তামিলনাড়ুতে সরকারি চাকরির পেতে গেলে জানতেই হবে তামিল ভাষা, বিধানসভায় পাস হল বিশেষ আইন

এই বিলের বিধান অনুসারে, আইনের ধারা ২১ অনুসারে, রাজ্যের সরকারী ভাষা অর্থাৎ তামিল সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকলে কোনও ব্যক্তি সরাসরি নিয়োগের মাধ্যমে কোনও পরিষেবাতে নিয়োগের জন্য যোগ্য হবেন না।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 5:17 PM IST

তামিলনাড়ুর সরকারি বিভাগে চাকরি পাওয়ার জন্য তামিল ভাষার যোগ্যতা বাধ্যতামূলক করা হয়েছে। নিয়োগ পরীক্ষায় প্রার্থীকে তামিল ভাষার প্রশ্নপত্রে উত্তীর্ণ হতে হবে। এ জন্য আইন সংশোধন করেছে রাজ্য সরকার। শুক্রবার বিধানসভা তামিলনাড়ু সরকারী কর্মচারী (পরিষেবার শর্তাবলী) আইন, ২০১৬ সংশোধন করার জন্য একটি বিল পাস করেছে।

এই বিলের বিধান অনুসারে, আইনের ধারা ২১ অনুসারে, রাজ্যের সরকারী ভাষা অর্থাৎ তামিল সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকলে কোনও ব্যক্তি সরাসরি নিয়োগের মাধ্যমে কোনও পরিষেবাতে নিয়োগের জন্য যোগ্য হবেন না।

নিয়োগের পরে, 'ভাষা পরীক্ষা' পাস করার সুযোগ থাকবে

আইনের এই ধারাটি সেই প্রার্থীদের নিয়োগের জন্য আবেদন করার জন্য যোগ্য করে তোলে যাদের আবেদনের সময় তামিল ভাষায় পর্যাপ্ত জ্ঞান নেই, তবে এই ধরনের প্রার্থীদের তামিল ভাষায় 'দ্বিতীয় শ্রেণির ভাষা পরীক্ষা' পাস করতে হবে। প্রার্থী নিয়োগের তারিখ থেকে দুই বছরের মধ্যে 'ভাষা পরীক্ষা' পাস করতে ব্যর্থ হলে, তাকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। তামিলনাড়ুর অর্থ ও মানবসম্পদ ব্যবস্থাপনা মন্ত্রী পালানিভেল থিয়াগা রাজন বিধানসভায় সংশোধনী বিল পেশ করেন। আলোচনার পর তা পাস হয়।

রাজ্য সরকার সরাসরি নিয়োগের জন্য সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় একটি বাধ্যতামূলক তামিল ভাষার কাগজ চালু করেছে। এই বিষয়ে, পয়লা ডিসেম্বর, ২০২১ তারিখের সরকারি আদেশ অনুসারে বার্তা জারি করা হয়েছিল। যার অধীনে তামিল যুবকদের ১০০ শতাংশ নিয়োগ নিশ্চিত করার জন্য রাজ্যের সমস্ত সরকারী বিভাগ এবং রাজ্যের সরকারি খাতের উদ্যোগে সরাসরি নিয়োগের জন্য সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় একটি বাধ্যতামূলক তামিল ভাষার কাগজ চালু করা হয়েছে।

২০৩০ সালের মধ্যে এক ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষ্য

তামিলনাড়ু সরকার ২০৩০ সালের মধ্যে এক ট্রিলিয়ন ডলার অর্থনীতির উচ্চাভিলাষী লক্ষ্য অর্জনের জন্য বৈশ্বিক বিনিয়োগকারীদের সভা করবে এবং বিশাল বিনিয়োগ আকৃষ্ট করার জন্য কল্যাণমূলক প্রকল্প এবং প্রণোদনা নিয়ে আসবে। শুক্রবার এই তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সিএম স্ট্যালিন বলেছেন যে তিনি ব্যাপক বিনিয়োগ আকর্ষণ করে ২০৩০ সালের মধ্যে তামিলনাড়ুকে এক ট্রিলিয়ন মার্কিন ডলার অর্থনীতিতে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। এর উদ্দেশ্য হল রাজ্যের অর্থনীতিকে শক্তিশালী করা এবং লক্ষ লক্ষ যুবকের কর্মসংস্থান করা। এ লক্ষ্য অর্জনে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে।

২০২৪ সালে গ্লোবাল ইনভেস্টর মিট

স্ট্যালিন তামিলনাড়ুর শিল্প উন্নয়ন এবং ট্রিলিয়ন ডলারের অর্থনীতি অর্জনের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে পরের বছর একটি আন্তর্জাতিক বিনিয়োগকারী বৈঠকের ঘোষণা দেন। তিনি বলেছিলেন যে ২০২৪ সালের ১০ এবং ১১ জানুয়ারি গ্লোবাল ইনভেস্টর মিট অনুষ্ঠিত হবে এবং ১০০ টি দেশের অংশগ্রহণ নিশ্চিত করা হবে।

মুখ্যমন্ত্রী গ্রামীণ সড়ক উন্নয়ন যোজনা শুরু করার ঘোষণা

মুখ্যমন্ত্রী স্ট্যালিন বলেছেন যে তিনি রাজ্যের মন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে গত দুদিন ধরে বিধানসভায় বিভিন্ন বিষয়ে বিধায়কদের মতামত নিয়ে আলোচনা করেছেন এবং তারা কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছেন। এখন আমি কিছু ঘোষণা করতে চাই। রাজ্যের গ্রামীণ রাস্তার উন্নতির জন্য মুখ্যমন্ত্রী গ্রামীণ সড়ক বিকাশ যোজনা বাস্তবায়িত হবে। শুরুতে, আনুমানিক চার হাজার কোটি টাকা ব্যয়ে প্রায় ১০ হাজার কিলোমিটার রাস্তা দুই বছরে উন্নত করা হবে।

Share this article
click me!