে বাণিজ্যিক উচ্চ গতির পারমাণবিক চুল্লি থাকবে।

ওড়িশায় প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী ওড়িশার চান্ডিকোলে ১৯,৬০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন, উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এই প্রকল্পগুলি তেল ও গ্যাস, রেলপথ, সড়ক, পরিবহন, মহাসড়ক এবং পারমাণবিক শক্তি সহ খাতগুলির সাথে সম্পর্কিত।

কলকাতায় প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী কলকাতা মেট্রোর হাওড়া ময়দান - এসপ্ল্যানেড মেট্রো সেকশন, কবি সুভাষ - হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো সেকশন, তারাতলা - মাঝেরহাট মেট্রো সেকশন (জোকা - এসপ্ল্যানেড লাইনের অংশ) উদ্বোধন করবেন, যা নগর পরিবহনের সুবিধার্থে রুটগুলির উন্নতির দিকে মনোনিবেশ করবে। রুবি হল ক্লিনিক থেকে রামওয়াড়ি এক্সটেনশন পর্যন্ত পুনে মেট্রো; এসএন জংশন মেট্রো স্টেশন থেকে ত্রিপুনিতুরা মেট্রো স্টেশন পর্যন্ত কোচিন মেট্রো রেল ফেজ I এক্সটেনশন প্রকল্প; তাজ পূর্ব গেট থেকে মঙ্গমেশ্বর পর্যন্ত আগ্রা মেট্রোর সম্প্রসারণ; এবং দিল্লি-মিরাট RRTS রুটের দুহাই-মোদিনগর (উত্তর) অংশ। তিনি এই বিভাগগুলিতে ট্রেন পরিষেবাগুলিকে ফ্ল্যাগ অফ করবেন। প্রধানমন্ত্রী পিমব্রি চিঞ্চওয়াদ মেট্রো এবং নিকাদির মধ্যে পুনে মেট্রো রেল প্রকল্পের সম্প্রসারণের প্রথম ধাপের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!