রোহিঙ্গা মুসলিমরা দেশের নিরাপত্তার জন্য বড় হুমকি-সুপ্রিম কোর্টকে পরিষ্কার জানাল কেন্দ্র

কোন শ্রেণীর ব্যক্তিকে উদ্বাস্তু হিসাবে স্বীকৃতি দেওয়া হবে কিনা তা পুরোপুরি নীতিগত সিদ্ধান্ত। জেলবন্দি বা আটক বা জুভেনাইল হোমে বন্দী রোহিঙ্গাদের মুক্তি দেওয়ার জন্য কেন্দ্রের কাছে নির্দেশ চেয়ে একটি আবেদনের পরিপ্রেক্ষিতে হলফনামাটি দাখিল করা হয়েছে।

Parna Sengupta | Published : Mar 21, 2024 3:15 AM IST

রোহিঙ্গা মুসলিমদের বিষয়ে SC-তে উত্তর দিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে বলেছে, সব ক্ষেত্রে বিদেশিদের শরণার্থী হিসেবে গ্রহণ করা যাবে না। বিশেষ করে যখন এসব লোকের বেশির ভাগই অবৈধভাবে দেশে প্রবেশ করেছে। সরকারের দাবি, রোহিঙ্গাদের অব্যাহত অবৈধ অভিবাসন জাতীয় নিরাপত্তার ওপর মারাত্মক প্রভাব ফেলছে। সুপ্রিম কোর্টে পেশ করা হলফনামায় কেন্দ্রীয় সরকার বলেছে যে ভারত ১৯৫১ সালের শরণার্থী কনভেনশন বা ১৯৬৭ সালের রিফিউজি সংক্রান্ত প্রোটোকলে কখনই সই করেনি। ফলে এদের লঙ্ঘন করেনি।

রোহিঙ্গাদের মুক্তির আবেদনের ওপর শুনানি

সুতরাং কোন শ্রেণীর ব্যক্তিকে উদ্বাস্তু হিসাবে স্বীকৃতি দেওয়া হবে কিনা তা পুরোপুরি নীতিগত সিদ্ধান্ত। জেলবন্দি বা আটক বা জুভেনাইল হোমে বন্দী রোহিঙ্গাদের মুক্তি দেওয়ার জন্য কেন্দ্রের কাছে নির্দেশ চেয়ে একটি আবেদনের পরিপ্রেক্ষিতে হলফনামাটি দাখিল করা হয়েছে।

কোনো কারণ ছাড়াই বা ফরেনার্স অ্যাক্টের বিধান লঙ্ঘনের অভিযোগে তাদের আটক করা হয়েছে। হলফনামায় বলা হয়েছে যে বিশ্বের বৃহত্তম জনসংখ্যা এবং সীমিত সম্পদ সহ একটি উন্নয়নশীল দেশ হিসাবে তার নাগরিকদের অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ। তাই বিদেশিদের পুরোপুরি শরণার্থী হিসেবে গ্রহণ করা যায় না। বিশেষ করে এমন পরিস্থিতিতে যখন বেশিরভাগ বিদেশি অবৈধভাবে দেশে প্রবেশ করেছে।

এই বিষয়ে কেন্দ্রীয় সরকার সর্বানন্দ সোনোয়াল বনাম ভারতের ইউনিয়ন মামলার উদ্ধৃতি দিয়েছে যেখানে বলা হয়েছিল যে বাংলাদেশী অবৈধ অনুপ্রবেশকারীরা ভারতীয় সীমান্তে প্রবেশ করেছে এবং আসাম ও অন্যান্য অঞ্চলে অবৈধভাবে বসবাস করছে এবং তাদের ভারতে বসবাসের কোন অধিকার নেই। এমন পরিস্থিতিতে তাদের দেশে ফেরত পাঠানো উচিত।

১০ অক্টোবর, সুপ্রিম কোর্ট এই মামলায় দায়ের করা পিটিশনে কেন্দ্রীয় সরকারকে একটি নোটিশ জারি করেছিল এবং উত্তর দাখিল করতে বলেছিল। আবেদনকারী বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের অবৈধভাবে আটকে রাখা হচ্ছে। তার মুক্তির আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। আবেদনকারী বলেছেন যে রোহিঙ্গা শরণার্থীদের অবৈধভাবে আটক করা হচ্ছে এবং তাদের অব্যাহত আটক রাখা অসাংবিধানিক এবং অনুচ্ছেদ ১৪ এবং ২১-এর লঙ্ঘন। ভারতে বসবাসকারী সকল নাগরিকের জীবন ও সমতার অধিকার রয়েছে যা লঙ্ঘন করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!