রাজস্থান বিধানসভা নির্বাচন : রাত পোহালেই কড়া নিরাপত্তার মধ্যে ভোট গণনা, উত্তেজনায় ফুটছে মরুশহর

মুখ্য নির্বাচনী আধিকারিক প্রবীণ গুপ্তা জানিয়েছেন, গণনাস্থলে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। শুধুমাত্র অনুমোদিত পাসধারীরা প্রবেশ করতে পারবেন। গণনা কেন্দ্রে প্রতিটি সমাবেশের জন্য পৃথক গণনা হল তৈরি করা হয়েছে।

Parna Sengupta | Published : Dec 2, 2023 2:33 PM IST / Updated: Dec 02 2023, 08:11 PM IST

রাজস্থান বিধানসভা নির্বাচন ২০২৩-এ ভোট গণনার জন্য রাজ্যের ১৯৯টি বিধানসভা কেন্দ্রের ভোট গণনা ৩ ডিসেম্বর সকাল ৮টায় ৩৩টি জেলা সদরের ৩৬টি কেন্দ্রে শুরু হবে। ভোট গণনার জন্য ১,১২১ জন ARO-এর দায়িত্ব আরোপ করা হয়েছে। জয়পুর, যোধপুর এবং নাগৌরে দুটি কেন্দ্রে এবং বাকি ৩০টি নির্বাচনী জেলার প্রতিটি কেন্দ্রে ভোট গণনা করা হবে। ভোট গণনার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। সমস্ত জেলা নির্বাচন আধিকারিক, পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের গণনা কেন্দ্রের নিরাপত্তার নিয়মগুলি কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মুখ্য নির্বাচনী আধিকারিক প্রবীণ গুপ্তা জানিয়েছেন, গণনাস্থলে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। শুধুমাত্র অনুমোদিত পাসধারীরা প্রবেশ করতে পারবেন। গণনা কেন্দ্রে প্রতিটি সমাবেশের জন্য পৃথক গণনা হল তৈরি করা হয়েছে। যেখানে কমিশনের নির্দেশ অনুযায়ী পোস্টাল ব্যালট ও ইভিএম গণনার জন্য টেবিল সাজানো হয়েছে। ইভিএমের গণনার টেবিলে কাউন্টিং সুপারভাইজার, কাউন্টিং সহকারী, গণনা কর্মী এবং একজন মাইক্রো পর্যবেক্ষক থাকবেন। একইভাবে পোস্টাল ব্যালটের গণনার টেবিলে একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা, একজন গণনা তত্ত্বাবধায়ক, দুইজন গণনা সহকারী এবং একজন মাইক্রো পর্যবেক্ষক থাকবেন। মাইক্রো পর্যবেক্ষক হবেন কেন্দ্রীয় সরকারের দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী। রাজ্যে গণনার জন্য ২,৫৫২টি টেবিল রাখা হয়েছে।

ইভিএম গণনার জন্য মোট ৪,১৮০ রাউন্ড হবে। সর্বাধিক ৩৪ রাউন্ড শিব বিধানসভা কেন্দ্রে এবং কমপক্ষে ১৪ রাউন্ড আজমেঢ় দক্ষিণ বিধানসভা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। মুখ্য নির্বাচনী আধিকারিক বলেছেন যে স্ট্রংরুম থেকে গণনা হল পর্যন্ত মেশিনগুলি পৌঁছানোর জন্য, বিধানসভা কেন্দ্র অনুসারে পৃথক রুট নির্ধারণ করা হয়েছে, যেখানে সিসিটিভি কভারেজ থাকবে। নির্বাচন পর্যবেক্ষক ছাড়া কাউন্টিং হলে কাউকে মোবাইল ফোন নিয়ে যেতে দেওয়া হচ্ছে না। শুধুমাত্র রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার এবং কাউন্টিং সুপারভাইজার যারা ইটিপিবিএমএস এর সঙ্গে যুক্ত তারাই ইটিপিবিএমএস সিস্টেম খোলার জন্য ওটিপির জন্য মোবাইল নিতে পারবেন এবং তারপরে তারা মোবাইলটি বন্ধ করে পর্যবেক্ষক, রিটার্নিং অফিসার এবং সহকারীর কাছে জমা দেবেন।

সকাল ৮টায় বিধানসভা কেন্দ্র অনুযায়ী ভোট গণনা শুরু হবে। সবার আগে পোস্টাল ব্যালটের গণনা শুরু হবে। পোস্টাল ব্যালট গণনার আধা ঘণ্টা পর সকাল সাড়ে ৮টায় শুরু হবে ইভিএম গণনা। বিধানসভার পোস্টাল ব্যালট গণনা শেষ হওয়ার সাথে সাথে প্রার্থীভিত্তিক পোস্টাল ব্যালটের ফলাফল ঘোষণা করা হবে। তিনি বলেন, প্রতিটি রাউন্ড শেষ হওয়ার পর নিয়ম অনুযায়ী ওই রাউন্ডের ফল ঘোষণা করা হবে এবং দ্বিতীয় রাউন্ডের গণনা শুরু হবে। গণমাধ্যমকেও মিডিয়া সেন্টারে এ তথ্য জানানো হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!