ইদগাহ সমীক্ষায় নিষেধাজ্ঞা নেই, এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে হস্তক্ষেপ করতে রাজি নয় সুপ্রিম কোর্ট

মথুরার ইদগাহ কমপ্লেক্স সমীক্ষা করার জন্য মুসলিম পক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। প্রকৃতপক্ষে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এলাহাবাদ হাইকোর্ট শ্রী কৃষ্ণের জন্মস্থান সংলগ্ন ইদগাহ কমপ্লেক্সে একটি সমীক্ষা চালানোর অনুমোদন দিয়েছে।

Parna Sengupta | Published : Dec 15, 2023 10:38 AM IST

শ্রী কৃষ্ণ জন্মভূমি বিবাদে, সুপ্রিম কোর্ট বর্তমানে বিতর্কিত এলাকার সমীক্ষার জন্য কোর্ট কমিশনার নিয়োগের এলাহাবাদ হাইকোর্টের আদেশে হস্তক্ষেপ করতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে যে মসজিদ পক্ষের একটি পিটিশনে শ্রী কৃষ্ণ জন্মভূমি বিরোধের মামলাগুলি এলাহাবাদ হাইকোর্টে স্থানান্তর করার জন্য চ্যালেঞ্জ করা হয়েছে। আগামী ৯ জানুয়ারি এ বিষয়ে শুনানি হবে। বর্তমানে কোনো অন্তর্বর্তী আদেশ জারি করার প্রয়োজন নেই।

বারাণসীর জ্ঞানভাপি কমপ্লেক্সের মতো, মথুরার ইদগাহ কমপ্লেক্স সমীক্ষা করার জন্য মুসলিম পক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। প্রকৃতপক্ষে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এলাহাবাদ হাইকোর্ট শ্রী কৃষ্ণের জন্মস্থান সংলগ্ন ইদগাহ কমপ্লেক্সে একটি সমীক্ষা চালানোর অনুমোদন দিয়েছে। এলাহাবাদ হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মুসলিম পক্ষ।

এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে কী?

হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু জৈন বলেছিলেন, "সমীক্ষাটি অ্যাডভোকেট এবং কমিশনার অনুমোদন করেন। পরবর্তী শুনানি ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এই শুনানিতে কে সমীক্ষা পরিচালনা করবে এবং কবে নাগাদ তার প্রতিবেদন তৈরি করা হবে।"

বিতর্ক কি?

সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, আইনজীবী বিষ্ণু জৈন বলেছেন, "হাইকোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়েছে যে ইদগাহ কমপ্লেক্সে একটি পদ্ম আকৃতির স্তম্ভ এবং শেষনাগের একটি ছবি রয়েছে যা ভগবান কৃষ্ণকে তাঁর জন্মের রাতে রক্ষা করেছিল।" স্তম্ভের নীচে হিন্দু ধর্মীয় নিদর্শনও রয়েছে৷ এলাহাবাদ হাইকোর্ট শ্রীকৃষ্ণ জন্মভূমি বিরোধ সংক্রান্ত সমস্ত মামলা নিজের কাছে হস্তান্তর করেছিল। আবেদনকারীরা অনুরোধ করেছেন যে জরিপটি নির্ধারিত সময়ের মধ্যে পরিচালিত হবে এবং তার প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা সহ একটি বিশেষ কমিশন গঠন করা উচিত।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!