মুসলিম সম্প্রদায়কে নিয়ে প্রধানমন্ত্রী বক্তব্যে আবেগপ্রবণ সোশ্যাল মিডিয়া, মোদীর প্রশংসায় পঞ্চমুখ মুসলিম সমাজের একাংশ

ইউফর্ম সিভিল কোডের পক্ষে সওয়াল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা বলেন পিছিয়ে পড়া মুসলিমদের নিয়ে। তাতেই মোদীর প্রশংসায় পঞ্চমুখ সংখ্যালঘু সম্প্রদায়ের একাংশ।

 

Saborni Mitra | Published : Jun 27, 2023 11:55 AM IST / Updated: Jun 27 2023, 05:28 PM IST

মুসলিম সমাজকে নিয়ে প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তাঁর প্রশংসায় পঞ্চমুখ সোশ্যাল মিডিয়া। ইতিমধ্যেই টুইট করে অনেকেই মোদীর প্রশংসা করেছেন। মধ্যপ্রদেশে মেরা বুথ সবসে মজবুত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে সওয়াল করেন। তিনি বলেন এক দেশে দুটি আইন থাকা কখনই কাম্য নয়। এদিনের সভা থেকে মুসলিম সমাজকে নিয়ে তাঁর যে চিন্তাভাবনা রয়েছে তাও ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, মুসলিম সমাজে অনেকে ভাগ রয়েছে। পশমন্দা মুসলিমদের অনেকেই সমানাধিকার পায়নি। তাদের এখনও অচ্যুত হবে ধরে নেওয়া হয়। সমাজে তাদের পিছিয়ে পড়া বলেও ধরে নেওয়া হয়। এরা অনেক পিছিয়ে রয়েছে। এদের সঙ্গে প্রচুর পরিমাণে ভেদভাব হয়েছে। যার জন্য এদের সমস্যা অনেক। কিন্তু বিজেপি দেশের নাগরিকদের জন্য 'সবকা সাথ সবকা বিকাশ' এই চিন্তাভাবনা নিয়ে কাজ করছে। দেশের প্রতিটি নাগরিক এর থেকে উপকৃত হচ্ছে বলেও দাবি করেন তিনি।

মুসলিম কবি তথা লেখক ফৈয়াজ আহমেদ ফৈজি সোশ্যাল মিডিয়ায় বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য শুনে তিনি আবেগপ্রবণ হয়ে পড়েছেন। তিনি আরও বলেছেন, মোদী ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি ভারতীয় বংশোদ্ভূত মুসলিমদের বেদনা আর দুঃখের কথা বলছেন। তাঁর কথায় মোদী দেশের পাশমান্জা সমাজের হয়ে কথা বলেছেন।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অলোক ভট্ট বলেছেন, এটি ভারত সম্পর্কে তাঁর গভীর উপলব্ধির স্তর। ৪৭ পরবর্তী ভারতে কোনও রাজনৈতিক নেতা মুসলমানদের এই বাস্তবতা স্পষ্টভাবে উল্লেখ করতে পারেননি।

দেখুন সেই ভিডিওঃ

 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার বলেন, 'একটি পরিবারের বিভিন্ন সদস্যের জন্য আলাদা আলাদা নিয়ম যদি থাকে তাহলে তা কোনও কাজ করে না।' তিনি আরও বলেন একটি দেশে দুটি আইন কখনই থাকতে পারে না। মোদী আরও বলেন, মিশর, যার ৯০ শতাংশ সংখ্যা সুন্নি মুসলিম, সেই দেশই ৮০-৯০ বছর বছর আগে তিন তালাক বাতিল করেছে। তিনি আরও বলেন যারা তিন তালাকের পক্ষে সওয়ার করে তারা ভোটব্যাঙ্কের রাজনীতি করে। তারা মুসলিম মেয়েদের প্রতি গুরুতর অবিচার করছে। তিনি আরও বলেন সেই রাজনৈতিক দলগুলি সাধারণ মুসলিমদের ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। তিনি আরও বলেন ভারতের সংবিধানে সকলের জন্য সমানাধিকার রয়েছে। তাই আইনের চোখে সকলেই সমান। একটি অভিন্ন সিভিল কোড মানে দেশের সকল নাগরিকের জন্য একটি সাধারণ আইন থাকা যা ধর্মের ভিত্তিতে নয়। উত্তরাধিকার, দত্তক গ্রহণ এবং উত্তরাধিকার সম্পর্কিত ব্যক্তিগত আইন এবং আইনগুলি একটি সাধারণ কোড দ্বারা আচ্ছাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ড এই আইন তৈরির প্রক্রিয়া শুরু করেছে।

আরও পড়ুনঃ

মধ্যপ্রদেশ থেকে বাংলার দুর্নীতি নিয়ে তৃণমূলকে নিশানা প্রধানমন্ত্রী মোদীর , সওয়াল ইনিফর্ম সিভিল কোড নিয়ে

প্রাপ্ত বয়স্কদের বিনোদনমূলক অ্যাপ বিক্রির জন্য আনছে চিঙ্গারি , কড়া জবাব দিল টিকটকের প্রতিদ্বন্দ্বী

Eid ul-Azha: বখরি ইদে পশু জবাইয়ের ছবি শেয়ার না করতে আহ্বান, মুসলিম সম্প্রদায়ের জন্য নির্দেশিকা জমিয়তের

 

 

Read more Articles on
Share this article
click me!