'সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি ভারত-কানাডার সম্পর্কের প্রতীক', বললেন মোদী

সনাতন মন্দির সাংস্কৃতিক সেন্টার হল একটি মন্দির এবং সাংস্কৃতিক কেন্দ্র যা গ্রেটার টরন্টো এলাকায় অবস্থিত। এই মন্দিরের ওয়েবসাইট অনুসারে, এই মন্দির তৈরি করা হয়েছিল ১৯৮৫ সালে। 

Web Desk - ANB | Published : May 1, 2022 5:28 PM IST / Updated: May 01 2022, 11:16 PM IST

কানাডার টরোন্টোয় অবস্থিত সনাতন মন্দির সাংস্কৃতিক সেন্টারে দেশের প্রথম উপ প্রধানমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করা হল আজ। এই ঘটনায় আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি ভিডিও বার্তায় তিনি বলেন, "এই মূর্তি ভারত ও কানাডার সম্পর্কের প্রতীক হয়ে উঠবে।"

মূর্তি উন্মোচন করার পর একটি ভিডিও বার্তায় মোদী বলেন, "কানাডার সনাতন মন্দির সাংস্কৃতিক কেন্দ্রে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি শুধুমাত্র সাংস্কৃতিক মূল্যবোধকে শক্তিশালী করবে না, ভারত-কানাডা সম্পর্কের প্রতীকও হয়ে উঠবে।" এই মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির প্রতিরূপ, যা ভারতের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে।

আরও পড়ুন- সেমি কন্ডাক্টর শিল্পের প্রচার প্ল্যাটফর্ম সেমিকন ইন্ডিয়ার প্রশংসা রাজীব চন্দ্রশেখরের

মোদী আরও বলেন, "স্বাধীনতার পর, সর্দার বল্লভভাই প্যাটেল সোমনাথ মন্দির পুনরুদ্ধার করেছিলেন। যা ভারতকে তার হাজার বছরের ঐতিহ্যের কথা মনে করিয়ে দেয়। ভারতীয়রা প্রজন্মের পর প্রজন্ম ধরে অন্য দেশে বসবাস করতেই পারেন। কিন্তু, তাতেও তাঁদের ভারতীয়ত্ব ও দেশের প্রতি ভক্তি এক বিন্দুও কমে না। তিনি যে দেশেই থাকুন না কেন, সততার সঙ্গে সেবা করেন। ভারত থেকে তাঁর পূর্বপুরুষদের দ্বারা বহন করা গণতান্ত্রিক মূল্যবোধ এবং কর্তব্যবোধ বেঁচে থাকে তাঁর হৃদয়ের এক কোণে। যা তিনি কখনও ভোলেন না।"

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর নৈশভোজে অনুপস্থিত, 'মুখ্যমন্ত্রীর হয়তো ইফতারের নিমন্ত্রণ ছিল', কটাক্ষ দিলীপের

ভারতের সংস্কৃতি সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, "প্রজন্মের পর প্রজন্ম ধরে এগুলি বহন করা সম্ভব কারণ ভারতই একমাত্র দেশ যা একটি দেশ হওয়ার পাশাপাশি তা ঐতিহ্য, আদর্শ, সংস্কৃতিকে পুরোপুরি ভরপুর। এটি একটি সর্বোচ্চ চিন্তা যা বাসুধৈভ কুটুম্বকমের (গোটা বিশ্ব একটা পরিবার) কথা বলে। এটি অন্যের ক্ষতি করে নিজের উন্নতির স্বপ্ন দেখে না ভারত। এই দেশ সমগ্র বিশ্বের কল্যাণের জন্য প্রার্থনা করে।"

এছাড়া অনুষ্ঠান চলাকালীন প্রধানমন্ত্রী বলেন, "ভারতের স্বাধীনতার ৭৫ বছর বা আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে আমরা একটি নতুন ভারত গড়ার প্রতিশ্রুতি নিচ্ছি। সর্দার সাহেবের স্বপ্ন পূরণের জন্য আমাদের সংকল্প পুনর্ব্যক্ত করছি।" 

আরও পড়ুন- বিস্ফোরক অভিযোগ তুলে বিজেপিতে গণইস্তফা, তথাগত-অনুপমের কথাই কি সত্যি হল এবার

সনাতন মন্দির সাংস্কৃতিক সেন্টার হল একটি মন্দির এবং সাংস্কৃতিক কেন্দ্র যা গ্রেটার টরন্টো এলাকায় অবস্থিত। মূলত সেখানে অবস্থিত হিন্দুদের দ্বারাই এই মন্দির তৈরি করা হয়েছিল। এই মন্দিরের ওয়েবসাইট অনুসারে, এই মন্দির তৈরি করা হয়েছিল ১৯৮৫ সালে। গুজরাটি সংস্কৃতিকে সংরক্ষণ করার জন্যই টরোন্টোর গুজরাট সমাজের দ্বারা এটি গড়ে তোলা হয়েছিল। মূলত দীর্ঘদিন ধরে কর্মসূত্রে কানাডায় বসবাসকারী গুজরাটিরাই এই মন্দির তৈরি করেছিলেন। 

Share this article
click me!