মণীশ সিসোদিয়ার চৌঠা মার্চ পর্যন্ত রিমান্ড, জেনে নিন দিল্লির উপ মুখ্যমন্ত্রীকে কোন ১৫টি প্রশ্ন করল সিবিআই

আদালতের কাছে রিমান্ডের দাবি করেন সিবিআইয়ের আইনজীবী। তিনি এই বিষয়ে কার্যকর তদন্তের জন্য দিল্লির উপ-মুখ্যমন্ত্রীকে হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের প্রয়োজনীয়তার কথা বলেছেন।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 1:21 PM IST

দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত সোমবার দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার রিমান্ডের প্রথম সিদ্ধান্ত সংরক্ষণ করে। পরে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের ৫ দিনের রিমান্ডের আবেদন গ্রহণ করা হয়। সিসোদিয়াকে ৪ মার্চ পর্যন্ত সিবিআই রিমান্ডে তুলে দিয়েছে আদালত। দিল্লি আবগারি নীতি মামলায় রবিবার সিসোদিয়াকে গ্রেপ্তার করেছিল সিবিআই। এ বিষয়ে সোমবার তাকে আদালতে হাজির করা হয়। রিমান্ডের আবেদনের বিষয়ে উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে আদালত রায় বহাল রাখেন। এর আগে, রবিবার সিসোদিয়াকে গ্রেপ্তার করার পরে সিবিআই জিজ্ঞাসাবাদ করেছিল। সূত্রের খবর, এই তদন্তে সিবিআই তাঁকে মদ নীতি সংক্রান্ত ১৫টি প্রশ্ন জিজ্ঞাসা করেছে।

আদালতে উভয়পক্ষই যুক্তি উপস্থাপন করেন

আদালতের কাছে রিমান্ডের দাবি করেন সিবিআইয়ের আইনজীবী। তিনি এই বিষয়ে কার্যকর তদন্তের জন্য দিল্লির উপ-মুখ্যমন্ত্রীকে হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের প্রয়োজনীয়তার কথা বলেছেন। সিবিআই আইনজীবী বলেন, এই মামলার ষড়যন্ত্র অত্যন্ত পরিকল্পিত ও গোপনীয়ভাবে তৈরি করা হয়েছিল। অন্যদিকে, সিনিয়র অ্যাডভোকেট দয়ান কৃষ্ণান, সিসোদিয়ার পক্ষে হাজির হয়ে রিমান্ডের দাবির বিরোধিতা করেছিলেন। তিনি বলেন, কেউ জেনেশুনে কিছু বলতে প্রস্তুত না হলে তা তাকে গ্রেপ্তারের ভিত্তি হতে পারে না। তিনি সিসোদিয়ার তরফে বলেন, আমি যদি একটা ফোন বদল করি, তা দিয়ে কী করব? আমি একজন মন্ত্রী, আমি আমার ফোন সেকেন্ড-হ্যান্ড দোকানে পাঠাতে পারি না, এতে খুবই গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

আইনজীবী বলেন, সিবিআই আমার সামনে তথ্য রেখেছে, কিন্তু আমি অপরাধ স্বীকার করিনি। রিমান্ড আবেদনে বলা হয়েছে, আমি এলোমেলো উত্তর দিয়েছি। এটা রিমান্ডের ভিত্তি হতে পারে না। সিসোদিয়ার পক্ষে আইনজীবী বলেন, সিবিআই ১৯ অগাস্ট, ২০২২-এ আমার বাড়িতে তল্লাশি চালায়। আমি আমার ফোন ধরিয়ে দিলাম। তিনি আমাকে ডেকে তদন্তে যোগ দিতে বললেন এবং আমি পৌঁছে গেলাম। আমি পূর্ণ সহযোগিতা করেছি।

সিসোদিয়াকে এই প্রশ্নগুলি করেছে সিবিআই

জিওএম বৈঠকে বেসরকারি কোম্পানিকে মদ পাইকারি দেওয়ার বিষয়ে কোনো কথা হয়নি, তারপরও কেন এমন হলো?

মার্চেই যখন আবগারি নীতি প্রণয়ন করা হয়েছিল, তখন জুলাই মাস পর্যন্ত তা গোপন রাখা হল কেন?

আম আদমি পার্টি এবং মদ ব্যবসায়ী সহ ব্যক্তিগত ব্যক্তিদের কাছে আবগারি নীতি কীভাবে পৌঁছেছে?

এক্সাইজ পলিসিতে জিওএম-এ কেন বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট উপেক্ষা করা হল?

প্রথম মদের পলিসিতে যখন পাইকারি মার্জিন ছিল ৫ শতাংশ এবং বিশেষজ্ঞ কমিটিও একই রাখার পরামর্শ দিয়েছিল, তখন হঠাৎ করে কেন তা বাড়িয়ে ১২ শতাংশ করা হল?

দিল্লি সরকার কি তা করতে লেফটেন্যান্ট গভর্নরের (এলজি) কাছ থেকে অনুমতি নিয়েছিল?

মদ ব্যবসায়ীদের ১৪৪ কোটি টাকা ছাড়, কেন নেওয়া হল এই সিদ্ধান্ত?

সবাই যখন এর বিরুদ্ধে ছিল তখন কেন নন কনফার্মিং ওয়ার্ডে মদের দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল?

২০২১ সালের মার্চে মদ নীতির খসড়া তৈরি করা হয়েছিল, মন্ত্রিসভার বৈঠক হয়েছিল কিন্তু এলজিকে কেন বলা হয়নি?

সরকার পরিচালনার সকল নিয়ম কি মানা হয়েছিল?

কেন এই মদ নীতি ২০২১ সালের জুলাই মাসে লেফটেন্যান্ট গভর্নরের অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল?

কেন সমীর মহেন্দ্রুকে মদের লাইসেন্স নেওয়ার সুপারিশ করা হয়েছিল, যখন মদ নীতিতে স্পষ্ট ছিল যে মদ প্রস্তুতকারক পাইকারী বা খুচরা বিক্রেতা হতে পারে না?

দীনেশ অরোরা জানালেন বিজয় নায়ার ও অভিষেক বয়নাপল্লী কীভাবে হাওয়ালার মাধ্যমে টাকা দিয়েছেন, এ নিয়ে কী বলবেন?

এই অর্থ কি ১২% মার্জিন বাড়ানোর পরিবর্তে নেওয়া হয়েছিল?

এই মদের নীতি কি দক্ষিণের মদ লবিকে সুবিধা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল?

সিসোদিয়ার সেক্রেটারির বক্তব্যকে ভিত্তি করেছে সিবিআই

সিবিআই মণীশ সিসোদিয়ার তৎকালীন সচিব সি অরবিন্দের বক্তব্যকে ভিত্তি করে তুলেছে। অরবিন্দ জানান যে ২০২১ সালের মার্চ মাসে, মনীশ সিসোদিয়া তাকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে ডেকেছিলেন এবং একটি খসড়া হস্তান্তর করেছিলেন, যেখানে বেসরকারী দলগুলিকে পাইকারি চুক্তি দেওয়ার কথা বলা হয়েছিল এবং জিওএমের বৈঠকের সময় জিওএম রিপোর্টের ভিত্তিতে এটি প্রস্তুত করার কথা বলা হয়েছিল। আমার মধ্যে এমন কিছু ঘটেনি।

Share this article
click me!