রাম মন্দিরের ভূমি পুজোর ১ বছরে পট পরিবর্তন অযোধ্য়ার, আর ২ বছর পরেই রামলালার দর্শন

অযোধ্যার রাম মন্দির নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে। মন্দির তৈরির পাশাপাশি অযোধ্যা উন্নয়নেও সামিল ট্রাস্ট। 
 

Asianet News Bangla | Published : Aug 5, 2021 6:23 AM IST

ঠিক এক বছর আগে এই দিনেই বহু বিতর্কিত অযোধ্যা রাম মন্দিরের ভূমি পুজো অনুষ্ঠানে সামিল হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর সরযূ দিয়ে বয়ে গেছে অনেক জল। দ্রুতগতিতে চলছে মন্দির নির্মাণের কাজ। প্রথা মেনেই তৈরি হচ্ছে আযোধ্যা রাম মন্দির। সংবাদ সংস্থা এএনআই স্থানীয় সূত্রের কথা উল্লেখ করে জানিয়েছেন মন্দির নির্মাণের কাজ শেষ হবে ২০২৫ সালে। কিন্তু তার আগেই ২০২৩ সালের ডিসেম্বর মাস থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে মন্দিরের দরজা। 

সূত্রের খবর উত্তর প্রদেশের অযোধ্যার গ্র্যান্ড রাম মন্দির আর মাত্র দুবছর পরেই খুলে দেওয়া হবে ভক্তদের জন্য। কিন্তু তারও দু বছর পর শেষ হবে মন্দির নির্মাণের কাজ। গত বছর ৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাম মন্দিরের ভূমি পুজো অনুষ্ঠানে সামিল হয়েছিলেন। করোনাভাইরাসের সংক্রান্ত নিয়ম বিধি মেনেই সম্পন্ন হয়েছিল ভূমি পুজোর অনুষ্ঠান। 

সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে বিপাকে রাহুল গান্ধী, NCPCRর নোটিশ টুইটারকেও

করোনা-কালে DA-তে কোপ, কেন্দ্রের ভাঁড়াড়ে জমছে ৩৪ হাজার কোটি টাকা

সেপ্টেম্বর পর্যন্ত করোনাভাইরাসের তৃতীয় ডোজ দেবেন না, আবেদন WHO-র

পুরো মন্দির কমপ্লেক্সটি নির্মাণেরজন্য প্রায় ১ হাজার কোটি টাকা খরচ হবে বলেও আশা করা হয়েছে। রাম মন্দির ট্রাস্ট ইতিমধ্য়েই ৩ হাজার কোটি টাকারও বেশি অনুদান পেয়েছে।  ট্রাস্টের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে মন্দির নির্মাণের পাশাপাশি ট্রাস্ট অযোধ্যার উন্নয়নের জন্য ২৫ হাজার কোটি টাকা উন্নয়ন প্রকল্পের খরচ করবে। যার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আযোধ্যা রাম মন্দির নির্মাণের দায়েত্ব রয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই আগেই বলেছিলেন মন্দিরটি প্রায় আড়াই কোটি একার জায়গার ওপর নির্মাণ করা হবে। মূল মন্দিরটি অনেকটাই উঁচু করা হবে। মন্দির কমপ্লেক্সটি একটি প্রাচির দিয়ে ঘিরে রাখা হবে।

সূত্রের খবর দ্রুততার সঙ্গে নির্মাণ কাজ। এখনও পর্যন্ত ভিত্তি স্থাপনের প্রায় ৬০ শতাংশ কাজই সম্পন্ন বয়েছে। এদিন ভূমি পুজোর বার্ষিকী হিসেবে একটি বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ব্যক্তগতভাবে এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন। অন্যদিকে মন্দিরের জন্য যেসব খোদাই করার পাথরের স্তম্ভগুলি তিন দশক আগে আনা হয়েছিল সেগুলিও ইতিমধ্যেই পরিষ্কার করা হয়েছে। নিয়ে যাওয়া হয়েছে কর্মশলায়। ভূমি পুজোর বার্ষিকী উজ্জাপনের জন্য ট্রাস্টের পক্ষ থেকে শ্রাবন মেলার আয়োজনও করা হয়েছে। রামলালার জন্য তৈরি হয়েছে একটি রুপোর দোলনা। ১১ ও ১২ই অগাস্ট এই মেলা চলবে বলেও জানান হয়েছে। 
 

Share this article
click me!