সিকিমের চিন সীমান্ত সংলগ্ন নাথু লা পাসে ভয়াবহ তুষার ঝড়, ছয় জনের মৃত্যু, ১১ পর্যটক আহত

বর্ডার রোড অর্গানাইজেশনের (বিআরও) প্রজেক্ট স্বস্তিক দল পর্যটকদের বাঁচাতে তাৎক্ষণিকভাবে উদ্ধার অভিযান শুরু করে। দলটি ঝড়ের পরপরই প্রায় ৩০ জন পর্যটককে উদ্ধার করেছে বলে দাবি করেছে,

Web Desk - ANB | Published : Apr 4, 2023 11:45 AM IST

সিকিমে, চিন সীমান্তের কাছে ভয়াবহ তুষার ঝড়ের কারণে সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টা ২০ মিনিটে চিন সীমান্তের ঐতিহাসিক নাথু লা পাসের কাছে তুষার ঝড়টি আসে। সিকিমের রাজধানী গ্যাংটক থেকে নাথুলা পাসের সাথে সংযোগকারী জওহরলাল নেহরু রোডের ১৪ তম মাইলে তুষার ঝড়ে বেশ কয়েকটি পর্যটক যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে কয়েকজন নিচের খাদে পড়ে যায়। এতে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে ১১ জনেরও বেশি। সিকিম পুলিশের আইজি (চেকপোস্ট) সোনম তেনজিং ভুটিয়ার মতে, নিহতদের মধ্যে ৪ জন পুরুষ, একজন মহিলা এবং ১ জন শিশু রয়েছে। তার পরিচয় এখনো পাওয়া যায়নি। অন্যদিকে, বিকেল ৩টা পর্যন্ত আরও প্রায় ৫০ জন বরফে চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। তারা সবাই ঝড়ের তুষারপাতের কারণে খাদে পড়ে যাওয়া একটি বাসের যাত্রী বলে জানা গেছে। যদিও কোনো কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেননি।

দেড় ঘণ্টা বরফে চাপা পড়ে বেঁচে গেলেন মহিলা

বর্ডার রোড অর্গানাইজেশনের (বিআরও) প্রজেক্ট স্বস্তিক দল পর্যটকদের বাঁচাতে তাৎক্ষণিকভাবে উদ্ধার অভিযান শুরু করে। দলটি ঝড়ের পরপরই প্রায় ৩০ জন পর্যটককে উদ্ধার করেছে বলে দাবি করেছে, যার মধ্যে ৬জনকে গভীর খাদে বরফের নিচ থেকে বের করা হয়েছে। প্রায় দেড় ঘণ্টা বরফের নিচে চাপা পড়ে ছিলেন এক মহিলা। উদ্ধারকারী দল যখন তাকে বের করে আনে, তখনও তিনি শ্বাস নিচ্ছিল। সঙ্গে সঙ্গে তাকে STNM হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় তিন ঘন্টা কঠোর পরিশ্রমের পর, বিআরও টিম রাস্তার তুষার পরিষ্কার করেছে এবং 80টি গাড়িতে আটকে পড়া প্রায় ৩৫০ পর্যটককে উদ্ধার করেছে। সিকিম পুলিশ, সিকিমের ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশন, পর্যটন বিভাগ এবং গাড়ির চালকরাও উদ্ধার অভিযানে সহায়তা করেছেন।

আইজি (চেকপোস্ট) সোনম তেনজিং ভুটিয়া এএনআইকে বলেছেন যে সিকিম মার্চ মাস থেকে অবিরাম তুষারপাতের সাক্ষী রয়েছে। এই কারণে, নাথুলা পাসের দিকে যাওয়া জওহরলাল নেহরু রোডের ১৩ তম মাইলের বাইরে পর্যটকদের চলাচল নিষিদ্ধ। এখান পর্যন্ত পর্যটকদের জন্য পাস দেওয়া হয়। তা সত্ত্বেও, কিছু পর্যটক এই সতর্কতা উপেক্ষা করে ১৫ এবং ১৭ মাইল পর্যন্ত যান। এমনই তুষার ঝড়ের কবলে পড়েছেন পর্যটকরা।

ঐতিহাসিক নাথুলা পাস সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪,৩১০ মিটার উচ্চতায় অবস্থিত। ভারত ও তিব্বতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য পথ ছাড়াও, ভারত ও চিনের সেনাদের মধ্যে ১৯৬৭ সালের যুদ্ধের কারণেও এই পাসটির গুরুত্ব রয়েছে। এই লড়াইয়ে ভারতীয় সেনারা চিনা সেনাদের হত্যা করেছিল। এ কারণে গ্যাংটকে আগত পর্যটকরা এই পাসটি দেখতে প্রচুর পরিমাণে পৌঁছান।

Share this article
click me!