Rajeev Chandrasekhar Exclusive Interview: কেরালার মানুষ বাম-কংগ্রেসের উপর বিরক্ত, ক্ষুব্ধ

তিরুবনন্তপুরম লোকসভা আসন থেকে বিজেপি প্রার্থী এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের সঙ্গে কথা বলেছে এশিয়ানেট নিউজ। এই সময় তিনি বলেছিলেন যে কেরালার মানুষ বামপন্থী দল এবং কংগ্রেসের উপর বিরক্ত। তাদের প্রতি মানুষের মধ্যে ক্ষোভ কাজ করছে।

Parna Sengupta | Published : Apr 24, 2024 3:28 PM IST

কেরালার তিরুবনন্তপুরম লোকসভা আসন থেকে বিজেপি প্রার্থী এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের সঙ্গে কথা বলেছে এশিয়ানেট নিউজ। এই সময় তিনি বলেছিলেন যে কেরালার মানুষ বামপন্থী দল এবং কংগ্রেসের উপর বিরক্ত। তাদের প্রতি মানুষের মধ্যে ক্ষোভ কাজ করছে।

প্রশ্ন- আপনি প্রার্থী হয়ে তিরুবনন্তপুরমে এসেছেন দেড় মাস হয়ে গেছে। তিরুবনন্তপুরম কি রাজীব চন্দ্রশেখরকে স্বাগত জানাচ্ছে?

রাজীব চন্দ্রশেখর: আমি এখানে এসেছি ৬ মার্চ। এরপর থেকে নির্বাচনী এলাকার সব জায়গায় ঘুরে বেড়াচ্ছি। অনেকের সাথে দেখা করেছি, তাদের সমস্যা ও সমস্যা শুনেছি। প্রথম দুই-তিন দিনে বিরোধী দলগুলো আমাকে 'বহিরাগত' আখ্যা দিয়ে মিথ্যা অপপ্রচার চালায়। তাদের কৌশল ব্যর্থ হয়। সবাই বুঝে গেছে আমি সৎ কাজের মানুষ। তাই মনে হয় না দিল্লি থেকে এসেছি। লোকেরা বুঝতে পেরেছে যে আমি একজন মালয়ালি যে আমার জন্মস্থান কেরালায় এসেছি এবং তিরুবনন্তপুরমের সাংসদ হতে চাই। এটা আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

আপনি তিরুবনন্তপুরমে একটি ভাড়া বাড়িতে থাকেন। আপনি কি এখানে আপনার নিজের বাড়ি কেনার কথা ভাবছেন?

রাজীব চন্দ্রশেখর: বর্তমানে আমি একটি ভাড়া ফ্ল্যাটে থাকি। ২৬ তারিখের নির্বাচনের পর আমার প্রথম এজেন্ডা হলো নতুন বাড়ি খোঁজা। আমি যখন প্রথম এখানে এসেছি, তখন ভেবেছিলাম ত্রিদেশীয় প্রতিযোগিতা হবে। ১০-১৫ দিনে মানুষের কষ্ট, সমস্যা বোঝার পর এখন মানুষের সেবা করাই আমার মিশন হয়ে দাঁড়িয়েছে।

“এখন কাজ হবে” (ইনি করিম নাদাক্কাম) আপনার নির্বাচনী স্লোগান। কেন এমন স্লোগান বেছে নিলেন?

রাজীব চন্দ্রশেখর: এখানকার মানুষ কংগ্রেস সাংসদকে ১৫ বছরের জন্য সুযোগ দিয়েছে। আগেকার লোকেরা সিপিআই(এম)-এর পান্নিয়ান স্যারকে (পান্নায়ন রবীন্দ্রন) ৫ বছর সময় দিয়েছিল। প্রশ্ন উঠেছে জনগণের জন্য কী কাজ করা হয়েছে। কলেজগুলোতে ৩৭ শতাংশ আসন খালি রয়েছে। ত্রিবান্দ্রমে কর্মসংস্থানের সুযোগ এবং বিনিয়োগের অভাব রয়েছে। এখানে পরিবর্তন প্রয়োজন। সেজন্যই 'এখন কাজ হবে' স্লোগান দিয়েছি। জনগণের এসব সমস্যা সমাধানে কাজ করব। আমি এখানে কাজ করতে এসেছি। আমার কাজ করার ক্ষমতা আছে।"

আপনি ছাত্র, যুব ও ক্রীড়াবিদদের সাথে কথা বলেছেন। এটা কি কোনো বিশেষ রাজনৈতিক কৌশল?

