ব্রিফকেস থেকে লাল হ্যান্ডব্যাগ- অর্থমন্ত্রীর হাতে থাকা এই ব্যাগ ঘিরে রয়েছে নানান কাহিনি, জেনে নিন কেন পরিবর্তন হয়েছে এই ঐতিহ্যের

আর মাত্র নির্দিষ্ট কিছু সময়। তার পরই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আজ বুধবার ১ ফেব্রুয়ারি সংসদের ২০২৩-২০২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। কদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল তোড়জোড়।

Sayanita Chakraborty | Published : Feb 1, 2023 4:33 AM IST / Updated: Feb 01 2023, 10:10 AM IST

110

গত ২৬ জানুয়ারি নর্থ ব্লকে হালওয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্মলা সীতারমন সহ একাধিক আধিকারিকরা সেই অনুষ্ঠানে অংশ নেন। হালওয়া রান্নার অনুষ্ঠানের অর্থ হল ২০২৩-২৪ সালের বাজেট তৈরির প্রক্রিয়া অন্তিম পর্যায় এসে গিয়েছে। আজ সেই বাজেট পেশ করার দিন। আগেই শুরু হয়ে গিয়েছিল বাজেট অধিবেশন। 

210

প্রথম দিন সংসদে ২০২২-২৩ সালের আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়েছে। আজ ভারতে ২০২৩ সালের সাধারণ বাজেট পেশ করা হবে। এই বাজের ঘিরে রয়েছে নানান ঐতিহ্য। ব্রিফকেস থেকে বহি খাতা হয়ে ট্যাবলেট- বাজেট পেশের পদ্ধতিতে এসেছে নানান পরিবর্তন। দেখে নিন এক ঝলকে।

310

গতকাল থেকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের একটি ছবি সোশ্যাল মিডিয়া থেকে সমস্ত নিউজ চ্যানেলে স্থান পেয়েছে। যেখানে হাতে লালা রঙের একটি ব্যাগ নিয়ে দেখা যাচ্ছে তাঁকে। সেই লাল ব্যাগের ওপর রয়েছে অশোক স্তম্ভ। ভেবে দেখেছেন, এই ব্যাগ কী? কী-ই বা রয়েছে ব্যাগে। 

410

তবে, ২০১৯ সাল থেকে দেখা দিয়েছে এই পরিবর্তন। ব্রিফকেসের বদলে তিনি চালু করেন বহিখাতা।বর্তমানে এসেছে ট্যাবলেট। কেন এসেছে এমন পরিবর্তন। কেনই বা এমন ব্যাগ হাতে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। এবছর  অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের হাতে থাকবে কোন ব্যাগ? এই ব্যাগ ঘিরে রয়েছে নানান ইতিহাস। দেখে নিন এক ঝলকে।  

510

জানা যায়, এক সময় বাজেটের নথি আসত ব্রিফকেসে করে। কালো, কালচে বা খয়েরি ব্রিফকেস হাতে সংসদে ঢুকতে দেখা যেত অর্থমন্ত্রীকে। ব্রিটিশ আমল থেকে চালু হয়েছিল এই নিয়ম। যা পরম্পরা চলেছে দীর্ঘদিন। ১৮৬০ সালে ৭ এপ্রিল প্রথম বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী জেমস উইলসন। সে যুগে তিনি গ্ল্যাডস্টোন বক্সে করে এসেছিলেন গুরুত্বপূর্ণ নথি। 

610

স্বাধীনতার পরেও দীর্ঘদিন চলে আসছে এমন ধারা। গ্ল্যাডস্টোন বক্সের বদলে দেখা গিয়েছে ব্রিফকেস। এই ধারা ইন্দিরা গান্ধীর আমল থেকে মোদির যুগ পর্যন্ত তা বজায় ছিল। হাতে কালচে রঙের ব্রিফকেস নিয়ে অরুণ জেটলির সংসদে প্রবেশে দৃশ্য সকলের মনে আছে। তিনি সংসদে ঢোকার আগে সেই ব্রিফকেশ তুলে ছবিও তুলতেন। কিন্তু এখন বদলেছে সেই ধারা। 

710

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের যুগে সেই ব্রিফকেস বদলে এসেছে লাল কাপড়ে তৈরি ব্যাগ। তার ভিতরে নথির বদলে স্থান পেয়েছে ট্যাব। ২০১৯ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বদল আনেন এই ধারায়। চালু করেন বহিখাতা। এটি ছিল লালা শালুতে মোড়া বাজেটের নথি ও তাঁর ওপর থাকতে অশোক স্তম্ভ। এটি বহি খাতা নামে পরিচিত ছিল। নতুন বছরে সেই খাতার ওপর স্বস্তিক আঁকা হত। আর ১ টাকার কয়েন লাল সিঁদুর মাখিয়ে অশোক স্তম্ভের ছাপ। তিনি জানিয়েছিলেন, ইংরেজদের ধারার পরিবর্তন করবেন বলে এই খাতা চালু করেন।    

810

এটি দেশ কা বহিখাতা নামে পরিচিতি পায়। সাবেকি বাজে ব্রিককেসে ব্যবহার না করে তিনি লাল লেজারে বেজাট পেপার পেশ করেন। এখানেই শেষ নয়। বের বদল হয় এই ধরার। বদল আসে ২০২১ সালে। করোর কালে পেপারলেস বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সে সময় থেকে ট্যাবলেটের মাধ্যমে পেশ করা হয় বাজেট। 

910

আবার অনেকের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া মিশনকেই আরও এগিয়ে নিয়ে যেতে পেপারলেস বাজেট পরিকল্পনা করা হয়েছে। ২০২০ সাল পর্যন্ত কাগজে ছাপানো বাজেট পেশ করা হত সংসদে। কিন্তু ২০২১ সালে কোভিড মহামারীর কারণে কাগজহীন বাজেট পেশ শুরু হয়ে। ২০২২ -এও সেই পথে হাঁটেন সরকার। এবছরও তার অন্যথা হবে না। পুরনো রীতির পরিবর্তন হয়ে ডিজিটাল দুনিয়ার পথে হাঁটছেন সকলে। 

1010

সে যাই হোক, আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তারপরই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবছর চামড়ার পোর্টফোলিও ব্যাগ বা হ্যান্ড ব্যাগে করে আসবে ট্যাবলেট। সেই ট্যাবলেট দেখেই বাজেট পড়বেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos