Congress: তেলাঙ্গনায় কানুগোলু ম্যাজিকে জয়ী কংগ্রেস, জানুন কেন তিনি ফেল রাজস্থান ও মধ্যপ্রদেশে

প্রশান্ত কিশোরের I-PAC দিয়ে যাত্রা শুরু। কর্ণাটকে কংগ্রেসের জয়ের পুরস্কার হিসেবে তাঁকে সিদ্দারামাইয়ার সরকারের মন্ত্রিত্ব দেওয়া হয়েছে।

 

Saborni Mitra | Published : Dec 3, 2023 1:25 PM IST

ভোট কুশলী হিসেবে আবারও সাফল্যের মুখ দেখলেন সুনীল কানুগোলু। কর্ণাটকের পর এবার তেলাঙ্গনায়। কর্ণাটকে সাফল্যের কয়েক মাসের মধ্যে এবারও সাফল্যের শীর্ষে তিনি। এবারও তাঁরই হাত ধরে কেসিআর-এর মত তুখড় আর পোড় খাওয়া রাজনৈতিক ব্যক্তিত্বকে হারিয়ে দিল কংগ্রেস।

প্রশান্ত কিশোরের I-PAC দিয়ে যাত্রা শুরু। কর্ণাটকে কংগ্রেসের জয়ের পুরস্কার হিসেবে তাঁকে সিদ্দারামাইয়ার সরকারের মন্ত্রিত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি দলের তেলাঙ্গনার দায়িত্বও ছিল তাঁর ওপর। তিনি আর প্রদেশ কংগ্রেস সভাপতি রেভান্থ রেড্ডি কেসিআরএর হাতের জন্য মূলত দায়ী। এই জুটি কংগ্রেসকে আরও শক্তিশালী করবে বলেও আশাবাদী দলের শীর্ষ নেতৃত্ব।

মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে প্রথম থেকেই এগিয়ে ছিল বিজেপি। সেখানে তেলাঙ্গনায় কংগ্রেসের এই সাফল্য কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস নিতে দিয়েছে শতাব্দী প্রাচীন দলটিকে। তবে কানুগোলু রাজস্থান, মধ্যপ্রদেশেও কংগ্রেসের নির্বাচমী কুশলীর দায়িত্বে ছিলেন। কিন্তু সূত্রের খবর অশোক গেহলট বা কমল নাথের মত বর্ষিয়ান নেতারা তাঁকে তেমন গুরুত্ব দিতে চাননি।

সূত্রের খবর রাজস্থানে নির্বাচনের আগে কানুগোলু সম্ভাব্য প্রার্থীদের বিজয়ী হওয়ার বিষয়ে একটি মূল্যায়ন করেছিলেন। কিন্তু সেই পরামর্শের সঙ্গে একমত হননি অশোক গেহলেট। বিধানসভা নির্বাচনে কংগ্রেস সরকারের সাফল্যের ব্লু প্রিন্ট তৈরি করতে নরেশ আরোর ডিজাইনবক্ল নিয়ে আসা হয়েছিল। অন্যদিকে কংগ্রেস সূত্রের খবর, কর্ণাটক ও তেলাঙ্গনায় কানুগোলুতে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হয়েছিল। তাঁর সমস্ত পরামর্শ মেনে নিয়েছিল দলের রাজ্য স্তরের নেতারা। অবাধ কাজের স্বাধীনতা ছিলও তাঁর। কিন্তু রাজস্থান বা মধ্যপ্রদেশে তা হয়নি।

সুনীল কানুগোলু কর্ণাটকের বাসিন্দা। বয়স ৪০। তেলাঙ্গনায় কংগ্রেসের ভোট রণকৌশল তিনিই তৈরি করেছিলেন। প্রচার থেকে প্রতিশ্রুতি সবেতেই তার রাজনৈতিক মস্তিষ্কের ছোঁয়া ছিল। তবে একটা মজার বিষয় রয়েছে কানুগোলু যিনি কংগ্রেসের ভোট কুশলী হিসেবে জনপ্রিয় কয়েক বছর আগেই তিনি বিজেপির বেশ কয়েকটি নির্বাচনী প্রচারের সঙ্গে যুক্ত ছিলেন। ২০১৮ সালে কর্ণাটক নির্বাচনে বিজেপির হয়ে কাজ করেছিলেন। ২০১৪ সালে উত্তর প্রদেশ ও গুজরাটে নরেন্দ্র মোদীর প্রচারের ব্লু প্রিন্ট তৈরি করেছিলেন তিনি। কর্ণাটক ও তেঙ্গালনায় কংগ্রেসের এই সাফল্যের পর লোকসভা নির্বাচনে তাঁর হাতেই থাকতে পারে কংগ্রেসের নির্বাচনী রণকৌশল তৈরির চাবিকাঠি।

আরও পড়ুনঃ

Cyclonic Storm Michaung: প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম, সরকারি ছুটি ৪ জেলায়

PM Modi: তিন রাজ্যে ক্ষমতায় ফিরছে বিজেপি, সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়ে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

BJP vs Congress: লোকসভা নির্বাচনের আগে বড় ধাক্কা কংগ্রেসের, বিজেপি দখলে ১২টি রাজ্য- কংগ্রেসের মাত্র ৩ 

Share this article
click me!