Man of the Millennium: আরএসএস-এর প্রতিষ্ঠাতা ডাক্তার হেডগেওয়ারের জীবন নিয়ে বই প্রকাশ

আরএসএস-এর প্রতিষ্ঠা ডাক্তার হেডগেওয়ারের জীবন নিয়ে লেখা বই 'ম্যান অব দ্যা মিলেনিয়াম' প্রকাশকরা হয়েছে। বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের চেয়ারম্যান রাজেশ কালরা।

Saborni Mitra | Published : Mar 4, 2024 2:20 PM IST / Updated: Mar 04 2024, 08:05 PM IST

আরএসএস-এর প্রতিষ্ঠা ডাক্তার হেডগেওয়ারের জীবন নিয়ে লেখা বই 'ম্যান অব দ্যা মিলেনিয়াম' প্রকাশ করেন আরএসএস নেতা দত্তাত্রেয় হোসাবলে। সেখানেই তিনি বলেন, দেশের স্বাধীনতা সংগ্রামের জন্য কারাবরণ করেছিলেন। ১৯৯২ সালে পণ্ডিত জওহরলাল নেহেরু যখন লাহোরের পূর্ণ স্বরাজ ঘোষণা করেছিলেন তখন তাতেও পূর্ণ শুভেচ্ছা জানিয়েছেন। হোসাবলে পার্লামেন্ট কমপ্লেক্সে ম্যান অফ দ্য মিলেনিয়া - ডঃ হেডগেওয়ার বইটি চালু করার অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। আরএসএস নেতা রাজীব তুলির নেতৃত্বে বইটি প্রকাশ করেছে সুরুচি প্রকাশন।

আরএসএস-এর প্রতিষ্ঠা ডাক্তার হেডগেওয়ারের জীবন নিয়ে লেখা বই 'ম্যান অব দ্যা মিলেনিয়াম' প্রকাশকরা হয়েছে। বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের চেয়ারম্যান রাজেশ কালরা। তিনি বলেছেন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রোগ্রামে ব্যক্তি উন্নন, সম্প্রদায়ের উন্নয়ন,দেশ গঠন, ইতিহাস নিমাণের অগ্রভাবেথাকবে। নতুন দিল্লিতে এই বই প্রকাশ অনুষ্ঠান হয়। সেখানে তুলে ধরা হয় বিশিষ্ট চিকিৎসক কেশব বলিরাম হেডগেওয়ারের জীবনকাহিনি।

অন্ধ্র প্রদেশের গভর্নর এস আব্দুল নাজির প্রধান অতিথি ছিলেন, আরএসএস প্রধান দত্তাত্রেয় হোসাবলে প্রধান বক্তা ছিলেন এবং এশিয়ানেট নিউজের নির্বাহী চেয়ারম্যান রাজেশ কালরা সম্মানিত অতিথি ছিলেন। এই বই প্রকাশ অনুষ্ঠানে দত্তাত্রেয় হোসাবলে বলেন, বইতে ইংরেজিতে অনুবাদ করেছেন অনিল নেন। তিনি আরও জানিয়েছেন এই বইটি হল হেডগেওয়ারের আসল জীবনী। এটিতে তাঁর মত, সংগ্রামের কথা তুলে ধরা হয়েছে। এই বইটি থেকেই জানা যাবে একজন কী করে দেশের স্বাধীনতা , দেশের সম্মানের জন্য লড়াই করেছেন। তিনি আরও বলেন, এর আগে ৫০ এর দশকে নানা পালকার তাঁর জীবনে লিখেছিলেন। কিন্তু তখন ডাক্তার হেডগেওয়ারের মৃত্যুর ১০ বছর পার হয়ে গিয়েছিল। সেই সময় একটি ছোট্ট বই রচনা করা হয়েছিল মারাঠী ভাষায়। একাধিক ভাষায় অনুবাদ করা হলেও সেটি ইংরেজিতে অনুবাদ করা হয়বিয অনিল নেনে তা সম্পূর্ণ করেছেন।

Share this article
click me!