রাজীব চন্দ্রশেখর: না, আমার কোনো জটিল রাজনৈতিক কৌশল নেই। আমি যা করি সবই স্বাভাবিক। একটি উন্নত ভারত তৈরি করা এবং তিরুবনন্তপুরমকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তরুণরা সবচেয়ে বেশি উপকৃত হবে। তাদের এই প্রক্রিয়ায় জড়িত না করে কিছুই হবে না। তিরুবনন্তপুরম বা কেরালার এখন কী খ্যাতি? কলেজগুলোতে ৩৭ শতাংশ আসন খালি রয়েছে। শিক্ষার্থীরা পাড়ি জমাচ্ছে। আমি ঘোষণা দিয়েছি, আমি এমপি হলে ৫ বছরে এখানকার কোনো শিশুই দক্ষতাহীন থাকবে না। ঘোষণার তিন দিন পর এক মন্দিরে গেলে একজন মা আমার হাত ধরেছিলেন। তিনি আমাকে বলেছিলেন যে তার ছেলে আমার দক্ষতায় উত্তীর্ণ হওয়ার ধারণাটি পছন্দ করেছে। তাই আমি জোর দিয়েছি যে যুবরা দেশ, রাজ্য এবং তিরুবনন্তপুরমের শক্তি। আমার লক্ষ্য হল তাদের জীবনে অনুপ্রাণিত করা, বিকাশ করা এবং অর্থ আনা।

আমরা আপনাকে জনগণকে বলতে শুনেছি যে আপনি বিতর্কে জড়াবেন না, তবে প্রতিবাদের রাজনীতিতে মনোনিবেশ করবেন।

রাজীব চন্দ্রশেখর: গত ১৮ বছরে আমি প্রদর্শনের রাজনীতি করেছি। জনগণের জীবনে পরিবর্তন আনার ক্ষমতা আমার আছে বলে ২০০৬ সালে রাজনীতিতে যোগ দিয়েছিলাম। ইউডিএফ এবং এলডিএফ এটি বুঝতে পারে না। আপনি যদি গত ১০ বছরের দিকে তাকান, কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও ভাল ম্যান্ডেট পাচ্ছেন? ২০১৪ এবং ২০১৯ এবং এখন ২০২৪? কারণ তিনি কঠোর পরিশ্রম করছেন। আমাদের ফোকাস বৃদ্ধি এবং ভবিষ্যতে. আমি আমার মিশনে কিছুতেই বিভ্রান্ত হব না। আমি শুধু উন্নয়ন, অগ্রগতি ও পরিবর্তনের কথা বলব।

আপনার বিরুদ্ধে ভোটের বিনিময়ে নগদ অর্থ প্রদান এবং মনোনয়নপত্রে সম্পদ ঘোষণায় অনিয়মের অভিযোগ রয়েছে। আপনি কি বিতর্কে না জড়িয়ে আইনি পদক্ষেপের দিকে যাচ্ছেন?

রাজীব চন্দ্রশেখর: এই সব মিথ্যা। আমরা যদি 'প্রদর্শনের রাজনীতি'র কথা বলি তাহলে তারা (বিরোধীরা) 'মিথ্যার রাজনীতি' করেছে। শশী থারুর যখন বললেন যে আমি ভোটের বিনিময়ে টাকা বিতরণ করছি, এটা আমার সততার ওপর আঘাত। আমার ১৮ বছরের রাজনীতিতে দোষমুক্ত রাজনীতি করেছি। আমার রাজনীতিকে মিথ্যার সঙ্গে যুক্ত করলে আমি ছাড়ব না। সেজন্য আইনি নোটিশ পাঠিয়েছি। পরে তিনি (থারুর) কয়েকটি টিভি চ্যানেলে দাবি করেন যে তিনি এমন কিছু বলেননি। নির্বাচন কমিশন বিষয়টি আমলে নিয়ে এ নির্দেশ দিয়েছে। আমি একটি ফৌজদারি অভিযোগ দায়ের করেছি।

প্রথম দফায় ভোটের হার কম ছিল। এর কোন লক্ষণ আছে কি?

রাজীব চন্দ্রশেখর: আমি জানি না। আমি নির্বাচন বিশ্লেষক নই। আমি বিশ্বাস করি যে নরেন্দ্র মোদীজি গত ১০ বছরে কারও প্রতি বৈষম্য করেননি। হিন্দু, মুসলিম, খ্রিস্টান এবং আদিবাসী সবাই বাড়ি, টিকা, বিনামূল্যে রেশন, আয়ুষ্মান কার্ড পেয়েছে।

আপনি বলছেন তিরুবনন্তপুরমে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে, কিন্তু শশী থারুর বলছেন লড়াইটা ইউডিএফ এবং বিজেপির মধ্যে।

রাজীব চন্দ্রশেখর: শশী থারুর এবং কংগ্রেস মুসলিম ভোট পেতে মরিয়া। মুসলিম ভোট কংগ্রেসের কাছে রাখতেই তারা এমন কথা বলছে। একদিকে শশী থারুর নিজেকে একজন শিক্ষিত এবং বিশ্ব নাগরিক বলছেন, অন্যদিকে তিনি তুষ্টির রাজনীতি করছেন।

শশী থারুর আপনাকে উপহাস করে বলেছিলেন যে রাজীব চন্দ্রশেখরের স্লোগান 'পলিটিক্স অফ পারফরমেন্স'-এ পারফরম্যান্স শব্দের অর্থ অভিনয়। আপনি এই বিষয়ে কি বলবেন?

