মেক ইন ইন্ডিয়ার সাফল্য, শুধু তেজস ও ব্রহ্মোস নয়-ভারত থেকে আরও অস্ত্র কিনতে চায় আর্জেন্টিনা

গোবি বলেছেন যে ভারত ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ২০১৯ সালে স্ট্র্যাটেজিক পার্টনারশিপে উন্নীত হয়েছে এবং তারপর থেকে উভয় পক্ষই প্রতিরক্ষা ও নিরাপত্তা অংশীদারিত্ব বাড়ানোর দিকে কাজ করছে।

Parna Sengupta | Published : Aug 9, 2023 9:45 AM IST

ভারতের কাছ থেকে বড় পরিসরে অস্ত্র কিনতে চায় দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা। তেজস যুদ্ধবিমান ও ব্রহ্মোস মিসাইল কিনতে আগ্রহী আর্জেন্টিনা। আর্জেন্টিনার প্রতিরক্ষা মন্ত্রী জর্জ এনরিক তাইয়ানা, যিনি গত মাসে ভারত সফরে এসেছিলেন, তেজস এবং ব্রহ্মোসের নানা পরীক্ষা পরিদর্শন করেছিলেন। ভারতে আর্জেন্টিনার রাষ্ট্রদূত হুগো জাভি গোবিও তার দেশের ইচ্ছার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আর্জেন্টিনা ভারতের কাছ থেকে যুদ্ধবিমান, সামরিক হেলিকপ্টার এবং ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কিনতে আগ্রহী, যার প্রস্তাব নিয়ে আলোচনা চলছে।

গোবি বলেছেন যে ভারত ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ২০১৯ সালে স্ট্র্যাটেজিক পার্টনারশিপে উন্নীত হয়েছে এবং তারপর থেকে উভয় পক্ষই প্রতিরক্ষা ও নিরাপত্তা অংশীদারিত্ব বাড়ানোর দিকে কাজ করছে। জাতীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে এর আওতায় প্রথমবারের মতো ভারতের স্বদেশী তেজস হালকা যুদ্ধ বিমান কেনার আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা। গোবি আরও বলেন, তেজস বিমান আর্জেন্টিনার বিমান বাহিনীর নজরে রয়েছে। ভারত ও আর্জেন্টিনার মধ্যে তেজস কেনার বিষয়ে আলোচনা চলছে। হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের জন্য আমরা এইচএএল-এর সঙ্গে চুক্তি করেছি।

এই বছরের শুরুতে, আর্জেন্টিনার বিমান বাহিনী তেজস যুদ্ধবিমানগুলির মূল্যায়ন ও মূল্যায়নের জন্য পাইলট এবং বিশেষজ্ঞদের একটি দল ভারতে পাঠিয়েছিল। আর্জেন্টিনার পাইলটরাও এই বিমানটি উড়িয়েছেন। রাষ্ট্রদূত আরও বলেন যে এই এলাকায় ভারতের শিল্প ও প্রযুক্তিগত সক্ষমতা দেখে টিন অত্যন্ত মুগ্ধ। তিনি অবশ্য বলেছিলেন যে ব্রিটেনে লাগানো অংশগুলি চুক্তি চূড়ান্ত না হওয়ার ক্ষেত্রে একটি বাধা। একই কথা বলেছেন ভারতে আসা আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রীও।

ব্রিটিশ অংশ নিয়ে সমস্যা

তেজস বিমান তৈরি করেছে ভারতীয় কোম্পানি হিন্দুস্তান অ্যারোনটিক লিমিটেড। কিন্তু অনেক দেশের অংশ আছে। এটিতে ব্রিটিশ উপাদান রয়েছে, যা আর্জেন্টিনা অপসারণের দাবি করছে। ভারতও এর জন্য প্রস্তুত, তবে ১৬টি বিমানের চুক্তি হলেই প্রয়োজনীয় পরিবর্তন করা হবে। তিনি আরও বলেন, 'আর্জেন্টিনা সামরিক ঘাঁটির উন্নয়নের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ভারতকে একটি নতুন অংশীদার এবং উত্স হিসাবে দেখছে। যে কারণে প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা নিয়ে অনেক আলোচনা হচ্ছে।

তেজস হল পুরনো যুদ্ধ বিমানগুলির মধ্যে অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি যুদ্ধ বিমান। এটি বিশ্বের সবথেকে কমপ্যাক্ট ৪.৫ প্রজন্মের যুদ্ধ বিমান হওয়ার গৌরব অর্জন করেছে। সম্প্রতি ভারতীয় বিমান বাহিনী তেজস যুদ্ধ বিমানকে কাশ্মীর উপত্যায়ের মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। মেক ইন ইন্ডিয়া ফাইটার জেটের বিভিন্ন অস্ত্র বহন ও তা ব্যবহার করার ক্ষমতা রয়েছে। প্রতিপক্ষের বাঙ্কার, লুকানো জায়গা, অস্ত্র ও গোলাবারুদের ডিপো ও বিমান ঘাঁটি চিহ্নিত করতে পারে।

Share this article
click me!