রাজীব চন্দ্রশেখর: তার আর কিছু বলার নেই। আমি এই ধরনের বিষয়ে উত্তর দেব না। আমি ডিকে শিবকুমার, শশী থারুর বা রাহুল গান্ধীর সার্টিফিকেট চাই না।

আপনি বলছেন তিরুবনন্তপুরমের জন্য অনেক পরিকল্পনা আছে। এগুলো কি?

রাজীব চন্দ্রশেখর: আমি একটি নথি প্রকাশ করছি 'ইথানু কারিয়াম' (এটি হল প্রোগ্রাম)। এতে উল্লেখ করা হয়েছে যে সমস্ত পরামর্শ সংগ্রহ করে জনগণের কথা শোনার পর আগামী পাঁচ বছরে আমি কী করব। যা বলেছি তা বাস্তবায়ন করা হবে। আমি এমন একজন ব্যক্তি যে প্রতিটি প্রতিশ্রুতিতে কাজ করে। পাঁচ বছরে তিরুবনন্তপুরমকে রূপান্তর ও উন্নয়ন করার জন্য আমার পরিকল্পনা ও নীতি রয়েছে। এটি অনলাইনে পাওয়া যাবে।

২০১৪ সালে, বিজেপি ১৫ হাজার ভোটের ব্যবধানে তিরুবনন্তপুরমে নির্বাচনে হেরেছিল। বিজেপি নেয়াত্তিঙ্করা, পরশালা এবং কোভালামের মতো জায়গায় ধাক্কা খেয়েছে। আপনি কি এসব জায়গায় ভোটারদের বোঝাতে সফল হয়েছেন?

রাজীব চন্দ্রশেখর: আমি নেয়াত্তিঙ্করা, পরশালা এবং কোভালামে গিয়েছিলাম। এসব এলাকার মানুষের সমস্যার সমাধান হবে। এটা আমার ভিশন ডকুমেন্টে উল্লেখ আছে। এসব এলাকায় কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে। কেরালার ৫৯০ কিলোমিটার উপকূলে মৎস্য খাত এত দুর্বল কেন? এ বিষয়ে কাজ করা হবে।

উপকূলীয় এলাকায় গেলে মানুষ আবেগাপ্লুত হয়ে নেতাদের কাছে ইস্যু তোলে। একটি ভিডিওতে, আপনাকে কাগজের একটি বড় শীট খুলে গাড়ির বনেটে রেখে লোকদের বোঝাতে দেখা যাচ্ছে। আপনি কি এইভাবে উপকূলীয় মানুষের সাথে যোগাযোগ করেন?

রাজীব চন্দ্রশেখর: সেখানে কোনও বাড়িঘর, পানীয় জল, জীবিকার উপায় বা সমুদ্র সৈকত নেই। তাদের ভবিষ্যৎ নিয়ে কেউ কথা বলছে না। ভিঝিনজাম বন্দরে গিয়ে অনেক গালাগালি শুনেছি, মানুষের ক্ষোভ দেখেছি। সেখানকার লোকেরা বলল, 'তোমরা এমনই। শুধু ভোট দিতে আসেন। কেউ আমাদের সমস্যার সমাধান করে না। আমি তাকে বললাম আমাকে একটা সুযোগ দিতে। মহিলারা বলেন, আমরা গত ১০ বছর ধরে শৌচাগারের দাবি জানিয়ে আসছি। ১৫ বছর ধরে বসে থাকা রাজ্য সরকার বা সাংসদরা যদি এই সুযোগ-সুবিধা দিতে না পারেন তাহলে তারা জননেতা কেন? আমি এমন রাজনীতি করব না। কিছু করতে না পারলে রাজনীতি ছেড়ে দেব। এখন পর্যন্ত এখানকার মানুষ বাম ও কংগ্রেসকে সমর্থন দিয়েছে। জনগণ তাদের ওপর ক্ষুব্ধ। নরেন্দ্র মোদী এবং আমার দল আমাকে দিল্লি বা বেঙ্গালুরুর মতো নিরাপদ নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে বলেছিল, কিন্তু আমি তিরুবনন্তপুরমকে বেছে নিয়েছিলাম। কেরলের মানুষ কংগ্রেস ও বামপন্থী দলগুলোর ওপর বিরক্ত। তাদের প্রতি মানুষের ক্ষোভ বিরাজ করছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!